শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:০২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

আইপিএল নিলামের বিস্ময় কে এই নেপালি তরুণ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ২৯ জানুয়ারী, ২০১৮
  • ১১০ বার পড়া হয়েছে
আইপিএল নিলামের একটি দৃশ্য।

বাংলা৭১নিউজ, ডেস্ক: পৃথিবীর সবচেয়ে ধনী টি২০ ক্রিকেট টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বা আইপিএলের খেলোয়াড় কেনার দু’দিনব্যাপি নিলাম রোববারে শেষ হয়েছে।

এতে যাদের বিভিন্ন দল কিনে নিয়েছে তাদের মধ্যে বেন স্টোকস, ক্রিস গেইলের মতো নামকরা অনেক তারকাই আছেন।

বাংলাদেশের সাকিব আল হাসান গেছেন সানরাইজার্স হায়দ্রাবাদে, মুস্তাফিজুর রহমান গেছেন মুম্বাই ইন্ডিয়ানসে।

কিন্তু এবারে চাঞ্চল্য সৃষ্টি করেছে, প্রায় অচেনা কিছু তরুণ ক্রিকেটারকে বড় অংকের অর্থ দিয়ে আইপিএলের নামী ফ্রাঞ্চাইজগুলোর কিনে নেবার ঘটনা।

এবারে নিলামে সবচেয়ে বড় ঘটনা কি?

ভারতের ক্রিকেট বিশ্লেষক বোরিয়া মজুমদার বলছেন এবার ক্রিস গেইল বিক্রি না হতে হতে হলেন বা লাসিথ মালিঙ্গা বিক্রি হলেননা। হাশিম আমলার মতো তারকা বিক্রি হলেনা।

“কিন্তু সব ছাপিয়ে ১৭ বছর বয়সী নেপালের সন্দ্বীপ আইপিএল টিমে খেলবেন। এর ভিত্তিতে মনে হয় একটা পুরো প্রজন্ম নেপালের যারা ক্রিকেট ফলো করবেন। মাইকেল ক্লার্ক আবিষ্কার করেছেন তাকে”।

বোরিয়া মজুমদারের মতে এবারের আইপিল নিলামের প্রকৃত চমক এটাই।

সন্দ্বীপ লামিচ্যান প্রথম নেপালি ক্রিকেটার যাকে দলে নিয়ে আলোচনার জন্ম দিয়েছে দিল্লী ডেয়ারডেভিল।

সন্দ্বীপ লামিচ্যান প্রথম নেপালি ক্রিকেটার যাকে দলে নিয়ে আলোচনার জন্ম দিয়েছে দিল্লী ডেয়ারডেভিল।

তিনি বলেন আফগানিস্তানের রশিদ খান নয় কোটি টাকা পেলেন। মোহাম্মদ নবী ও রশিদ খান আইপিএলের মাধ্যমে রোল মডেলে পরিণত হয়েছেন।

“বেন স্টোকস যে ১২ কোটি পাবেন কিংবা কিছু ভারতীয় তারকা অনেক টাকা পাবেন এটা তো জানা কথা। কিন্তু আইপিএলের সত্যিকার গল্প হলো আফগানিস্তানের রশিদ খান আর নেপালের সন্দ্বীপ লামিচান”।

বারের নিলামের আগে প্রায় অপরিচিত এই নেপালি লেগ স্পিনারকে দলভুক্ত করে রীতিমত আলোচনার ঝড় তুলেছে দিল্লী ডেয়ারডেভিলস।

নিলামে তার ভিত্তিমূল্য ছিলো ২০ লাখ রুপি এবং ওই দামেই তাকে নিয়েছে দিল্লী।

গত বছর বাংলাদেশে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে আয়ারল্যান্ডের বিপক্ষে হ্যাট্রিক করেছিলেন সন্দ্বীপ। হয়েছিলেন দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি।

ক্রিস গেইলের দাম কেনো সাকিব মুস্তাফিজের চেয়ে কম?

ক্রিকেট বিশ্লেষক বোরিয়া মজুমদার এ প্রশ্নের উত্তরে সরাসরি বলেন ক্রিস গেইল ইজ অ্যা ডেড ডাক।

তার মতে, “সাকিব বা মুস্তাফিজের জন্য আমি ক্রিস গেইলের চেয়ে বেশী টাকা দিবো। প্রত্যেক লিজেন্ডের একটা মেয়াদ শেষের বিষয় থাকে। ক্রিস গেইল সেটি পেরিয়ে গেছেন। সাকিব যে কোন দিন ম্যাচ উইনার। মুস্তাফিজও তাই। সাকিব বা-হাতি বল করবেন, ফিল্ডিং করবেন কিংবা ব্যাট করে ম্যাচ জেতাবেন। তার সাথে গেইলের ইউটিলিটি ভ্যালুর তুলনা দেয়া যায়না”।

কিন্তু রশিদ খানদের বিষয়ে হিসেব কি ফ্রাঞ্চাইজির?

জবাবে বোরিয়া মজুমদার বলেন রশিদ খান চারটি ম্যাচ জিতিয়ে দেবে। ডেভিড ওয়ার্নারের মতে এ মূহুর্তে পৃথিবীর সেরা লেগ স্পিনার রশিদ খান।

সাকিবকে কোলকাতা রাখলো না কেন? সাকিব ও মুস্তাফিজকে দল বদলাতে হলো কেন?

মিস্টার মজুমদারের মতে কেকেআর সাকিব আল হাসানকে রাখেনি কারণ তিনজনকে রাখা যায়। গৌতম গম্ভীর অধিনায়ক ছিলো এবং তাকে রাখলে রাখলে দশ কোটি টাকা দিতে হতো। অথচ নিলামে তার দর উঠলো ২দশমিক ৮ কোটির কিছু বেশি।

“সাকিবকে না রেখে আন্দ্রে রাসেল ও সুনিল নারাইনকে রেখেছে। কারণ তারা ভেবেছে আন্দ্রে রাসেলকে দিয়ে ম্যাচ জয়ের সম্ভাবনা বেশি”।

অনেক তারকাই বিক্রি হননি তামিম ইকবাল বা জো রুটের মতো। এর কারণ কি ?

বোরিয়া মজুমদার বলেন তামিম দুর্ভাগ্যজনক কিন্তু এগুলো নিলামে হয়। মার্টিন গ্যাপটিল যেমন টিম পাননি। এজন্যই নিলামকে বলা হয় এক ধরণের জুয়া।সূত্র:বিবিসি বাংলা।

বাংলা৭১নিউজ/এসকে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com