সোমবার, ২০ মে ২০২৪, ০৫:৫৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
ইসলামী ব্যাংকের সচেতনতা বিষয়ক ওয়েবিনার অনুষ্ঠিত ‘দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে কারিগরি শিক্ষার বিকল্প নেই’ বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক সম্প্রসারণ করতে চায় কানাডা কুমিল্লায় বজ্রপাতে যুবকের মৃত্যু দূতাবাসগুলোর কার্যক্রম তদারকির নির্দেশনা পররাষ্ট্রমন্ত্রীর স্বাস্থ্যসেবার আওতাধীন খাতে ইউজার ফি আদায়ে নীতিমালার সুপারিশ ই-বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়নে সরকার প্রচেষ্টা চালাচ্ছে বিদ্যুৎ উৎপাদনের সহজলভ্য উৎস খোঁজার তাগিদ প্রতিমন্ত্রীর বান্দরবানে বন্দুকযুদ্ধে ৩ কেএনএফ সদস্য নিহত সুইজারল্যান্ড সফর শেষে দেশে ফিরেছেন স্পিকার জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি টেকসই উন্নয়নে সময়োপযোগী আর্থিক ব্যবস্থাপনা অপরিহার্য জামিন নামঞ্জুর, কারাগারে ইশরাক ১৬ ভরি স্বর্ণ ছিনিয়ে পালানোর সময় জনতার হাতে ধরা পুলিশ কর্মকর্তা কঙ্গোতে সামরিক অভ্যুত্থানের চেষ্টা বাবাকে খুঁজে পেতে ঝিনাইদহ-৪ আসনের এমপির মেয়ে ডিবিতে কালশী ট্রাফিক বক্সে আগুন দিলো অটোরিকশাচালকরা কমলাপুর আইসিডি’র নিয়ন্ত্রণ নৌপরিবহন মন্ত্রণালয়কে নিতে সুপারিশ ভোট কম পড়ার বড় ফ্যাক্টর বিএনপি : ইসি আলমগীর অভিবাসী কর্মীদের টেকসই ভবিষ্যৎ নির্মাণে কাজ করছে সরকার

আগামীকাল মধ্যরাত থেকে উৎপাদন বন্ধ হচ্ছে পায়রা বিদ্যুৎকেন্দ্রে

পটুয়াখালী প্রতিনিধি:
  • আপলোড সময় শনিবার, ৩ জুন, ২০২৩
  • ৬১ বার পড়া হয়েছে

কয়লা সংকটে সাময়িক বন্ধ হচ্ছে পটুয়াখালীর পায়রা ১৩২০ মেগাওয়াট তাপ বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন। আজ কিংবা আগামীকাল মধ্যরাত থেকে এই কেন্দ্র থেকে বিদ্যুৎ উৎপাদন পুরোপুরি বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। 

বিষয়টি নিশ্চিত করেছেন পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের প্রকল্প পরিচালক গোলাম মাওলা। 

এর আগে গত ২৫ জুন বিদ্যুৎ কেন্দ্রটির প্রথম ইউনিট বন্ধ হয়ে যায়। ডলার-সংকটে বিল বকেয়া থাকায় কয়লা সরবরাহ বন্ধ হয়ে গেলে দেশের সবচেয়ে বড় এই বিদ্যুৎকেন্দ্র সংকটে পড়ে। ফলে কর্তৃপক্ষ বাধ্য হয় উৎপাদন বন্ধ করে দিতে। কেন্দ্রটির প্রথম ইউনিট বন্ধ হয়ে যাওয়ার পর অবশিষ্ট কয়লা দিয়ে একটি ইউনিটে বিদ্যুৎ উৎপাদন ২ জুন পর্যন্ত চালিয়ে যাওয়া সম্ভব বলে জানায় কর্তৃপক্ষ। 

তিন বছর আগে উৎপাদনে আসার পর এবারই প্রথম পায়রা বিদ্যুৎকেন্দ্রে উৎপাদন পুরোপুরি বন্ধ হয়ে যাচ্ছে। এতে দেশজুড়ে লোডশেডিং বৃদ্ধি পাওয়ার আশঙ্কা করা হচ্ছে। যদিও কর্তৃপক্ষ বলছে, চলতি মাসের শেষ সপ্তাহে কয়লা দেশে আসবে। তখন পুনরায় বিদ্যুৎকেন্দ্রটি চালু করা সম্ভব হবে।  

জানা যায়, চীন ও বাংলাদেশের যৌথ বিনিয়োগে ২০২০ সালে ১৩২০ মেগাওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্র বাণিজ্যিক কার্যক্রম শুরু করে। কেন্দ্রটি চালানোর জন্য কয়লা কিনতে ঋণ দিয়ে আসছে চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট কোম্পানি (সিএমসি)।

এপ্রিল পর্যন্ত কয়লার ৩৯০ মিলিয়ন ডলার বকেয়া বিল পরিশোধ না করায় কয়লা সরবরাহ বন্ধ করে দেয় সিএমসি। তবে নতুন করে কয়লা আমদানির জন্য সরকার ও বাংলাদেশ ব্যাংক ১০০ মিলিয়ন ডলার সংস্থান করেছে। ফলে এ মাসের শেষের দিকে পুনরায় চালু হতে পারে কেন্দ্রটির বিদ্যুৎ উৎপাদন।

বিদ্যুৎকেন্দ্রের প্রকল্প পরিচালক গোলাম মাওলা বলেন, ইতোমধ্যে এলসি খোলা হয়েছে। সরকার ১০০ মিলিয়ন ডলারের ব্যবস্থা করে দিয়েছে। চলতি মাসের শেষ সপ্তাহের মধ্যেই কয়লা চলে আসলে আবারও চালু হবে কেন্দ্রটি।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com