রবিবার, ০৫ মে ২০২৪, ০৮:০৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
টস জিতে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠালো বাংলাদেশ ছয় মাসে রাজস্ব আহরণ বেড়েছে ১৩.৯ শতাংশ: অর্থমন্ত্রী সোনার দাম আরও বাড়লো ব্যর্থতা ঝেড়ে বিশ্বকাপ রঙিন করার প্রত্যাশা জ্যোতির পালিয়ে বাংলাদেশে এলেন আরও ৮৮ বিজিপি সদস্য এবি ব্যাংক পিএলসি যশোরে স্মার্ট কার্ডে নারী উদ্যোক্তা ঋণ স্মরণে বঙ্গবন্ধু ঢাকায় আইওএম মহাপরিচালক অ্যামি পোপে তীব্র তাপপ্রবাহের পর হবিগঞ্জে ঝড়-শিলাবৃষ্টি গুচ্ছের বি ইউনিটের ফল প্রকাশ তাপপ্রবাহ এবারই শেষ নয়, প্রস্তুতি শুরুর পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর হাওরের প্রায় শতভাগ বোরো ধান কাটা শেষ ২৪ ঘণ্টায়ও নেভেনি সুন্দরবনের আগুন, সময় লাগবে ২-৩ দিন যুক্তরাষ্ট্র থেকে দেশে দেশে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ সরকারি সফরে অস্ট্রেলিয়া গেলেন বিমান বাহিনী প্রধান সরকার তৃণমূল মানুষের উন্নয়নকে অগ্রাধিকার দিচ্ছে : প্রতিমন্ত্রী সাংবাদিকের উপর হামলা, প্রতিবাদে ক্র্যাবের মানববন্ধন উপজেলা নির্বাচনও বর্জন করুন: রিজভী গ্যাস পাচ্ছেন গোপালগঞ্জবাসী অপারেশনের নামে হাত-পা কেটে পৈশাচিক আনন্দ পেতেন মিল্টন সমাদ্দার আশ্রমকাণ্ডে দায় এড়াতে পারেন না মিল্টনের স্ত্রী

আজ থেকে পাওয়া যাবে নতুন নোট

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১৬ জুন, ২০১৬
  • ২৬০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: প্রতি বছরের ন্যায় এবারও ঈদ উপলক্ষে নতুন টাকার নোট বাজারে ছেড়েছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার থেকে পাওয়া যাবে এই নতুন নোট।

ঈদের আগের শেষ কর্মদিবস পর্যন্ত প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত লেনদেন চলাকালীন এই নোট সংগ্রহ করা যাবে।

বাংলাদেশ ব্যাংকের নিজস্ব কাউন্টারসহ বাণিজ্যিক ব্যাংকের ২০টি শাখা হতে নতুন নোট বদলে নেওয়া যাবে।

রাজধানীর ১৯টি বাণিজ্যিক ব্যাংকের যে ২০টি শাখায় বিশেষ কাউন্টার খুলে নতুন নোট বদলে নেওয়ার সুযোগ দেওয়া হবে সে শাখাগুলো হলো- সোনালী ব্যাংকের রমনা করপোরেট শাখা, জনতা ব্যাংকের আবদুল গনি রোড করপোরেট শাখা ও নিউমার্কেট শাখা, অগ্রণী ব্যাংকের এলিফ্যান্ট রোড শাখা, রূপালী ব্যাংকের মহাখালী শাখা, পূবালী ব্যাংকের সদরঘাট শাখা, ন্যাশনাল ব্যাংকের যাত্রাবাড়ী শাখা, ইসলামী ব্যাংকের শ্যামলী শাখা, মার্কেন্টাইল ব্যাংকের বনানী শাখা, সাউথইস্ট ব্যাংকের কারওয়ানবাজার শাখা, এসআইবিএলের বসুন্ধরা সিটি মার্কেট শাখা, উত্তরা ব্যাংকের চকবাজার শাখা, ওয়ান ব্যাংকের বাসাবো শাখা, আইএফআইসি ব্যাংকের গুলশান শাখা, ফাস্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের মোহাম্মদপুর শাখা, ব্যাংক এশিয়ার ধানমন্ডি শাখা, ঢাকা ব্যাংকের উত্তরা শাখা, দি সিটি ব্যাংকের মিরপুর শাখা, শাহজালাল ইসলামী ব্যাংকের মালিবাগ শাখা এবং ডাচ্-বাংলা ব্যাংকের দক্ষিণখানের এসএমই অ্যান্ড কৃষি শাখা।

বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, একজন গ্রাহক একবারে দুই টাকা, পাঁচ টাকা, ১০ টাকা, ২০ টাকা এবং ৫০ টাকার বান্ডেলের একটি প্যাকেটে মোট ৮ হাজার ৭০০ টাকা বদলে নিতে পারবেন। তবে ধাতবমুদ্রা বিনিময়ের কোনো সীমা নেই। যেকোনো পরিমাণের ধাতবমুদ্রা ব্যাংক থেকে বদলে নেওয়া যাবে।

এবারের ঈদে ১৫ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে ছাড়া হবে। তবে খুচরা লেনদেনের সুবিধার্থে ২০ হাজার কোটি টাকার পুরানো নোট (রি-ইস্যু) বাজারে ছাড়ার প্রস্তুতি রয়েছে সংস্থাটির।

জানা গেছে, রাজধানীর মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে তিনটি কাউন্টার থেকে নতুন নোট বদলে নেওয়ার ব্যবস্থা করা হয়েছে। প্রত্যেক ব্যক্তি নোট ছাড়ার পর থেকে ঈদের আগের শেষ কর্মদিবস পর্যন্ত মাত্র দুইবার নতুন নোট বদলে নিতে পারবেন। আর এ ব্যবস্থা নিয়ন্ত্রণের জন্য গতবারের মতো এবারো আঙ্গুলের ছাপ প্রযুক্তি ব্যবহার করবে কেন্দ্রীয় ব্যাংক।

এছাড়াও ঢাকার বাইরে অবস্থিত কেন্দ্রীয় ব্যাংকের সব শাখা অফিসে বিশেষ কাউন্টার খোলা হবে। এসব শহরের নির্দিষ্ট কিছু বাণিজ্যিক ব্যাংকেও একই রকম ব্যবস্থা থাকবে।

বাংলাদেশ ব্যাংকের নিবার্হী পরিচালক ও মুখপাত্র শুভঙ্কর সাহা বলেন, ‘প্রতিবছরের মত এবারও ঈদ উপলক্ষে নতুন নোট ব্যাংকগুলোকে দেওয়া হয়েছে। কিন্তু ঈদের সময় জনসাধারণের চাহিদা বিবেচনায় নিয়ে বাংলাদেশ ব্যাংকের বিশেষ কাউন্টার থেকে নতুন নোট বদলে নেওয়ার সুযোগ দেই। ক্যাশ কাউন্টার থেকে একজন ব্যক্তি যাতে দুইবারের বেশি নতুন নোট নিতে না পারে সেজন্য এবারও আঙুলের ছাপ প্রযুক্তি ব্যবহার করা হবে।’

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com