মঙ্গলবার, ২১ মে ২০২৪, ১১:৫৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
সৌদি পৌঁছেছেন ৩২,৭১৯ জন হজযাত্রী দুই ঘণ্টায় ভোট পড়েছে ৭-৮ শতাংশ : ইসি অতিরিক্ত সচিব ১৫৬ উপজেলায় দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ শুরু সাবেক সেনাপ্রধান জেনারেল আজিজের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আজ ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী গাজায় নিহতের সংখ্যা ৩৫৫০০ ছাড়িয়েছে শাহ্জালাল ইসলামী ব্যাংকের নির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত ডিজিটাল মাধ্যমে বিদেশে অর্থপাচার রোধে প্রশিক্ষণের বিকল্প নেই বৃক্ষ সংরক্ষণ ও সম্প্রসারণ বিষয়ক গবেষণা বৃদ্ধি করা হবে বিকাশ অ্যাপে খোলা যাচ্ছে সেভিংস এলজিইডি’র সেই প্রকৌশলীর স্ত্রীরও ৬ কোটি টাকার অবৈধ সম্পদ! ব্যাটারিচালিত রিকশা কোথায় কীভাবে চলবে নির্দেশনার পর ব্যবস্থা ডিএমপি ভারত থেকে রেলের ২০০ বগি কিনছে বাংলাদেশ, চুক্তি সই মেয়রের সামনে কাউন্সিলর রতনকে জুতাপেটা করলেন কাউন্সিলর চামেলী বাজেট অধিবেশন শুরু ৫ জুন দেশের অর্থনীতি শূন্যে, ক্র্যাশল্যান্ডিং হতে পারে বাজার ম‌নিট‌রিং জোরা‌লো করতে প্রধানমন্ত্রীর নি‌র্দেশ রাইসির মৃত্যুতে রাষ্ট্রপতির শোক মেয়েকে ঘুমে রেখে ফ্যানের সঙ্গে ফাঁসিতে ঝুললেন মা প্রধানমন্ত্রী ব্যাটারিচালিত রিকশার স্ট্যান্ডার্ড তৈরি করতে বলেছেন

আজ থেকে ঘরে ঘরে গিয়ে জন্মসনদ দেখবে সরকার

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ১৪ জানুয়ারী, ২০১৮
  • ১১৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: আজ রোববার থেকে প্রতিটি ঘরে গিয়ে বসবাসকারীদের জন্মসনদ পরীক্ষা করে দেখবে সরকার। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর ন্যাশনাল হাউজহোল্ড ডাটাবেজ প্রকল্পের গণনাকারীরা প্রত্যেকের বাড়িতে গিয়ে কোন বাসায় কতজন থাকেন এবং কার ব্যাকগ্রাউন্ড কী তা জানবেন।

একাজে তাদের সহযোগিতা করবেন সংশ্লিষ্ট থানার পুলিশ। এ সময় প্রত্যেক নাগরিককে নিজ নিজ জাতীয় পরিচয়পত্র এবং জন্মসনদ গণনাকারীকে দেখাতে হবে।

এ ধরনের তথ্য সংগ্রহের জন্য বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো একটি চিঠি ইস্যু করেছে গত বছরের ৭ ডিসেম্বর। সেখানে বলা হয়েছে, আগামী ১৪ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম ও ময়মনসিংহ বিভাগের মোট ২৫টি জেলায় প্রতিটি থানা থেকে এ তথ্য সংগ্রহ কার্যক্রম পরিচালনা করা হবে।

এ কার্যক্রমে সহযোগিতার জন্য ইসলামি ফাউন্ডেশনের মহাপরিচালক মো. আমীর হোসেন স্বাক্ষরিত একটি চিঠি প্রতিটি মসজিদের ইমামদের কাছে পাঠানো হয়েছে।

এ বিষয়ে ইসলামি ফাউন্ডেশনের সচিব কাজী নুরুল ইসলাম বলেন, বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহের জন্য পরিসংখ্যান ব্যুরো আমাদের সহযোগিতা চেয়েছে। আমরা এ ধরনের কাজে সহায়তার জন্য মসজিদগুলোতে একটা সার্কুলার দিয়েছি, মানুষ যাতে তাদের সহযোগিতা করে।

সাধারণ এসব নাগরিকদের কাছে কী ধরনের তথ্য আপনারা নিতে চান- এমন প্রশ্নের জবাবে মিরপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) নজরুল ইসলাম বলেন, এটা পরিসংখ্যান ব্যুরোর কাজ, তারা যে ধরনের তথ্য নিতে চায় নেবে। আমরা তাদের পাশে থেকে সহযোগিতা করব। এ বিষয়ে নাগরিকদের আতঙ্কের কিছু নেই।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর ভাষ্যমতে, এর আগে প্রথম দফায় রংপুর, বরিশাল ও ময়মনসিংহ বিভাগের কিছু জেলাসহ মোট ১৭টি জেলায় এ ধরনের তথ্য সংগ্রহ করা হয়েছে। এ কার্যক্রমের মাধ্যমে সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন সামাজিক নিরাপত্তার কর্মসূচির উপকারভোগী বাছাই আরো স্বচ্ছ ও সহজতর হবে। সরকারের বিভিন্ন উন্নয়ণ পরিকল্পনা গ্রহণে সহায়ক ভূমিকা পালন করবে।

এ বিষয়ে পরিসংখ্যান ব্যুরোর ন্যাশনাল হাউজহোল্ড ডাটাবেজ (এনএইচডি) প্রকল্পের পরিচালক মো. আমীর হোসেন বলেন, সারাদেশের প্রতিটি থানা থেকে পর্যায়ক্রমে সকল নাগরিকের বিষয়ে তথ্য সংগ্রহ করে একটি তথ্য ভাণ্ডার তৈরি করা হবে। এ তথ্য ভাণ্ডারে প্রতিটি নাগরিকের আর্থসামাজিক অবস্থানের আলোকে শ্রেণীবিণ্যাস করা হবে।

তিনি বলেন, সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, অধিদফতর ও সেক্টরগুলো নানা উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনার আগে এই তথ্য ভাণ্ডার থেকে প্রয়োজনীয় তথ্য নেবেন। অনেক সময় নাগরিকের নানা সুযোগ সুবিধা বণ্টনে মিসিংয়ের ঘটনা ঘটে তা ঠেকাতেও এ তথ্য ভাণ্ডার অনেক বেশি কাজ দেবে।

এটি কি আদমশুমারীর কাজের অংশ নাকি ভিন্ন কোনো উদ্দেশ্যে এ তথ্য সংগ্রহ করা হচ্ছে এমন প্রশ্নের জবাবে আমীর হোসেন বলেন, এটা কোনো আদমশুমারী নয়। এটি আলাদা করে প্রতিটি নাগরিকের তথ্য সংগ্রহ করে রাখা হচ্ছে।

তিনি জানান, প্রাপ্ত তথ্য থেকে টেকনোলজি ইউজ করে একটি স্কোর কার্ড করা হচ্ছে যা বিভিন্ন সময় প্রয়োজনে বিভিন্ন মন্ত্রণালয় তাদের কার্যক্রম পরিচালনায় নিতে পারেন এবং চাইলে আইনশৃঙ্খলা বাহিনীও এখান থেকে তথ্য নিতে পারেন।

বাংলা৭১নিউজ/এসএস

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com