বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৬:৪৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
খুলনার জিরো পয়েন্টে রূপালী ব্যাংকের উপশাখা উদ্বোধন দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার শ্রমিক স্বার্থ নিশ্চিতে ইসলামী শ্রমনীতি প্রণয়নের বিকল্প নেই দেশব্যাপী বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস গরমে অসুস্থ হয়ে ঢামেক কর্মচারীর মৃত্যু দুই মাসের নিষেধাজ্ঞা শেষে নদীতে জেলেরা, মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ আনসার আল ইসলামের সক্রিয় সদস্য গ্রেপ্তার এলপি গ্যাসের নতুন দাম জানা যাবে বৃহস্পতিবার চুয়াডাঙ্গা-যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা তীব্র গরম উপেক্ষা করে নয়াপল্টনে চলছে শ্রমিক সমাবেশ দিল্লির ১০০ স্কুল বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি! নাটোরে জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী গ্রেপ্তার রেস্তোরাঁয় মডেলকে গুলি করে হত্যা ভুল চিকিৎসার অজুহাতে চিকিৎসকদের ওপর আক্রমণ ন্যক্কারজনক: স্বাস্থ্যমন্ত্রী গাম্বিয়ায় ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছে বাংলাদেশ চীনে গভীর রাতে মহাসড়কে ধস, নিহত অন্তত ১৯ গাজীপুরে ট্রাকের ধাক্কায় প্রকৌশলী নিহত নিঃসঙ্গ নারীদের টার্গেট, আমেরিকায় নেওয়ার স্বপ্ন দেখিয়ে প্রতারণা ধর্ষণের সময় চিৎকার, গলা চেপে ধরায় মারা যায় শিশু ঝুমুর

অভিবাসীদের নিরাপত্তা রক্ষা করা বড় চ্যালেঞ্জ: প্রধানমন্ত্রী

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬
  • ৬৪ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা : অভিবাসীদের নিরাপত্তা ও মর্যাদা রক্ষা করা বড় চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অভিবাসন বিষয়ক সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

এর আগে অভিবাসন ও উন্নয়ন বিষয়ক গ্লোবাল ফোরাম অন মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (জিএফএমডি) নবম অধিবেশন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, অভিবাসন একটি জটিল ও মানবিক বিষয়। প্রতিটি অভিবাসী যাতে নিরাপদে চলাফেরা করতে পারে তা নিশ্চিত করতে হবে।

শেখ হাসিনা বলেন, অভিবাসীদের ভয় পাবার কারণ নেই। অবশ্য অভিবাসীদের নিরাপত্তা ও মর্যাদা রক্ষা করা বড় চ্যালেঞ্জ। এ ক্ষেত্রে সংশ্লিষ্টদের বাস্তববাদী হওয়ার আহ্বান জানান তিনি।

অভিবাসীদের অধিকার এবং তাদের সুরক্ষায় বিশ্ব নেতাদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, অভিবাসনের সম্ভাবনাকে কীভাবে বাস্তবায়ন করা যায় তা ভেবে দেখা প্রয়োজন।

তিনি বলেন, বিশ্বের যেখানেই হোক অভিবাসীরা যাতে তাদের অধিকার পান, স্বাভাবিকভাবে চলাফেরা করতে পারেন তা নিশ্চিত করতে হবে।

শেখ হাসিনা বলেন, কোনো অভিবাসী তার দেশ, পরিবার ত্যাগ করে অন্যত্র অভিবাসী হয়, তখন তাকে অনেক কিছু বিসর্জন দিতে হয়। ওই অভিবাসী অন্য দেশের উন্নয়নে কাজ করেন।

তিনি তার যৌবনের গুরুত্বপূর্ণ সময় পরদেশে কাটিয়ে দেন। অথচ আমরা অনেক সময় তাদের অবজ্ঞা করি।

তিনি বলেন, অভিবাসন ছাড়া আধুনিক বিশ্ব অকল্পনীয়। এটি সব সমাজকে মেনে নিতে হবে। অভিবাসীরা বিশ্বে শান্তি, স্থিতিশীলতা এবং অগ্রগতির জন্য কাজ করছে।

জাতিসংঘের উদ্যোগে এক দশক আগে অভিবাসন ও উন্নয়ন নিয়ে (জিএফএমডি) সম্মেলনের উদ্যোগ নেয়া হয়। গত বছর তুরস্কের কাছ থেকে বাংলাদেশ এর চেয়ারম্যান পদ লাভ করে।

এই সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশের সরকারি ও বেসরকারি প্রতিনিধিরা অংশ নেয়। সম্মেলন চলবে ১২ ডিসেম্বর পর্যন্ত। সম্মেলনে অভিবাসন, উন্নয়ন ও সুশাসনসংক্রান্ত বিষয়ে আলোচনা করা হবে।

বাংলা৭১নিউজ/এন

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com