সোমবার, ০৬ মে ২০২৪, ১০:৫০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
চিপসের প্যাকেট ১, ডাবের খোসা ও দইয়ের পাত্র ২ টাকায় কিনবে ডিএনসিসি সিরাজগঞ্জে গ্যাস লাইনের পাইপ স্থাপনের সময় মাটিচাপা পড়ল শ্রমিক দীর্ঘ প্রতীক্ষার পর চুয়াডাঙ্গা-যশোরে স্বস্তির বৃষ্টি ১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রলীগের কর্মসূচি ইলিশের উৎপাদন বেড়ে ৫.৭১ লাখ টন: মন্ত্রী চাকরিতে প্রবেশের বয়স বাড়ানো নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী সুন্দরবনে আগুন কেন, গভীরভাবে খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর লোডশেডিং আগের তুলনায় কমেছে, দাবি জ্বালানি প্রতিমন্ত্রীর প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান স্বামীর সঙ্গে ঝগড়া করে বোবা ছেলেকে কুমিরের মুখে ফেললেন নারী ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের চট্টগ্রামে কালবৈশাখীর তাণ্ডব : সড়কে গাছ পড়ে যান চলাচল ব্যাহত দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করতে হবে একীভূত হবে না ন্যাশনাল ব্যাংক, নিজেরাই সবল হতে চায় প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সাক্ষাৎ ধামরাই ঝড়ে টিনের চালা ভেঙে পড়ে দুই নিরাপত্তারক্ষী নিহত হিলি দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি মাঠে কাজ করছিলেন স্বামী, খাবার দিতে গিয়ে বজ্রপাতে গৃহবধূ নিহত

অর্থমন্ত্রী বাস্তবসম্মত সিদ্ধান্ত নেবেন: বাণিজ্যমন্ত্রী

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ১৭ এপ্রিল, ২০১৭
  • ১০০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, মূসক আইন কার্যকর করতে হবে, আবার সাধারণ মানুষের স্বার্থের দিকটিও দেখতে হবে। আর অর্থমন্ত্রী এ ক্ষেত্রে নিঃসন্দেহে বাস্তবসম্মত সিদ্ধান্ত নেবেন বলে আশা তাঁর।

আজ সোমবার মূসক (মূল্য সংযোজন কর) আইন নিয়ে ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে বসেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, এনবিআরের চেয়ারম্যান নজিবুর রহমান ও অর্থসচিব হেদায়েতুল্লাহ আল মামুন। অর্থ মন্ত্রণালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে কী নিয়ে আলোচনা হয়েছে, জানতে চাইলে তোফায়েল আহমেদ বলেছেন, ‘ফলপ্রসূ ও যুক্তিপূর্ণ আলোচনা হয়েছে। আমাদের রাজনৈতিক সরকার, অনেক কিছু বিবেচনা করেই সিদ্ধান্ত নিতে হবে। মনে রাখতে হবে, সরকারের মেয়াদেরও শেষ সময়। মূসক আইনও কার্যকর করতে হবে, আবার সাধারণ মানুষের স্বার্থের দিকটিও দেখতে হবে। ক্ষুদ্র আকারে হলেও আমরা আবার বসব। তবে অর্থমন্ত্রী বাস্তবসম্মত সিদ্ধান্ত নেবেন নিঃসন্দেহে।’

১৫ শতাংশ মূসক কি বাস্তবসম্মত নয়?—জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘আমরা যখন কথা বলি রাজনৈতিক ভাষায় কথা বলি। তবে এমন সিদ্ধান্ত নেওয়া হবে, যাতে সবাই খুশি হবেন—ব্যবসা-বাণিজ্য যাঁরা করেন, এমনকি ক্ষুদ্র ব্যবসায়ীরাও।

তবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, আগামী ১ জুলাই থেকে মূসক আইন কার্যকর হবে এবং একই হারে হবে।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন বেক্সিমকো গ্রুপের কর্ণধার সালমান এফ রহমান, হামীম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এ কে আজাদ ও এফবিসিসিআইয়ের প্রথম সহসভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন।

নতুন আইনে ৪ হাজার ৮০০ পণ্যে ১৫ শতাংশ মূসক আরোপিত হবে। কিন্তু ব্যবসায়ীরা এখন পর্যন্ত এ ব্যাপারে একমত হতে পারেননি। তাঁরা চান, ৭ থেকে ১০ শতাংশ মূসক আরোপ করা হোক। এ ছাড়া ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা প্যাকেজ মূসক চান। যদিও এনবিআর বলছে, আইনে সেই সুযোগ নেই।

আগামী অর্থবছরে সরকার যে প্রায় সাড়ে চার লাখ কোটি টাকার বাজেট দিতে চায়, তার সিংহভাগ জোগান দেবে এনবিআর। তার ভিত্তিতেই সরকার এত বড় বাজেট দেওয়ার সাহস করছে।

বাংলা৭১নিউজ/এসএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com