সোমবার, ০৬ মে ২০২৪, ০৬:১২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
টস জিতে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠালো বাংলাদেশ ছয় মাসে রাজস্ব আহরণ বেড়েছে ১৩.৯ শতাংশ: অর্থমন্ত্রী সোনার দাম আরও বাড়লো ব্যর্থতা ঝেড়ে বিশ্বকাপ রঙিন করার প্রত্যাশা জ্যোতির পালিয়ে বাংলাদেশে এলেন আরও ৮৮ বিজিপি সদস্য এবি ব্যাংক পিএলসি যশোরে স্মার্ট কার্ডে নারী উদ্যোক্তা ঋণ স্মরণে বঙ্গবন্ধু ঢাকায় আইওএম মহাপরিচালক অ্যামি পোপে তীব্র তাপপ্রবাহের পর হবিগঞ্জে ঝড়-শিলাবৃষ্টি গুচ্ছের বি ইউনিটের ফল প্রকাশ তাপপ্রবাহ এবারই শেষ নয়, প্রস্তুতি শুরুর পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর হাওরের প্রায় শতভাগ বোরো ধান কাটা শেষ ২৪ ঘণ্টায়ও নেভেনি সুন্দরবনের আগুন, সময় লাগবে ২-৩ দিন যুক্তরাষ্ট্র থেকে দেশে দেশে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ সরকারি সফরে অস্ট্রেলিয়া গেলেন বিমান বাহিনী প্রধান সরকার তৃণমূল মানুষের উন্নয়নকে অগ্রাধিকার দিচ্ছে : প্রতিমন্ত্রী সাংবাদিকের উপর হামলা, প্রতিবাদে ক্র্যাবের মানববন্ধন উপজেলা নির্বাচনও বর্জন করুন: রিজভী গ্যাস পাচ্ছেন গোপালগঞ্জবাসী অপারেশনের নামে হাত-পা কেটে পৈশাচিক আনন্দ পেতেন মিল্টন সমাদ্দার আশ্রমকাণ্ডে দায় এড়াতে পারেন না মিল্টনের স্ত্রী

আগামী বাজেটই বর্তমান সরকারের এই মেয়াদের শেষ বাজেট- অর্থমন্ত্রীর

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ২৬ নভেম্বর, ২০১৭
  • ৯২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: অর্থমন্ত্রী এএমএ মুহিত আগামী ২০১৮-১৯ অর্থবছরে চার লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট দেয়ার পরিকল্পনা করছেন।
তিনি রোববার অর্থ মন্ত্রণালয়ে সমন্বয় সভা এবং বাজেট মনিটরিং এন্ড রিসোর্স কমিটির (বিএমআরসি) সভা শেষে সাংবাদিকদের বলেন, ‘আমরা চলতি অর্থবছরের জন্য চার লাখ ২৬৬ কোটি টাকার বাজেট ঘোষণা করেছি। চলতি অর্থ বছরের সম্পূরক বাজেট হবে তিন লাখ ৭১ হাজার কোটি টাকা। আমরা পরবর্তী অর্থবছরের জন্য চার লাখ ৬৮ হাজার কোটি টাকা বরাদ্দের পরিকল্পনা করেছি।’
বাজেটের এই পরিমাণকে তিনি প্রাথমিক সূচক উল্লেখ করে বলেন, আগামী (২০১৮) ফেব্রুয়ারিতে পরবর্তী বাজেটের টাকার প্রকৃত পরিমাণ নির্ধারণ করা হবে।
মুহিত বলেন, আগামী বাজেটই হবে বর্তমান সরকারের এই মেয়াদের শেষ বাজেট। অতএব আমি মনে করি, ঠিক এখনই ওই বাজেট সম্পর্কে আমাদের ভালভাবে চিন্তা-ভাবনা শুরু করা উচিত।
তিনি বলেন, ‘আগামী বাজেটে কোন নতুন উদ্যোগ থাকবে না। সেটা কোন উচ্চাভিলাষী বাজেটও হবে না।’
অর্থমন্ত্রী বলেন, মানবসম্পদ উন্নয়নে সরকার অধিক গুরুত্বারোপ করছে বিধায় পরবর্তী বাজেটে শিক্ষা হবে সবচেয়ে অগ্রাধিকার খাত।
মুহিত বলেন, ‘এই অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বাস্তবায়ন কার্যক্রম অত্যন্ত ভাল। এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, গত অর্থবছরের তুলনায় এ বছর রাজস্ব আদায় অনেক ভাল। গত অর্থবছরে রাজস্ব আদায়ের প্রবৃদ্ধি ছিল ১১ শতাংশ। এ অর্থবছরে তা ১৩ শতাংশ হবে বলে আমারা আশা করছি।’
তিনি বলেন, সরকার রাজস্ব আদায় কার্যক্রম ত্বরান্বিত করতে সময়োপযোগী উদ্যোগ গ্রহণ করায় এবার করদাতার সংখ্যাও অনেক বৃদ্ধি পেয়েছে।
তিনি আরো বলেন, ‘আমরা করদাতার সংখ্যা ২৫ লাখে উন্নীত করার লক্ষ্য নির্ধারণ করেছি। কিন্তু করদাতার সংখ্যা দাঁড়িয়েছে ৩২ লাখে।
পরিকল্পনা মন্ত্রী এএইচএম মোস্তফা কামালকে উদ্ধৃত করে অর্থমন্ত্রী বলেন, শস্যের ক্ষতি হওয়া সত্ত্বেও এ বছর জিডিপি প্রবৃদ্ধি সাত দশমিক ৪ শতাংশ হবে বলে আশা করা হচ্ছে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com