শুক্রবার, ০৩ মে ২০২৪, ০২:১১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

অসম থেকে কাউকে ফেরত পাঠানো হবে না: বাংলাদেশকে ভারতের আশ্বাস

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ৮ আগস্ট, ২০১৮
  • ১৭৬ বার পড়া হয়েছে
তরিকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারি ও বাংলাদেশে নিযুক্ত ভারতের সাবেক হাইকমিশনার পিনাক রঞ্জন চক্রবর্তী

বাংলা৭১নিউজ ডেস্ক: ভারতের অসমে জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) থেকে বাদ যাওয়া কাউকে বাংলাদেশে ফেরত পাঠানো হবে না বলে ভারতের পক্ষ থেকে আশ্বাস দেয়া হয়েছে। ভারত সফররত বাংলাদেশ তরিকত ফেডারেশনের প্রধান সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারি এমপিকে ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ওই আশ্বাস দেয়া হয়েছে।

গতকাল (মঙ্গলবার) তিনি ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেণ রিজিজু ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবরের সঙ্গে রাজধানী নয়াদিল্লীতে বৈঠক করেন।

গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারি বলেন, এনআরসি প্রসঙ্গে কিরেণ রিজিজু তাকে আশ্বাস দিয়েছেন, গোটা প্রক্রিয়া সুপ্রিম কোর্টের নজরদারিতে চলছে এবং এর যে ফলই হোক না কেন, কাউকে বাংলাদেশে ফেরত পাঠানো হবে না।

সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারি ভারতীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবর এবং স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেণ রিজিজুর সঙ্গে সাক্ষাতের সময় জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি), রোহিঙ্গা শরণার্থী, সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক এবং অর্থনৈতিক ক্ষেত্রে দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিষয়সহ বিভিন্ন ইস্যুতে আলোচনা করেন।

ভারতীয় মন্ত্রীদের সঙ্গে সাক্ষাতের পরে হিন্দি গণমাধ্যম ‘আজতক’কে দেয়া সাক্ষাৎকারে সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারি বলেন, ‘আমরা এ বিষয়ে উদ্বিগ্ন যে, এনআরসি থেকে যে চল্লিশ লাখ লোকের নাম বাদ পড়েছে তাদের বিষয়ে কী হবে? আমরা আমাদের উদ্বেগের কথা উত্থাপন করলে কিরেণ রিজিজু বলেন, ওই ইস্যুতে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে এবং এ ধরণের লোকেদের বাংলাদেশে ফেরত পাঠানো হবে না।’

মিয়ানমার থেকে বাস্তুচ্যুত হয়ে লাখো মানুষজন আসায় বাংলাদেশের ওপরে ভারী বোঝার বিষয়ে ভারত সম্পূর্ণ অবগত এবং ওই সমস্যা নিরসনের চেষ্টায় তাদের পাশে আছে বলেও কিরেণ রিজিজু আশ্বাস দিয়েছেন।

সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারি গণমাধ্যমে এ ধরণের মন্তব্য করলেও ভারতের কেন্দ্রীয় সরকারে ক্ষমতাসীন বিজেপি দলের একাধিক শীর্ষনেতা এর আগে বাংলাদেশ থেকে অবৈধভাবে আসা অভিবাসীদের বহিষ্কার করা হবে বলে মন্তব্য করেছেন।

এর আগে ‘আজতক’ টিভি চ্যানেলে দেয়া বিশেষ সাক্ষাৎকারে কেন্দ্রীয় মন্ত্রী কিরেণ রিজিজুই বলেছেন, ‘আমাদের দেশে যারা বৈধ নথিপত্র নিয়ে এসেছেন তারা স্বাগত, ভিসা নিয়ে এলে তাদের সঙ্গে ‘অতিথি দেব ভব’ নীতি গ্রহণ করা হবে। কিন্তু যারা অবৈধভাবে এখানে এসেছে তাদেরকে আমরা কীভাবে বরদাস্ত করব?’

সম্প্রতি পশ্চিমবঙ্গের বিজেপি সভাপতি ও বিধায়ক দিলীপ ঘোষও ভারতে অবৈধভাবে আসা বাংলাদেশিদের ফেরত পাঠানো হবে বলে জানিয়েছেন। পশ্চিমবঙ্গে তারা ক্ষমতায় এলে এনআরসি’র মধ্য দিয়ে বাংলাদেশিদের চিহ্নিত করে তাদেরকে ফেরত পাঠানোর কথা বলেছেন।সূত্র: পার্সটুডে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com