সোমবার, ২৪ জুন ২০২৪, ০১:৪৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
উঠে যাচ্ছে শেখ হাসিনা সেতুর কার্পেটিং বন্যা পরিস্থিতির উন্নতি খুলে দেওয়া হলো জাফলং ও রাতারগুল তিস্তায় বন্যা পরিস্থিতির উন্নতি হলেও ভাঙন আতংকে বাসিন্দারা ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ১৭ কিমি যানজট নবনিযুক্ত সেনাবাহিনী প্রধানের র‌্যাংক ব্যাজ পরিধান প্রথম ধাপের ফল রাতে, অপেক্ষায় সাড়ে ১৩ লাখ শিক্ষার্থী খালেদা জিয়ার হৃদযন্ত্রে বসানো হলো পেসমেকার বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে নতুন স্থানীয় সরকার সচিবের শ্রদ্ধা ১৫ বছরে বিদেশে গেছেন ১১ লাখ নারী কর্মী, সবচেয়ে বেশি সৌদিতে এপিএ বাস্তবায়নে প্রথম স্থানে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী মুক্তিযোদ্ধাদের ফলমূল পাঠালেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর জন্য বিখ্যাত ‘কুইন’ আনারস পাঠাল ভারত বাংলাদেশ থেকে কাঁচা চামড়া আমদানির আগ্রহ মিশরের পোস্ট অফিসে রাখা ৫৫ কোটি টাকা উধাও, দুদকে নালিশের নির্দেশ তরুণ সাংবাদিকদের ১৮ হাজার ডলার অনুদানের ঘোষণা মা‌র্কিন দূতাবাসের ৫ বিষয়ে নতুন র‌্যাব ডিজির নির্দেশনা, শুদ্ধাচার রক্ষায় হুঁশিয়ারি আওয়ামী লীগ ছেড়ে যাওয়ায় অনেক নেতা হারিয়ে গেছে: শেখ হাসিনা কাশির সিরাপে নেশা দ্রব্য মিশিয়ে সেবন, দুজনের মৃত্যু আওয়ামী লীগ প্রতিষ্ঠার বড় সাফল্য স্বাধীনতা : রেলমন্ত্রী ব্যাপারীদের টাকা লুট করে কোরবানি দেন ডাকাত নেতারা

আজ ‘বিশ্ব বাবা দিবস’

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় রবিবার, ১৬ জুন, ২০২৪
  • ৯ বার পড়া হয়েছে

রোববার ১৬ জুন, আজ ‘বিশ্ব বাবা দিবস’। প্রতিবছর জুন মাসের তৃতীয় রোববার বিশ্ববাসী বাবা দিবস হিসেবে পালন করেন। বিংশ শতাব্দীর শুরুর দিক থেকে বাবা দিবস পালনের প্রচলন হয়। পৃথিবীর সব বাবাদের প্রতি শ্রদ্ধা আর ভালোবাসা প্রকাশের ইচ্ছা থেকেই যার শুরু। 

বাবারা হলেন আমাদের প্রথম ভালোবাসা, আমাদের জীবনের শেষ নায়ক, যিনি নীরবে শক্তি শেখান।

ইতিহাস থেকে জানা যায়, বাবা দিবসকে আন্তর্জাতিক স্বীকৃতি দিতে অগ্রণী ভূমিকা রয়েছে সনোরা স্মার্ট ডড নামে এক নারীর। ১৯০৯ সালের আগে ওয়াশিংটনে বাবা দিবস বলে কোনও বিশেষ দিন ছিল না। সে সময় স্থানীয় গির্জায় ডড মা দিবস পালনের কথা শোনেন।  মা দিবস পালনের রীতি রয়েছে কিন্তু বাবা দিবস পালনের রীতি নেই জেনে তিনি ভীষণ অবাক হন।

তারপর তিনি বাবা দিবসের স্বীকৃতির জন্য সোচ্চার হয়ে ওঠেন। ডড তার বাবাকে অসম্ভব ভালোবাসতেন। মা ছিল না তার। মায়ের মৃত্যুর পর শত দুঃখ-কষ্টের মধ্যে থেকেও তাদের সাত ভাইবোনকে বড় করে তুলেছিলেন তাদের সিঙ্গেল বাবা। বাবার এই ত্যাগ দেখে ডডের মনে হলো, মা দিবসের এত আয়োজন হলে বাবা দিবস কেন বাদ থাকবে। বাবাকে সম্মান জানানোর জন্যও একটা দিন থাকা দরকার।

তারপর অনেক চেষ্টা করে দীর্ঘ এক বছরের সাধনায় স্থানীয় কমিউনিটিগুলোতে বাবা দিবস পালন করতে পারেন ডড। ১৯১০ সালের ১৯ জুন বিশ্বে প্রথমবারের মতো পালিত হয় বাবা দিবস।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com