রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৮:২০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
মালয়েশিয়ায় ১৩২ বাংলাদেশি গ্রেফতার ডুমুরিয়ায় অস্তিত্ব সংকটে ৭ নদী জাপানে শক্তিশালী ৬.৫ মাত্রার ভূমিকম্প রাস্তা পারাপারের সময় দ্রুত গতির বাসচাপায় নারী নিহত রোববার থেকে ফের তিনদিনের হিট অ্যালার্ট জারি হতে পারে দাবদাহে ঢাকায় উৎপাদনশীল খাতে বছরে ক্ষতি ২৭০০ কোটি ডলার ঘুমন্ত হেলপারকে পুড়িয়ে হত্যা: একজনের দায় স্বীকার, দুজনের রিমান্ড ভারতীয় মসলায় ক্যানসারের উপাদান: তথ্য সংগ্রহ করছে যুক্তরাষ্ট্র দেশে আলাদা ফরেনসিক বিশ্ববিদ্যালয় এখন সময়ের দাবি : সিআইডি প্রধান গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাচ্ছে ২৯ প্রতিষ্ঠান নিরাপদ খাদ্য উৎপাদনের আহ্বান প্রাণিসম্পদ মন্ত্রীর চট্টগ্রামে ৪৮ ঘণ্টা পরিবহন ধর্মঘটের ডাক ৩ মাসে গ্রামীণফোনের আয় ৩৯৩২ কোটি টাকা, গ্রাহক বেড়েছে ১০ লাখ পাঁচদিনে সোনার দাম কমলো ৬৪৯৭ টাকা প্রবাসীদের বৈধপথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান প্রতিমন্ত্রীর ঢাকায় দিনে-দুপুরে জুয়েলারি ব্যবসায়ীর সর্বস্ব লুট বনানীতে যাত্রীবাহী বাসে হঠাৎ আগুন হাসপাতালে ডাক্তার না থাকায় অনেককে শোকজ করা হয়েছে বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের তিনজনের মৃত্যু ভুয়া তথ্য ছড়িয়ে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের প্রভাবিত করতেন তারা

আজ বিশ্ব মা দিবস

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ১৪ মে, ২০১৭
  • ৬২৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: পৃথিবীর সবচেয়ে মধুর নাম ‘মা’। যেখানে স্নেহ, মমতা ও ভালোবাসার স্থান। সন্তানের বিপদে, কষ্টে, হাজারও যন্ত্রণায় একমাত্র ভরসাস্থল। সন্তানের কাছে মা’র চেয়ে আপন আর কিছু নেই। আজ ‘বিশ্ব মা দিবস’। প্রতি বছর মে মাসের দ্বিতীয় রোববার ‘মা দিবস’ পালন করা হয়।

দিবসটি উপলক্ষে আজ (১৪ মে, রোববার) সর্বত্রই কর্মসূচি পালিত হচ্ছে। তবে মা দিবস শুধু একটি দিনের মধ্যে আটকে নেই। মাকে ভালোবাসা জানাতে কোনো দিনক্ষণ লাগে না, তবুও মায়ের জন্য ভালোবাসা জানানোর দিন আজ।

১৯১৪ খ্রিস্টাব্দের ৮ মে আমেরিকার সাবেক প্রেসিডেন্ট উড্রো উইলসন মার্কিন কংগ্রেসে মে মাসের দ্বিতীয় রোববারকে আন্তর্জাতিক মা দিবস ঘোষণা করেন। পরে ১৯৬২ সালে দিবসটি আন্তর্জাতিক দিবস হিসেবে স্বীকৃতি পায়। এরপর থেকে দিবসটি আন্তর্জাতিক পরিসরে পালন হচ্ছে।

মার্কিন সমাজকর্মী অ্যান রেভেস জার্ভিসের দশম সন্তান আনা জার্ভিস নিজে কোনো দিন মা হতে না পারলেও দিনটি তার কাছে ছিল অন্যরকম। অ্যান রেভেস অসুস্থ হলে আনা সেবাযত্ন করেন নিবিড়ভাবে। তার মায়ের মৃত্যুর তিন বছর পরে ১৯০৮ সালে অনানুষ্ঠানিকভাবে আমেরিকার ভার্জিনিয়াতে এক স্মরণসভার আয়োজন করেন আনা। তারই উদ্যোগে একই বছরে মার্কিন কংগ্রেসে দিবসটিকে মা দিবসের মর্যাদা দিয়ে সরকারি ছুটির দিন ঘোষণা করার প্রস্তাব পাঠানো হয়। প্রথমে প্রত্যাখ্যাত হলেও পরে প্রেসিডেন্ট উড্রো উইলসন এ দিনকে সরকারি ছুটির দিন ঘোষণা করেন।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com