বুধবার, ০১ মে ২০২৪, ০৪:১০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
যশোরে মরুর উত্তাপ, দেশের সর্বোচ্চ ৪৩.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড ‘প্রবাসীদের সমস্যা আমার জানা, সমাধানে কার্যকর ব্যবস্থা নেওয়া হবে’ দুদকের প্রথম নারী মহাপরিচালক শিরীন পারভীন ইসলামী ব্যাংকের কুমিল্লা জোনের কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত ২০ মে থেকে ৬৫ দিন সমুদ্রে মাছ ধরায় নিষেধাজ্ঞা বিশ্বসাহিত্য কেন্দ্রের বইপড়া কর্মসূচিতে ৩৯ হাজার বই দিলো বিকাশ ফিলিস্তিনিদের ধাওয়া খেয়ে পালালেন জার্মান রাষ্ট্রদূত বৃক্ষরোপণে ন্যাশনাল গাইডলাইন্স প্রণয়নের নির্দেশ পরিবেশমন্ত্রীর বৃষ্টিতে সিলেটে বন্ধ বাংলাদেশ-ভারত ম্যাচ গুচ্ছের ২৪ বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিটের ফল প্রকাশ, উত্তীর্ণ ৫০৭৬০ সাংবাদিকদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠাই হোক মে দিবসের অঙ্গীকার দাবদাহে দ্বিগুণ সেচ খরচে দিশেহারা চাষিরা রেলওয়ের উন্নয়নে সহযোগিতা করতে চায় রাশিয়া ১৫ শতাংশ শ্রমিকের সম্মতিতে ট্রেড ইউনিয়ন গঠন করা যাবে ৩৬ বছরে চুয়াডাঙ্গায় সর্বোচ্চ ৪৩.৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড মুন্সিগঞ্জে হিট স্ট্রোকে দুজনের মৃত্যু বন্যা আতঙ্কে দ্রুত ধান কাটছেন হাওরের কৃষকরা ফেলে দেওয়া প্লাস্টিক দিয়ে ঢাকায় সড়ক নির্মাণ ভরিতে আরও ৪২০ টাকা কমলো সোনার দাম পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে বাংলাদেশ অঙ্গীকারবদ্ধ

আজ খুলছে শাবিপ্রবির হল, ক্লাস শুরু কাল

সিলেট প্রতিনিধি
  • আপলোড সময় সোমবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২২
  • ৪৩ বার পড়া হয়েছে

২৮ দিন পর আজ সোমবার খুলছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) হল। আগামীকাল মঙ্গলবার থেকে শুরু হচ্ছে অনলাইনে ক্লাস। উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে গতকাল রোববার সন্ধ্যায় জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভা শেষে শাবিপ্রবির রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন হল খুলে দেওয়া ও অনলাইন ক্লাস শুরুর সিদ্ধান্তের কথা জানিয়ে বলেন, ‘করোনার কারণে এখন সশরীরে ক্লাস হবে না। তবে সরকারি কোনো বিধিনিষেধ না থাকলে ২২ ফেব্রুয়ারি থেকে সশরীরে ক্লাস শুরু হবে।’

গত ১৩ জানুয়ারি বিশ্ববিদ্যালয়টির বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রাধ্যক্ষের বিরুদ্ধে অসদাচরণসহ বিভিন্ন অভিযোগ তুলে তাঁর পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলন শুরু করেন হলের কয়েকশ ছাত্রী। আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ১৫ জানুয়ারি ছাত্রলীগ হামলা চালায়। পরের দিন ১৬ জানুয়ারি শিক্ষার্থীদের পুলিশ লাঠিপেটা করে এবং তাঁদের ওপর শটগানের গুলি ও সাউন্ড গ্রেনেড ছোড়ে। পরে আন্দোলনটি উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের এক দফা দাবিতে রূপ নেয়।

ওই দিন (১৬ জানুয়ারি) জরুরি সিন্ডিকেট সভার পর অনির্দিষ্টকালের জন্য শাবিপ্রবি বন্ধ ঘোষণা এবং পরের দিন দুপুর থেকে হল ছাড়ার নির্দেশনা দেন উপাচার্য। পরে উপাচার্যের পদত্যাগ দাবিতে আন্দোলন আরও জোরদার হয়। হল ছাড়ার নির্দেশনা অমান্য করে হলেই অবস্থান করেন বেশিরভাগ শিক্ষার্থী।

এর ২৬ দিনের মাথায় গত শুক্রবার আন্দোলনরত শিক্ষার্থীদের ১১ সদস্যের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সেদিন শিক্ষার্থীদের সব দাবি মেনে নেওয়ার আশ্বাস দেন তিনি। এমনকি অনেক দাবি এরই মধ্যে মেনে নেওয়া হয়েছে বলে জানান। অন্যদিকে, শিক্ষার্থীদের প্রধান দাবি উপাচার্য ফরিদ উদ্দিনের পদত্যাগ প্রসঙ্গে তিনি রাষ্ট্রপতিকে বিষয়টি জানাবেন বলে জানান।

একই দিন শিক্ষামন্ত্রী শাবিপ্রবিতে গিয়ে দ্রুত বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক কার্যক্রম শুরুর পরামর্শ দেন। একই সঙ্গে উপাচার্যকে দুঃখপ্রকাশের পারামর্শ দেন।

এরই মধ্যে গত শনিবার উপাচার্য দুঃখপ্রকাশ করেন। একই দিন সন্ধ্যায় সংবাদ সম্মেলন করে শিক্ষার্থীরা আন্দোলন প্রত্যাহারের ঘোষণা দেন। সেই সঙ্গে গতকাল রোববার থেকেই ক্লাস শুরুর আহ্বান জানান তাঁরা। এরপর গতকাল সন্ধ্যায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ হল খোলার সিদ্ধান্ত নেয়।

বাংলা৭১নিউজ/বিকে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com