মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৩:৫৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ডেঙ্গুতে মাকে হারিয়েছি, আর যেন কেউ মারা না যায়: স্বাস্থ্যমন্ত্রী চীনে হাসপাতালে ছুরি হামলায় নিহত ২, আহত ২৩ স্মার্ট বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে আইইবির প্রতিষ্ঠাবার্ষিকী পালন সিরিজ জয়ের লক্ষ্যে ব্যাটিংয়ে বাংলাদেশ, একাদশে দুই পরিবর্তন সড়কের নিরাপত্তা নিশ্চিতে তথ্য আদান-প্রদান করবে চসিক-সিএমপি ধান ও চালের মানে আপস করা হবে না : খাদ্যমন্ত্রী সুজানগরে বিপুল পরিমাণ টাকা ও ১০ সহযোগীসহ চেয়ারম্যান প্রার্থী আটক দানবীর আরপি সাহার অন্তর্ধান ও মির্জাপুর গণহত্যা দিবস ৬ মাস বন্ধ থাকবে কমলাপুর-টিটি পাড়া সড়কের একটি লেন প্রতিবাদ করায় শিক্ষকের দুই হাত ভেঙে দিলো কিশোর গ্যাং চাল-শাকসবজি-আমসহ অনেক ফসল উৎপাদনে বাংলাদেশ বিশ্বে নেতৃত্ব দিচ্ছে ঝিনাইদহে হাসপাতালে নবজাতক চুরি করতে এসে ২ নারী আটক! ভিসা হয়নি বেশিরভাগ হজযাত্রীর, সময় আরও বাড়ছে আজই সিরিজ নিশ্চিত করতে পারবে বাংলাদেশ! ৮ বিভাগেই বৃষ্টির আভাস, বিদায় নিতে পারে তাপপ্রবাহ লোকসভা নির্বাচনে ভোট দিলেন মোদী উপজেলা নির্বাচন সিরাজগঞ্জে গোপন বৈঠক, ৫ প্রিসাইডিং কর্মকর্তাসহ গ্রেপ্তার ৬ প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ ন্যায্যমূল্যে পণ্য মানুষের কাছে পৌঁছাতে কাজ করছে টিসিবি ঢাকায় আসছেন যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রী

আইফোনে নেই চমক, বেড়েছে ক্ষমতা

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় বুধবার, ১৫ সেপ্টেম্বর, ২০২১
  • ২২ বার পড়া হয়েছে

যদিও কোন চমক নেই, তবুও অ্যাপল প্রেমীদের অপেক্ষা পালা শেষ হলো। অবশেষে উন্মোচিত হলো আইফোন ১৩ সিরিজের নতুন ফাইভজি স্মার্টফোন। মঙ্গলবার মধ্যরাতে অ্যাপল সিরিজের নতুন এই ফোনগুলো উন্মোচন করা হয়।

ভার্চুয়াল মাধ্যমে আয়োজিত অনুষ্ঠানে প্রতিষ্ঠানটি জানায় নির্দিষ্ট কিছু দেশে ১৭ সেপ্টেম্বর থেকে প্রি-অর্ডার করা যাবে, আর বাজারে আসবে ২৪ সেপ্টেম্বরে। এছাড়াও আগের ফোনগুলির চেয়ে দ্রুতগতির ও বিদ্যুৎসাশ্রয়ী হিসেবে তৈরি করা

নতুন আইফোনগুলো চলবে অ্যাপলের তৈরি এ১৫ বায়োনিক প্রসেসরে। অ্যাপল জানিয়েছে, নতুন আইফোনের ডিসপ্লে আগের চেয়ে উন্নত। এটি প্রায় ২০ শতাংশ বেশি উজ্জ্বল।

ধারাবাহিকতা বজায় রেখে এবারের সিরিজেও চারটি মডেলের আইফোনকে দুটি ভাগে ভাগ করা যায়। একটি নন-প্রো আরেকটি প্রো মডেল। নন-প্রো’র মধ্যে আইফোন ১৩, আইফোন ১৩ মিনি এবং প্রো’র তালিকায় আছে আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স।

iPhone 13 Pro and iPhone 13 Pro Max in sierra blue.

