মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৪:২৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
বাসচাপায় কলেজছাত্রীর মৃত্যু, চালকের গ্রেফতার দাবিতে মানববন্ধন গোপালগঞ্জে বাস-প্রাইভেটকার সংঘর্ষে নিহত ১, আহত ২ চিকিৎসাধীন শিশু জিহাদকে মামার জিম্মায় দেওয়ার নির্দেশ বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের সমাজের মূল ধারায় সম্পৃক্ত করতে হবে নিম্ন আয়ের মানুষের জন্য আবাসন প্রকল্প নিচ্ছে গণপূর্ত মন্ত্রণালয় পবা-মোহনপুর উপজেলা নির্বাচনে প্রার্থীদের প্রতীক বরাদ্দ কুমিল্লার চান্দিনা উপজেলা পরিষদের নির্বাচন স্থগিত সিটি টোলের নামে চাঁদাবাজিতে বাড়ছে নিত্যপণ্যের দাম : সাঈদ খোকন ডাক বিভাগকে সাড়ে ৫ কোটি টাকা রাজস্ব দিলো নগদ গরুবাহী ট্রাকের ধাক্কায় অবসরপ্রাপ্ত পুলিশ কনস্টেবল নিহত গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য সবার কাজ করা উচিত: ফখরুল নৌ-পুলিশের অভিযানে নিষিদ্ধ জাল ও পোনাসহ ৫৪ জন আটক এনবিআর-কাস্টমসে হয়রানি, মন্ত্রিসভায় তুলবেন নানক ডোনাল্ড লুর সফরে র‌্যাবের নিষেধাজ্ঞা ও ভিসানীতির প্রসঙ্গ তোলা হবে রাতে কুতুবদিয়া পৌঁছাবে এমভি আবদুল্লাহ, নাবিকদের বরণ মঙ্গলবার বীর মুক্তিযোদ্ধাদের স্মার্ট এনআইডির আনুষ্ঠানিক উদ্বোধন ২৩ মে জবি শিক্ষার্থী তিথির পাঁচ বছরের কারাদণ্ড পদ্মা সেতুর সমালোচকদের ভুল স্বীকার করার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর প্রধানমন্ত্রীর সঙ্গে সৌদি রাষ্ট্রদূতের সাক্ষাৎ রাস্তা পারাপারের সময় পিকআপ ভ্যানের ধাক্কায় নারীর মৃত্যু

আচরণ বিধিমালার সংশোধনে আজ বৈঠকে বসছে ইসি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ২১ অক্টোবর, ২০১৮
  • ১২৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালায় সংশোধন এবং বিদেশি পর্যবেক্ষকদের জন্য নীতিমালা তৈরি করতে নির্বাচন কমিশনের (ইসি) কমিশন সভা আহ্বান করা হয়েছে।নির্বাচন কমিশনার কবিতা খানম জানিয়েছেন, আজ রোববার বিকেল ৩টায় ৩৭তম কমিশন সভা বসবে।

কবিতা খানম বলেন, বড় ধরনের পরিবর্তনের কোনো প্রয়োজন নেই। আচরণবিধিতে পরিবর্তন না আনলেও নির্বাচনে কোনো সমস্যা হবে না। তবে, আইন সংস্কার কমিটি থেকে সাধারণ কিছু সংশোধনের প্রস্তাব প্রস্তুত করা হয়েছে। এতে প্রতীক হিসেবে জীবন্ত প্রাণী ব্যবহার না করা, ডিজিটাল ডিসপ্লের মাধ্যমে প্রচারের সুযোগ না থাকা এবং অনলাইনে মনোনয়নপত্র দাখিল করার বিধান যুক্ত করা হচ্ছে। এ ছাড়া আরো দু-একটি বিষয় কমিশন সভায় উঠতে পারে। তবে, এইগুলো না হলেও বিদ্যমান আচরণবিধিতে নির্বাচন সম্ভব।

এ দিকে ইসি সূত্র জানায়, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে. এম. নুরুল হুদার নেতৃত্বে ওই কমিশন সভায় নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বাদে বাকি তিন কমিশনারসহ ইসি সচিবালয়ের আরো অনেকে উপস্থিত থাকবেন। ৩৭তম এই সভায় মোট চারটি বিষয়কে এজেন্ডাভূক্ত করা হয়েছে। সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা ২০০৮-এর সংশোধন, বিদেশি পর্যবেক্ষকদের জন্য নীতিমালা-২০১৮ নামে নতুন করে একটি নীতিমালা প্রণয়ন, স্বতন্ত্র প্রার্থীর প্রার্থিতার পক্ষে সমর্থন যাচাই বিধিমালা ২০১১ সংশোধন এবং বিবিধ নামেও একটি এজেন্ডা রাখা হয়েছে।

ইসি সূত্র বলছে, তফসিল ঘোষণার সম্ভাব্য তারিখ নিয়েও সভায় আলোচনা হতে পারে। এ ছাড়া আরচণবিধিতে আরো দুই-একটি সংশোধনী আনা হতে পারে। শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদে থাকলে কেউ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে পারবেন না- এমন একটি ধারা সংযুক্ত হতে পারে সংশোধনী আচরণবিধিতে। ইলেকট্রনিক্স ডিভাইস ব্যবহার করে প্রচারে অংশ নেওয়ার ক্ষেত্রেও কিছু ধারা সংযোজন করা হতে পারে। এ ছাড়া স্বতন্ত্র প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ার ক্ষেত্রে এক শতাংশ ভোটারের সইয়ের বাধ্যবাধকতা শিথিল করা হতে পারে কমিশন সভায়।

ইসি সূত্র আরো জানায়, এ সব সবই প্রস্তাবিত। ইসি সভায় অনুমোদিত হলে পরে তা ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। ভেটিং শেষ হলেও আচরণবিধি সংশোধন কার্যকর হয়ে যাবে।

বাংলা৭১নিউজ/এইচবি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com