শুক্রবার, ০৩ মে ২০২৪, ১১:০০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

আজ ঢাকায় শুরু হচ্ছে ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ৫ মে, ২০১৮
  • ১৯১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: ঢাকায় আজ শুরু হচ্ছে ওআইসি পররাষ্ট্রমন্ত্রী কাউন্সিলের ৪৫তম অধিবেশন। দুই দিনের এই সম্মেলনে রোহিঙ্গা সঙ্কটের ওপর বিশেষ নজর দেয়া হবে।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই অধিবেশন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

৫৬টি ওআইসি সদস্য দেশের মধ্যে ৫২টি দেশের ৬শ’ প্রতিনিধি এতে অংশ নেবেন। সম্মেলনে ৪০ জন মন্ত্রী ও প্রতিমন্ত্রী অংশ নেবেন বলেও আশা করা হচ্ছে। এবারের সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে ‘টেকসই শান্তি, সংহতি ও উন্নয়নে ইসলামিক মূল্যবোধ’।

এবারের সম্মেলনে রোহিঙ্গা সঙ্কটের ওপর বিশেষ নজর দেয়া হবে বলে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী বৃহস্পতিবার এক প্রেস ব্রিফিংয়ে জানিয়েছিলেন।

এদিকে শুক্রবার সম্মেলন শুরুর আগে ওআইসি পররাষ্ট্রমন্ত্রীরা গতকাল কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করেন। প্রতিনিধি দলটি রোহিঙ্গা সঙ্কটে বাংলাদেশকে সব ধরনে

র সহায়তার আশ্বাস দেন।

আজকের সম্মেলনের একটি বিশেষ অধিবেশনে রোহিঙ্গা বিষয়ে আলোচিত হবে।

ঢাকায় সিএফএম বৈঠকে যেসব বিষয় গুরুত্ব পাবে সেগুলো হল- মুসলিম বিশ্বের সংঘাত ও চ্যালেঞ্জগুলো, আন্তর্জাতিক বিষয়াবলী, বিশ্বব্যাপী মুসলমানরা যে ধরনের মানবিক বিপর্যয়ের সম্মুখীন হচ্ছে কিভাবে সেগুলোর সমাধান করা যায়, বিশ্বব্যাপী যে ইসলামোফোবিয়া তৈরি হয়েছে তা দূরীকরণের উপায় যথা- সভ্যতা ও সংস্কৃতির আন্তঃসংলাপ, মুসলিম উম্মাহর আর্থ-সামাজিক উন্নয়ন, ওআইসি দেশগুলোর মধ্যে অর্থনৈতিক, বাণিজ্যিক, বিজ্ঞান ও প্রযুক্তি এবং সাংস্কৃতিক বিষয়সহ বিভিন্ন ধরনের সহযোগিতার ক্ষেত্র খুঁজে বের করা প্রভৃতি।

 

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা আশা করছি, সম্মেলনে আলোচ্য বিষয় সংক্রান্ত সব সিদ্ধান্ত, ঢাকা ঘোষণাপত্র এবং সংশ্লিষ্ট সিদ্ধান্তগুলো আউটকাম ডকুমেন্ট হিসেবে গৃহীত হবে। সিদ্ধান্তগুলোর মধ্যে কয়েকটি যথা- কানেক্টিভিটি, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার বিষয়ে মিডিয়ার ব্যবহার ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে ওআইসি চেয়ার প্রতিষ্ঠা বাংলাদেশের প্রস্তাবিত। এছাড়া দারিদ্র্য বিমোচন, সামাজিক ও সাংস্কৃতিক ক্ষেত্রেও বাংলাদেশের কিছু প্রস্তাব রয়েছে।

সম্মেলনের আয়োজক দেশ হিসেবে বাংলাদেশ আগামী ১ বছর ‘কাউন্সিল অব ফরেন মিনিস্টার্স’র (সিএফএম) চেয়ারম্যানের দায়িত্ব পালন করবে।

বাংলাদেশের প্রতিদ্বন্দ্বিতা

সৌদিআরবের জেদ্দায় ওআইসির সদর দফতরের সহকারী মহাসচিবের (বিজ্ঞান ও প্রযুক্তি) এশীয় গ্রুপের একটি পদের জন্য সিএফএম সম্মেলনে নির্বাচন অনুষ্ঠিত হবে। বাংলাদেশ এই পদে আগেই প্রার্থী হিসেবে পররাষ্ট্রমন্ত্রণালয়ের সচিব (দ্বিপাক্ষিক ও কনস্যুলার) রাষ্ট্রদূত কামরুল আহসানকে মনোনয়ন দিয়েছে।

পাশাপাশি ওআইসির সদস্যভুক্ত আরেকটি দেশ কাজখস্তান এ পদে মনোনয়ন দিয়েছে। এশিয়ার ১৮টি দেশের মধ্যে বাংলাদেশ জয়লাভে প্রয়োজনীয় ১০টি দেশের সমর্থন পাবে বলে আশাবাদী।

বাংলা৭১নিউজ/বিকে

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com