নন-প্রো মডেল

আইফোন ১৩ সিরিজে নকশায় তেমন বড়সড় পরিবর্তন না থাকলেও ডিসপ্লের ওপরের দিকে নচ একটু ছোট করা হয়েছে। তবে নজরে আসার মত পরিবর্তন হয়েছে এবারের সিরিজের ক্যামেরায়। যদিও আইফোন ১২ প্রো ম্যাক্সে যে ধরনের ক্যামেরা ব্যবহার করা হয়েছিলো তেমনই আইফোন ১৩ ও আইফোন ১৩ মিনির পেছনে থাকছে বড় সেন্সরের ১২ মেগাপিক্সেলের দুটি ক্যামেরা। সবচেয়ে গুরুত্বপূর্ণ হল ক্যামেরায় সিনেম্যাটিক মোড রয়েছে, যা সাবজেক্ট নড়াচড়া করলেও সেটিকে ফোকাসে রাখবে। ফোকাস সাবজেক্টে থাকবে, অন্যদিকে, বাকি ব্যাকগ্রাউন্ড ব্লার হয়ে যায়। এটি ভিডিও-র জন্য পোর্ট্রেড মোড। অ্যাপেল জানিয়েছে, এতে ব্যবহারকারীদের এমন কনটেন্ট তৈরির সুবিধা দেবে যাতে সিনেমাটিক অনুভূতি দেবে। তা ডলবি ভিশন এইচডিআরে শ্যুট হয়, যা এক স্পেশ্যাল কাস্টম সেন্সরের মাধ্যমে কাজ করতে সক্ষম। ডলবি ভিশনে সিনেমাটিক মোডের শ্যুটিং হয়। এটি ফোরকে ৬০ এফপিএস (4K 60 FPS)-এ ভিডিও ধরতে পারে।

এছাড়াও নতুন স্মার্টফোনগুলোতে ব্যাটারি উন্নত করা হয়েছে। কারণ আগের সিরিজের ফোনগুলো থেকে আইফোন ১৩ দেড় ঘণ্টা বেশি চলবে বলে জানিয়েছে। ৬ দশমিক ১ ইঞ্চি ডিসপ্লের আইফোন ১৩’র দাম ধরা হয়েছে ৮২৯ মার্কিন ডলার এবং ৫ দশমিক ৪ ইঞ্চির আইফোন ১৩ মিনির দাম ধরা হয়েছে ৭২৯ ডলার। এই দুটি মডেল পাওয়া যাবে ১২৮ গিগাবাইট, ২৫৬ গিগাবাইট এবং ৫১২ গিগাবাইট স্টোরেজে।

iPhone 13 Pro in graphite, gold, silver, and sierra blue.

প্রো মডেল

আগের সিরিজগুলোর মত এবারের প্রো মডেল দুটিতেও তিনটি করে ক্যামেরা। যার নতুন ম্যাক্রো মোডে ২ সেন্টিমিটার দূরের বস্তুতেও ফোকাস করা যাবে। পাশাপাশি টেলিফটো লেন্সে তিন গুণ জুম করার সুবিধা যুক্ত করায় তিনটি ক্যামেরা মিলিয়ে মোট ছয় গুণ অপটিক্যাল জুমের সুবিধা পাবেন ব্যবহারকারীরা। এছাড়াও ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরায় কম আলোয় ভালো ছবি তোলা যাবে বলে অ্যাপলের দাবি।

প্রো সিরিজের আইফোনের ডিসপ্লেগুলো ১২০ হার্টজ রিফ্রেশ রেটের ‘প্রো-মোশন’ প্রযুক্তির। ৬ দশমিক ১ ইঞ্চি ডিসপ্লের আইফোন ১৩ প্রোর শুরু হয়েছে ৯৯৯ ডলার থেকে এবং আইফোন ৬ দশমিক ৭ ইঞ্চির ১৩ প্রো ম্যাক্সের দাম পড়বে অন্তত ১ হাজার ৯৯ ডলার। স্মার্টফোন দুটি বাজারে আসবে গ্রাফাইট, সোনালি, রুপালি ও হালকা নীল রঙে।

Apple Watch Series 7 shown with two different watch bands.

অ্যাপল ওয়াচ

আইফোন ছাড়াও নতুন দুটি আইপ্যাড মিনি এবং অ্যাপল ওয়াচ সিরিজ ৭-এর ঘোষণা দিয়েছে অ্যাপল। অ্যাপল ওয়াচের নতুন সিরিজে আগের চেয়েও ৩৩ শতাংশ বেশি ফাস্ট চার্জিং সুবিধা যুক্ত করা হয়েছে। এছাড়াও ঘড়িটির স্ক্রীণ সাইজ আগের চেয়ে ২০ শতাংশ বাড়িয়ে বর্ডার আরো চিকন করা হছে। এছাড়াও অ্যাপল ওয়াচ সিরিজ ৭-এর রেটিনা ডিসপ্লে সিরিজ ৬’র চেয়ে ৭০ শতাংশ উজ্জল হবে। ৪১ এমএম এবং ৪৫ এমএম এই দুইটি ভিন্ন সাইজে ওয়াচ দুটি পাওয়া যাবে বলে অ্যাপলের ওয়েবসাইটে জানানো হয়েছে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com