সোমবার, ০৬ মে ২০২৪, ০৩:২০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
রূপালী ব্যাংকে হিসাব খোলার মাইলফলক উদযাপন রোহিঙ্গা গণহত্যা মামলায় সহযোগিতার জন্য ওআইসি সদস্যদের প্রতি আহ্বান বাংলাদেশে ভোটের অধিকার প্রতিষ্ঠা করেছেন শেখ হাসিনা ‘আওয়ামী লীগের আমলে কোনো রাজনৈতিক হত্যাকাণ্ড হয়নি’ কক্সবাজারে পাহাড়ি ছড়ায় গোসলে নেমে দুই শিশুর মৃত্যু মিল্টনের আশ্রমের দায়িত্ব নিলো শামসুল হক ফাউন্ডেশন জেরুজালেমে আল জাজিরার কার্যালয়ে ইসরায়েলের অভিযান বিদেশ যাওয়ার অনুমতি পেলেন বিএনপি নেতা আমান সিরিয়াল অনুযায়ী মামলার শুনানি হবে: প্রধান বিচারপতি অবৈধ টিভি চ্যানেলের বাণিজ্যিক কার্যক্রম বন্ধের সিদ্ধান্ত অভিবাসন সংক্রান্ত অপতথ্য রোধে একত্রে কাজ করবে বাংলাদেশ-ইতালি স্ত্রীকে ভিডিও কলে রেখে ফাঁস নিলেন আনসার সদস্য সুনামগঞ্জে অব্যাহত বৃষ্টিতে বাড়ছে নদ-নদীর পানি জুডিশিয়াল সার্ভিস পরীক্ষার প্রিলির ফল প্রকাশ, উত্তীর্ণ ৬০৩ সিলেটে সাত সকালে কালবৈশাখীর তাণ্ডব সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে, ধোঁয়া দেখলেই পানি স্প্রে চলে গেলেন ‘টাইটানিক’খ্যাত অভিনেতা বার্নার্ড হিল হামাসের হামলার জবাবে রাফায় ইসরায়েলের হামলা, নিহত ১৯ আগামী সাত দিন হতে পারে ‘বৃষ্টির সপ্তাহ’ রাজধানীতে বাস-পিকআপ মুখোমুখি সংঘর্ষে চালকসহ নিহত ২

আইপিএল লিগ পর্ব শেষে কার কি পারফরম্যান্স?

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ৬ মে, ২০১৯
  • ৯৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: লিগ পর্বের খেলা শেষ। প্লে-অফের আগে এক নজরে দেখে নেওয়া যাক চলতি আইপিএলে ব্যক্তিগত পরিসংখ্যানগুলো। সঙ্গে থাকছে আইপিএলের চূড়ান্ত পয়েন্ট টেবিল এবং প্লে-অফের সূচিত।

কমলা টুপি (সর্বোচ্চ রান) : লিগ পর্বের খেলা শেষ হওয়ার আগেই দেশে ফিরে গেছেন। কিন্তু যাওয়ার আগে যেভাবে ব্যাটিং করে গেছেন, তাতে এবারের আইপিএলে সবচেয়ে বেশি রান সংগ্রহ করে অরেঞ্জ ক্যাপের দখল রেখেছেন সানরাইজার্স হায়দরাবাদের অসি ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার।

১২ ম্যাচ খেলে তার ব্যক্তিগত সংগ্রহ ৬৯২ রান। পাঞ্জাবের লোকেশ রাহুল (৫৯৩) এবং কলকাতার আন্দ্রে রাসেল (৫১০) রয়েছেন দুই ও তিন নম্বরে। তবে এই দুটি দলই প্লে-অফে জায়গা করতে পারেনি। ফলে তাদের আর ওয়ার্নারকে ধরা সম্ভব নয়। এই অবস্থায় ডেভিডের নিকটতম প্রতিদ্বন্দ্বী হলেন মুম্বাইয়ের কুইন্টন ডি’কক (৪৯২) ও দিল্লির শিখর ধাওয়ান (৪৮৬)। তবে তাদের পক্ষে শেষ কয়েকটা ম্যাচে ওয়ার্নারকে টপকে যাওয়া কঠিন।

বেগুনি টুপি (সর্বোচ্চ উইকেট সংগ্রাহক) : ১২ ম্যাচে ২৫টি উইকেট নিয়ে চলতি আইপিএলের বেগুনি টুপি আপাতত নিজের সংগ্রহে রেখেছেন দিল্লি ক্যাপিটালসের কাগিসো রাবাদা। ইতিমধ্যেই দেশে ফিরে যাওয়ায় নতুন করে উইকেট সংখ্যা বাড়ানো সম্ভব নয় তার পক্ষে।

