শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ০৩:০২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
মার্টিনেজের নৈপুণ্যে ইকুয়েডরকে হারিয়ে সেমিতে আর্জেন্টিনা প্রধানমন্ত্রীর আগমনে পদ্মা পাড়ে উৎসবের আমেজ সকালে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৫ ইরানে দ্বিতীয় দফার প্রেসিডেন্ট নির্বাচন আজ যুক্তরাজ্যে নির্বাচনে টানা চতুর্থবার জিতলেন টিউলিপ সিদ্দিক এসসিও-র শীর্ষ সম্মেলনে নরেন্দ্র মোদী কেন গেলেন না? ব্রিটেনের নির্বাচন: লেবার পার্টির বিশাল জয়, সুনাকের পরাজয় প্রধানমন্ত্রীর সফরে দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন উচ্চতায় উত্তীর্ণ হবে ৬ ঘণ্টা পর শাহবাগ ছাড়লেন শিক্ষার্থীরা, নতুন কর্মসূচি ঘোষণা যুক্তরাজ্যের নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভূত ৩৪ প্রার্থী শাহ্জালাল ইসলামী ব্যাংকের পরিচালক পর্ষদের ৩৮১তম সভা অনুষ্ঠিত রাজধানীতে ৯ কোটি টাকার খাসজমি উদ্ধার কাস্টমস কমিশনার এনামুলের ৯ কোটি টাকার সম্পত্তি ক্রোকের নির্দেশ ফেনীতে বেড়িবাঁধের ১০ স্থানে ভাঙন, ৪৬ গ্রাম প্লাবিত জুয়েলারি মেশিনারিজ প্রদর্শনীর উদ্বোধন করলেন বসুন্ধরা চেয়ারম্যান বান্দরবানে বেনজীরের সম্পত্তি জেলা প্রশাসনের তত্ত্বাবধানে খালেদার মুক্তি আন্দোলনে জনগণকে সম্পৃক্ত করতে পারেনি বিএনপি ভাতিজির বিয়েতে যাচ্ছিলেন এসআই, রাস্তায় ফেলে কোপাল দুর্বৃত্তরা কোটা আন্দোলনের কারণে রাজধানীজুড়ে তীব্র যানজট বিএনপি-জামায়াত বৃক্ষ ধ্বংস করে আর আওয়ামী লীগ রক্ষা করে : নিখিল

অর্থনৈতিক সংকট থেকে মুক্তি পেতে কোরআনের নির্দেশনা

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় বুধবার, ৯ নভেম্বর, ২০২২
  • ৫২ বার পড়া হয়েছে

ইসলামী শরিয়ত মধ্যপন্থী ও ন্যায়নিষ্ঠ অর্থব্যবস্থা প্রবর্তন করেছে। মধ্যপন্থায় অর্থনৈতিক জীবনযাপন করলে অর্থনৈতিক সংকটে পড়তে হয় না। তাই ইসলামে খরচের ক্ষেত্রে মধ্যপন্থা অবলম্বনের তাগিদ দেওয়া হয়েছে। দান-খয়রাত বা খরচের ক্ষেত্রে মধ্যপন্থা অবলম্বন করা মুমিনের অন্যতম বৈশিষ্ট্য।

কোনো কোনো মানুষ আছে যারা দান-সদকা ও ব্যয় নির্বাহের ক্ষেত্রে অত্যন্ত মুক্তহস্ত। এমনকি কোনো কোনো সময় তারা ঋণ করেও খরচ করে। নিজের সামর্থ্যের প্রতি তাদের লক্ষ্য থাকে না। এসব কাজ থেকে আল্লাহ নিষেধ করেছেন। তিনি বলেন, ‘তুমি একেবারে ব্যয়কুণ্ঠ হইয়ো না এবং একেবারে মুক্তহস্তও হইয়ো না। তাহলে তুমি তিরস্কৃত হয়ে বসে থাকবে। ’ (সুরা ইসরা, আয়াত : ২৯)

মুমিনের কাজ হবে কৃপণতা না করা এবং নিজের ও নিজ পরিবার-পরিজনের প্রয়োজন ও চাহিদার প্রতি যথাযথ খেয়াল রাখা। প্রতিবেশী, দুস্থ, অসহায়, অভাবগ্রস্তদের দান না করে কৃপণতাবশে সম্পদ কুক্ষিগত করা যেমন অপরাধ, তেমনি নিজের ও পরিবার-পরিজনের প্রয়োজনের প্রতি লক্ষ্য না রেখে সর্বস্ব দান করাও ঠিক নয়। বরং মুমিনের কাজ হবে এতদুভয়ের মধ্যবর্তী। এ সম্পর্কে আল্লাহ বলেন, ‘তারা যখন ব্যয় করে তখন অযথা ব্যয় করে না, কৃপণতাও করে না এবং তাদের পন্থা হয় এতদুভয়ের মধ্যবর্তী। ’ (সুরা ফুরকান, আয়াত : ৬৮)

