শুক্রবার, ০৩ মে ২০২৪, ১১:২৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

“আগামী দিনের চ্যালেঞ্জ বিবেচনায় রেখে নিজেদের প্রস্তুত করুন”

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ৫ জুলাই, ২০১৭
  • ১৫৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, আগামী দিনের চ্যালেঞ্জ বিবেচনায় রেখে নিজেদের প্রস্তুত করুন। বাংলাদেশ দিনে দিনে অন্যরকম হয়ে যাচ্ছে। এ উন্নত বাংলাদেশের চাহিদার সাথে সমন্বয় করে করেই আপনাদের গড়ে তুলতে হবে।

নতুন নতুন ইস্যুর সাথে সাইবার সিকিউরিটি বিষয়েও আপনাদের অভিজ্ঞতা বাড়ানো উচিত। নিজেদের আধুনিক ও যুগোপযোগী করতে পারলেই সময়ের চাহিদা দ্রুত পুরণ করা সম্ভব।

প্রতিমন্ত্রী গতকাল বিয়াম মিলনায়তনে যাপাসিটি বাইল্ডিং এন্ড ইমপ্লিমেন্টেশন সাপোর্ট ফর পাওয়ার সেক্টও এজেন্সিস (সিবিআইএসপি)
প্রকল্পের আওতায় ‘‘পাওয়ার পার্সেস এগ্রিমেন্ট (পিপিএ) এবং কেস সিমিউলেশন’’ শীর্ষক প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন।

তিনি বলেন, পিপিএ সফলভাবে করতে নেগসিয়েশন- এর উপর দক্ষতা প্রয়োজন। এ জন্য ট্যারিফ, পিপিআর, ল্যান্ড লীজ এগ্রিমেন্ট, ইপিসি কন্ট্যাক্ট, আর্থিক নিয়মাবলী জানা আবশ্যক। নিড এসেসমেন্ট স্কিল এবং ম্যানেজারিয়েল স্কিল বাড়ানো প্রয়োজন।

unnamed

পাবলিক প্রাইভেট পার্টনারশীল (পিপিপি)- এর ক্রমবর্তন ও ইতিহাস উল্লেখ করে রিকার্ডো এনার্জি ও এনভয়ারমেন্টের প্রোগ্রাম করডিনেটর নজরুল ইসলাম বলেন, বাংলাদেশে বিপুল পরিমাণ অর্থের বিনিয়োগ প্রয়োজন। ৯ দিন ব্যাপী এ প্রশিক্ষণে ১৮০ জন প্রশিক্ষণার্থী ৫ জন করে ৩৬টি গ্রপে প্রশিক্ষণ নিবেন। বিদ্যুৎ বিভাগ ও এর আওতাধীন কোম্পানিসমূহ হতে কর্মকর্তাবৃন্দকে এই প্রশিক্ষনের জন্য নির্বাচন করা হয়েছে।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, আগামী এক বৎসরে তিন শত থেকে চারশত ইঞ্জিনিয়ারদের দীর্ঘ মেয়াদী প্রশিক্ষণের জন্য দেশের বাইরে পাঠানোর উদ্যোগ নেয়া হচ্ছে। এখান থেকে কেউ কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রে, কেউ এলএনজি ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রে, কেউ আইটি খাতে হাতে কলমে প্রশিক্ষণ নিবেন।

তিনি বলেন, সময়ের মধ্যে আমাদের কাজ করতে হয়। রিক্স ফ্যাক্টরগুলো দ্রুত সরিয়ে সাফল্য পেতে হয়। সময়ের সাথে সাথে দ্রুত কাজ করার জন্যই বিদ্যুৎ বিভাগ ১০০ ভাগ এডিপি বাস্তবায়ন করছে।

প্রকল্প পরিচালক ও বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব মোঃ মাহবুব-উল-আলম-এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মাঝে রিকার্ডোর জ্বালানি বিষয়ক পরিচালক জোনাথন হেজকক বক্তব্য রাখেন।

বাংলা৭১নিউজ/এসএইচবি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com