১৪ ম্যাচে ২১টি উইকেট নিয়ে রাবাদাকে তাড়া করছেন চেন্নাইয়ের ইমরান তাহির। যারা প্লে-অফের লড়াইয়ে রয়েছেন, তাদের মধ্যে রাবাদাকে ছুঁতে পারেন কেবল মুম্বাইয়ের জসপ্রিত বুমরাহ (১৭) ও হায়দরাবাদের খলিল আহমেদ (১৭)।

এছাড়া চলতি আইপিএলে সবচেয়ে বেশি ৫২টি ছক্কা মেরেছেন আন্দ্রে রাসেল। ক্রিস গেইল ৩৪টি ছক্কা মেরে দ্বিতীয় স্থানে রয়েছেন।  এ পর্যন্ত টুর্নামেন্টের ছ’টি শতরানের মধ্যে সব থেকে বড় ১১৪ রানের ইনিংস খেলেছেন হায়দরাবাদের জনি বেয়ারস্টো।

সবচেয়ে বেশি ৮টি হাফসেঞ্চুরি করেছেন ওয়ার্নার। সব থেকে বেশি ৫৮টি বাউন্ডারি মেরেছেন শিখর ধাওয়ান। এক ইনিংসে সব থেকে বেশি ১০টি ছক্কা মেরেছেন মুম্বাইয়ের কাইরন পোলার্ড। এক ইনিংসে সব থেকে বেশি ১২টি চার মেরেছেন জনি বেয়ারস্টো ও পৃথ্বি শ।

দ্রুততম হাফসেঞ্চুরি করেছেন হার্দিক পান্ডিয়া (১৭ বলে)। দ্রুততম সেঞ্চুরি করেছেন বেয়ারস্টো (৫২ বলে)৷ সব থেকে বড় ১১১ মিটারের ছক্কা মেরেছেন মহেন্দ্র সিং ধোনি৷ স্ট্রাইক রেট সব থেকে ভালো আন্দ্রে রাসেলের (২০৪.৮১৷

বোলিংয়ে সবচেয়ে বেশি ২টি মেডেন ওভার নিয়েছেন রাজস্থানের জোফরা আর্চার। সবচেয়ে বেশি ১৫৬টি ডট বল করেছেন ভুবনেশ্বর কুমার। এক ইনিংসে সবচেয়ে বেশি ২০টি ডট বল করেছেন চেন্নাইয়ের দীপক চাহার। দশটির বেশি ম্যাচ খেলা বোলারদের তরফে সব থেকে কৃপণ বোলার রবীন্দ্র জাদেজা। তিনি ওভার প্রতি ৬.৪৪ রান খচর করেছেন।

সেরা বোলিং গড় আলজারি জোসেফের। তিনি ১২ রানে ৬টি উইকেট নিয়েছেন। ৪ ওভারে সব থেকে বেশি ৬৬ রান খরচ করেছেন মুজিব-উর রহমান। সবচেয়ে দ্রুত গতি ১৫৪.২৩ কিলোমিটার প্রতি ঘণ্টায় বল করেছেন কাগিসো রাবাদা। হ্যাটট্রিক করেছেন শ্রেয়াস গোপাল ও স্যাম কুরান।

আইপিএলে গ্রুপ পর্বের পয়েন্ট টেবিল

দল ম্যাচ জয় হার ফল হয়নি পয়েন্ট রান রেট
মুম্বাই ইন্ডিয়ান্স ১৪ ১৮ ০.৪২১
চেন্নাই সুপার কিংস ১৪ ১৮ ০.১৩১
দিল্লি ক্যাপিটালস ১৪ ১৮ ০.০৪৪
সানরাইজার্স হায়দরাবাদ ১৪ ১২ ০.৫৭৭
কলকাতা নাইট রাইডার্স ১৪ ১২ ০.০২৮
কিংস ইলেভেন পাঞ্জাব ১৪ ১২ -০.২৫১
রাজস্থান রয়্যালস ১৪ ১১ -০.৪৪৯
রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু ১৪ ১১ -০.৬০৭

আইপিএল প্লে-অফের সূচি…

প্রথম কোয়ালিফায়ার

৭ মে : মুম্বাই ইন্ডিয়ান্স-চেন্নাই সুপার কিংস (চেন্নাই, সন্ধ্যা ৮টা)

ইলিমিনেটর

৮ মে : দিল্লি ক্যাপিটালস-সানরাইজার্স হায়দরাবাদ (বিশাখাপত্তনম, সন্ধ্যা ৮টা)

দ্বিতীয় কোয়ালিফায়ার

১০ মে : ১ম কোয়ালিফায়ারের পরাজিত- ইলিমিনেটরের জয়ী (বিশাখাপত্তনম, সন্ধ্যা ৮টা)

ফাইনাল

১২ মে: ১ম কোয়ালিফায়ারের জয়ী-২য় কোয়ালিফায়ারের জয়ী (হায়দরাবাদ, সন্ধ্যা ৮টা)

বাংলা৭১নিউজ/এম.আর

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com