অর্থাৎ নিষিদ্ধ অপচয়-অপব্যয় ও নিন্দিত ব্যয়কুণ্ঠতা-কৃপণতার মধ্যবর্তী মিতাচার-মিতব্যয়িতা এবং অর্থসম্পদ খরচের ক্ষেত্রে মধ্যপন্থা অবলম্বন করা। এটাই হচ্ছে অর্থসম্পদ ব্যয়ের ক্ষেত্রে কোরআনি বিধান। যে ব্যক্তি তা অবলম্বন করবে সে সৌভাগ্যবান হবে, মুক্তি পাবে। পক্ষান্তরে যে ব্যক্তি তা থেকে মুখ ফিরিয়ে নেবে সে দুর্ভাগা হবে এবং ধ্বংসে নিপতিত হবে। অবশেষে সে আফসোস করবে।

আয়াতে যে মধ্যবর্তী অবস্থা বোঝানো হয়েছে, তা নিম্নোক্ত ঘটনায় সুস্পষ্ট হয়েছে। উমাইয়া খলিফা আবদুল মালেক তার মেয়ে ফাতিমাকে স্বীয় ভাতিজা ওমর ইবনে আবদুল আজিজ (রহ.)-এর সঙ্গে বিবাহ দিয়েছিলেন। একদা তিনি তাদের সঙ্গে সাক্ষাৎ করতে গিয়ে তাঁর মেয়েকে জিজ্ঞেস করেন, তোমাদের জীবনযাত্রা কেমন চলছে? তখন ফাতিমা জবাব দেন, ‘দুই খারাপের মধ্যে উত্তম। তিনি উত্তম বলে ব্যয়ে মিতাচারকে বুঝিয়েছেন এবং দুই খারাপ দ্বারা অপচয় ও কৃপণতাকে বুঝিয়েছেন। ’

অন্য বর্ণনায় আছে, তিনি ওমর ইবনে আবদুল আজিজকে জিজ্ঞেস করলেন, তোমাদের ব্যয়ভার কিভাবে নির্বাহ হয়ে থাকে? তিনি জবাবে বলেন, দুই খারাপের মধ্যবর্তী উত্তম পন্থায়। অতঃপর তিনি উপরোক্ত আয়াত তিলাওয়াত করেন। (তাফসিরে কুরতুবি ২০/৩৬৫)

উপরোক্ত আয়াতের ব্যাখ্যায় মুফাসসিররা বিভিন্ন অভিমত ব্যক্ত করেছেন। যেমন—

১. আন-নুহাস বলেন, আল্লাহর আনুগত্যের পরিপন্থী কাজে খরচ করা হচ্ছে অপচয়, আল্লাহর আনুগত্যে ব্যয় না করা হচ্ছে কৃপণতা আর তাঁর আনুগত্যে খরচ করাই হচ্ছে মধ্যপন্থা।

২. ইবনু আব্বাস (রা.) বলেন, ‘যে ব্যক্তি লাখ দিরহাম সত্য-সঠিক কাজে ব্যয় করে সেটা অপব্যয় নয়। পক্ষান্তরে যে এক দিরহাম অন্যায় পথে ব্যয় করে সেটা হচ্ছে অপচয়। আর যে হকের পথে ব্যয় করা থেকে বিরত থাকে সে কৃপণতা করে। ’ মুজাহিদ ও ইবনু জায়েদ (রহ.)ও অনুরূপ বলেছেন।

আবার আল্লাহ মানুষকে খেতে ও পান করতে বলেছেন, কিন্তু অপচয় করতে নিষেধ করেছেন। মহান আল্লাহ বলেন, ‘তোমরা খাও ও পান করো, অপচয় করো না। নিশ্চয়ই আল্লাহ অপচয়কারীকে ভালোবাসেন না। ’ (সুরা আরাফ, আয়াত : ৩১)

তিনি আরো বলেন, ‘অপব্যয় করো না, নিশ্চয়ই অপব্যয়কারীরা শয়তানের ভাই। ’ (সুরা বনু ইসরাঈল, আয়াত : ২৬-২৭)

অতএব অপচয়-অপব্যয় ও বিলাসী জীবন পরিহার করে মধ্যপন্থী জীবন যাপন করা মুমিনের কর্তব্য। আল্লাহ মহান আল্লাহ আমাদের মধ্যপন্থী জীবন যাপন করার তাওফিক দান করুন।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com