সোমবার, ০৬ মে ২০২৪, ০৭:৩৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রলীগের কর্মসূচি ইলিশের উৎপাদন বেড়ে ৫.৭১ লাখ টন: মন্ত্রী চাকরিতে প্রবেশের বয়স বাড়ানো নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী সুন্দরবনে আগুন কেন, গভীরভাবে খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর লোডশেডিং আগের তুলনায় কমেছে, দাবি জ্বালানি প্রতিমন্ত্রীর প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান স্বামীর সঙ্গে ঝগড়া করে বোবা ছেলেকে কুমিরের মুখে ফেললেন নারী ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের চট্টগ্রামে কালবৈশাখীর তাণ্ডব : সড়কে গাছ পড়ে যান চলাচল ব্যাহত দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করতে হবে একীভূত হবে না ন্যাশনাল ব্যাংক, নিজেরাই সবল হতে চায় প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সাক্ষাৎ ধামরাই ঝড়ে টিনের চালা ভেঙে পড়ে দুই নিরাপত্তারক্ষী নিহত হিলি দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি মাঠে কাজ করছিলেন স্বামী, খাবার দিতে গিয়ে বজ্রপাতে গৃহবধূ নিহত ফিল্ডিংয়ে বাংলাদেশ, ম্যাচ শুরু হবে ১৫ মিনিট দেরিতে এবার রাফাহ খালি করার নির্দেশ ইসরায়েলের হবিগঞ্জে বজ্রপাতে নারীসহ ২ জনের মৃত্যু

আগে নদী ছিল ২৪ হাজার বর্গ কি.মি এখন ৩ হাজার বর্গ কি.মিটার

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ১২ এপ্রিল, ২০১৯
  • ৯৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,(মাদারীপুর)প্রতিনিধি: জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান হাওলাদার বলেন, ঢাকা, চট্টগ্রাম, টঙ্গি ও নারায়ণগঞ্জসহ বিভিন্ন এলাকায় অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু হয়েছে। ক্ষমতাধর ব্যক্তিরাও অবৈধ উচ্ছেদ থেকে রক্ষা পাচ্ছে না। আমরা কাউকেই ছাড় দেব না। যেকোনো মূল্যে দেশের নদীকে বাঁচাতে হবে। নদী বাঁচলেই মানুষ বাঁচবে। নদীর জায়গা আগের তুলনায় এখন ৮ ভাগের তিন ভাগে এসে পৌঁছেছে। আগে দেশে নদীর জায়গা ছিল প্রায় ২৪ হাজার বর্গ কিলোমিটার সেখানে এখন নদী পাওয়া যাচ্ছে মাত্র ৩ হাজার বর্গ কিলোমিটার।

দেশব্যাপী নদ-নদীর তীর ঘেঁষে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযানে জাতীয় নদী রক্ষা কমিশনের উদ্যোগে দেশের বিভিন্ন জেলা ও উপজেলার নদ-নদী পরির্শন শুরু করেছেন জাতীয় নদী রক্ষা কমিশন। শুক্রবার দুপুরে জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান হাওলাদার মাদারীপুরের শিবচরের বিল পদ্মা ও ময়নাকাটা নদীর বিভিন্ন এলাকা পরিদর্শন করেন।

এ সময় ময়নাকাটা নদীর তীরে অবৈধ স্থাপনা নির্মাণ করা দেখে এবং বিআইডব্লিউটিএর অর্থায়নে অপরিকল্পিত ময়নাকাটা নদীর ড্রেজিং কার্যক্রম দেখে তিনি চরম ক্ষোভ প্রকাশ করেন। দ্রুত অপিরিকল্পিত ড্রেজিং বন্ধ রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তাকে নির্দেশ দেন। নদীর তীরে অবৈধ স্থাপনা নির্মাণ করা দেখে তিনি চরম ক্ষোভ প্রকাশ করে অবৈধ স্থাপনা ভেঙে ফেলার জন্য শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনারকে (ভূমি) তাৎক্ষণিক নির্দেশ দেন।

জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড.মিজানুর রহমান হাওলাদার আরও বলেন, অতিদ্রুত আমরা মাদারীপুরসহ দেশের দক্ষিঞ্চালের বিভিন্ন জেলায় বিশেষ টাস্কফোর্স গঠন করে নদীর তীরের নির্মিত অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান শুরু করবো। এর আগে জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসন এসএ খতিয়ান মতে সার্ভেয়ার দিয়ে নদীর সীমানা নির্ধারণ করবো।

শুক্রবার সকালে মাদারীপুরের শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান হাওলাদারের উপস্থিতিতে এক জরুরি সভা অনুষ্ঠিত হয়। আগামী দিনে নদীর পানির প্রয়োজনীয়তা রক্ষায় দিক নির্দেশনা তুলে ধরেন। সভায় উপস্থিত ছিলেন শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা রেজাউল করিম তালুকদার, সাবেক পৌর প্রশাসক মোসলেম উদ্দিন খান, শিবচর পৌরসভার মেয়র আওলাদ হোসেন খান, শিবচর উজেলা নির্বাহী কর্মকর্তা আসাদুজ্জামান, শিবচর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আল নোমান, শিবচর প্রেস ক্লাবের সভাপতি এ কে এম নাসিরুল হক, সাধারণ সম্পাদক প্রদ্যুত কুমার সরকার প্রমুখ।

বাংলা৭১নিউজ/এসক

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com