বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৮:২৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
খুলনার জিরো পয়েন্টে রূপালী ব্যাংকের উপশাখা উদ্বোধন দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার শ্রমিক স্বার্থ নিশ্চিতে ইসলামী শ্রমনীতি প্রণয়নের বিকল্প নেই দেশব্যাপী বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস গরমে অসুস্থ হয়ে ঢামেক কর্মচারীর মৃত্যু দুই মাসের নিষেধাজ্ঞা শেষে নদীতে জেলেরা, মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ আনসার আল ইসলামের সক্রিয় সদস্য গ্রেপ্তার এলপি গ্যাসের নতুন দাম জানা যাবে বৃহস্পতিবার চুয়াডাঙ্গা-যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা তীব্র গরম উপেক্ষা করে নয়াপল্টনে চলছে শ্রমিক সমাবেশ দিল্লির ১০০ স্কুল বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি! নাটোরে জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী গ্রেপ্তার রেস্তোরাঁয় মডেলকে গুলি করে হত্যা ভুল চিকিৎসার অজুহাতে চিকিৎসকদের ওপর আক্রমণ ন্যক্কারজনক: স্বাস্থ্যমন্ত্রী গাম্বিয়ায় ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছে বাংলাদেশ চীনে গভীর রাতে মহাসড়কে ধস, নিহত অন্তত ১৯ গাজীপুরে ট্রাকের ধাক্কায় প্রকৌশলী নিহত নিঃসঙ্গ নারীদের টার্গেট, আমেরিকায় নেওয়ার স্বপ্ন দেখিয়ে প্রতারণা ধর্ষণের সময় চিৎকার, গলা চেপে ধরায় মারা যায় শিশু ঝুমুর

আগামী বছরই তিস্তা চুক্তির নিশ্চয়তা নেই- সুষমা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ৫ জুন, ২০১৭
  • ১৩৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: আগামী বছরই তিস্তা চুক্তি হবে, এর কোনো নিশ্চয়তা নেই বলে জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। তিনি বলেছেন, চুক্তি হতে হলে ভারতের কেন্দ্র, পশ্চিমবঙ্গ রাজ্য এবং বাংলাদেশ সরকারের সহমত দরকার।

আজ সোমবার (৫জুন) ভারতে ক্ষমতাসীন বিজেপি সরকারের তিন বছর পূর্তি উপলক্ষে বার্ষিক সংবাদ সম্মেলনে এ কথা বলেন সুষমা।

তিনি বলেন, তিস্তা চুক্তি নিয়ে তিন সরকার একমত হবে—এ বিষয়ে তিনি যথেষ্ট আশাবাদী। কিন্তু কত দ্রুত তা সম্ভব হবে, তা বলতে পারবেন না। ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ স্পষ্ট বুঝিয়ে দিলেন, কেন্দ্র, রাজ্য ও বাংলাদেশ—তিন সরকার সহমত না হলে তিস্তা চুক্তি সই হওয়ার সম্ভাবনা নেই। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের জওহরলাল নেহরু ভবনে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

গত এপ্রিল মাসে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও দিল্লি আসতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ অনুরোধ জানিয়েছিলেন। হায়দরাবাদ হাউসে সবার উপস্থিতিতে প্রধানমন্ত্রী মোদি আশ্বাস দিয়ে বলেছিলেন, তিনি ও হাসিনা ক্ষমতাসীন থাকার সময়েই তিস্তা চুক্তি সই হবে। ওই অনুষ্ঠানে মমতা তিস্তার বিকল্প প্রস্তাবও দিয়েছিলেন। এ কথা মনে করিয়ে সুষমাকে প্রশ্ন করা হয়, আগামী বছর এ সময় তিনি যখন সরকারের চতুর্থ বর্ষপূর্তির সংবাদ সম্মেলন করবেন, তখন বাংলাদেশে নির্বাচনী প্রস্তুতি চলবে পুরোদমে। তত দিনে তিস্তা চুক্তি সই হয়ে যাওয়ার নিশ্চয়তা বা আশ্বাস কি তিনি দিতে পারবেন?

পররাষ্ট্রমন্ত্রী স্পষ্ট করেই বলেন, ‘আমি আপনার দ্বিতীয় প্রশ্নের উত্তরে বলে দিতে চাই, এ জাতীয় বিষয়ে নির্দিষ্ট করে কিছু বলা সম্ভব নয়। আগামী বছরের মধ্যেই চুক্তি হয়ে যাবে, এ কথা নির্দিষ্ট করে আমি বলতে পারব না।’ এর সঙ্গে সঙ্গে তিনি অবশ্য বলেন, ‘তবে এটা বলব, আমাদের চেষ্টায় কোনো কমতি নেই। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে রাজি করানোর প্রবল চেষ্টা চালানো হচ্ছে। এটা আবশ্যকও।’

এর পরেই সুষমা সহমতের প্রশ্নটি তোলেন। বলেন, নিজেদের মধ্যে সহমত হওয়াটা জরুরি। স্থলসীমান্ত চুক্তির প্রসঙ্গ টেনে তিনি বলেন, ওই বিষয়টিও সম্ভব হয় কেন্দ্র, রাজ্য ও বাংলাদেশ সরকার একমত হওয়ায়। ওই চুক্তির জন্য দীর্ঘ অপেক্ষার কথা জানিয়ে তিনি বলেন, কত কত বছর ধরে সবাইকে অপেক্ষা করতে হয়েছিল সবার জানা। কিন্তু শেষ পর্যন্ত সেই অপেক্ষায় লাভ হয়। তিন পক্ষই চুক্তি নিয়ে সহমত হয়েছিল।

সুষমা বলেন, ‘আমি যথেষ্ট আশাবাদী, তিন পক্ষই সহমত হবে। কিন্তু তা কবে বা কত দিনে সম্ভব হবে, তা নির্দিষ্ট করে আমি বলতে পারব না।’

প্যারিস জলবায়ু চুক্তি নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিযোগ, পাকিস্তানের সঙ্গে সম্পর্ক ইত্যাদি বিষয়েও সুষমা নানা প্রশ্নের জবাব দেন। কোটি কোটি ডলারের জন্য ভারত প্যারিস জলবায়ু চুক্তিতে সই করেছে, প্রেসিডেন্ট ট্রাম্পের এ অভিযোগের জবাবে তিনি বলেন, টাকার প্রলোভনে পড়ে বা কারও চাপে ভারত এ চুক্তিতে সই করেনি। করেছে প্রকৃতিকে গুরুত্ব দেয় বলে। এই গুরুত্বদান পাঁচ হাজার বছর ধরে ভারত দিয়ে আসছে। পাকিস্তানের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনা শুরুর প্রসঙ্গে তাঁর মন্তব্য, সরকারের নীতি তিনটি। দ্বিপক্ষীয় আলোচনার মাধ্যমেই সব বকেয়া সমস্যার সমাধান—এ নিয়ে কোনো তৃতীয় পক্ষের মধ্যস্থতা ভারত মানবে না এবং সন্ত্রাস ও আলোচনা কখনো একযোগে চলতে পারে না। এই তিন নীতিই ভারত কঠোরভাবে মেনে চলেছে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com