বুধবার, ০১ মে ২০২৪, ০৫:১৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা তীব্র গরম উপেক্ষা করে নয়াপল্টনে চলছে শ্রমিক সমাবেশ দিল্লির ১০০ স্কুল বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি! নাটোরে জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী গ্রেপ্তার রেস্তোরাঁয় মডেলকে গুলি করে হত্যা ভুল চিকিৎসার অজুহাতে চিকিৎসকদের ওপর আক্রমণ ন্যক্কারজনক: স্বাস্থ্যমন্ত্রী গাম্বিয়ায় ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছে বাংলাদেশ চীনে গভীর রাতে মহাসড়কে ধস, নিহত অন্তত ১৯ গাজীপুরে ট্রাকের ধাক্কায় প্রকৌশলী নিহত নিঃসঙ্গ নারীদের টার্গেট, আমেরিকায় নেওয়ার স্বপ্ন দেখিয়ে প্রতারণা ধর্ষণের সময় চিৎকার, গলা চেপে ধরায় মারা যায় শিশু ঝুমুর মিরপুরে রাস্তা পারাপারের সময় বাসচাপায় ফুপু-ভাতিজা নিহত নাটোরে আওয়ামী লীগ নেতাকে গুলি করে হত্যা জ্বালানি তেলের দাম বাড়লো দাবি আদায়ে প্রেসক্লাবে শ্রমিকদের সমাবেশ-র‌্যালি ট্রুডোকে উন্মাদ আখ্যা, কানাডার বিরোধী নেতাকে সংসদ থেকে বহিষ্কার রাজবাড়ীতে সেতু ভেঙে কাঁচা রাস্তা, আড়াই বছরেও হয়নি নির্মাণকাজ শ্রমিক-মালিক সুসম্পর্ক রেখে উৎপাদন বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর ঢাকাসহ ৪ বিভাগে বৃষ্টির আভাস বিকাশ পেমেন্টে গোল্ড কিনে সঞ্চয় করা যাচ্ছে ‘গোল্ড কিনেন’ অ্যাপে

আজ বিশ্ব শরণার্থী দিবস

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ২০ জুন, ২০১৬
  • ৯৪ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: আজ ২০ জুন বিশ্ব শরণার্থী দিবস। জাতিসংঘ সাধারণ পরিষদে গৃহীত প্রস্তাব অনুযায়ী, ২০০১ সাল থেকে প্রতি বছর এই দিনটি বিশ্ব শরণার্থী দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

বিশ্বব্যাপী শরণার্থীদের দুঃখ-দুর্দশায় বিশ্ব জনমত গঠন ও তাদের এ অবস্থা থেকে পরিত্রাণের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে রাষ্ট্র ও সরকারকে উদ্বুদ্ধ করাই দিবসটির মূল লক্ষ্য। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালিত হচ্ছে।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) এর প্রতিবেদন অনুযায়ী, বর্তমানে প্রায় সাড়ে ছয় কোটি মানুষ শরণার্থী হিসেবে জীবন-যাপন করছে। আর ভূমধ্যসাগরে জীবনের ঝুঁকি নিয়ে ইউরোপের বিভিন্ন দেশে পাড়ি দিয়েছে ১০ লাখেরও বেশি শরণার্থী। আর এই সাগর পাড়ি দেওয়ার সময় নৌকাডুবিতে চলতি বছরের গত পাঁচ মাসে প্রাণ হারিয়েছে আড়াই হাজারেরও বেশি মানুষ।

আন্তর্জাতিক অভিবাসী সংস্থা (আইওএম) সম্প্রতি এক প্রতিবেদনে জানিয়েছে, ২০১৫ সালে ইউরোপে শরণার্থীদের তথাকথিত অনিয়মিত আগমনের সংখ্যা এখন পর্যন্ত ১০ লাখ ৫ হাজার ৫০৪ জন। এই শরণার্থীদের একটা বড় অংশ (৯ লাখ ৭১ হাজার ২৮৯ জন) ইউরোপে এসেছে সাগর পাড়ি দিয়ে। আরও প্রায় ৩৪ হাজার ২১৫ জন এসেছে স্থলপথে। যারা সাগর পাড়ি দিয়েছে তাদের মধ্যে ৩ হাজার ৬৯৫ জন হয়তো সাগরে ডুবে মারা গেছে, নয়তো নিখোঁজ হয়েছে।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com