বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৮:৫৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

‘অভিবাসীদের অধিকার সুরক্ষা করতে হবে’

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০১৬
  • ৬৪ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: অভিবাসী ও শরণার্থীদের অধিকার রক্ষার ওপর গুরুত্ব দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অভিবাসন সঙ্কট মোকাবিলায় বিশ্বের সব দেশকেই দায়িত্বশীলতার সঙ্গে ঐক‌্যমত‌্যে পৌঁছাতে হবে।

সোমবার জাতিসংঘের সদরদপ্তরে উদ্বাস্তু ও অভিবাসনের ওপর সাধারণ পরিষদের উচ্চ পর্যায়ের প্ল্যানারি বৈঠকে তিনি এ কথা বলেন বলে তার প্রেস সচিব ইহসানুল করিম জানান।

বৈঠকে শেখ হাসিনা বলেন, যে কোনো পরিস্থিতিতে অভিবাসীদের অধিকার নিশ্চিত করতে হবে, তাদের মর্যাদা যাই হোক না কেন। বিশ্বব্যাপী বিভিন্ন জনগোষ্ঠীর মধ্যে সম্প্রীতি রক্ষার জন‌্য অভিবাসী ও শরণার্থীদের অধিকার নিশ্চিত করা সমান গুরুত্বপূর্ণ।

জাতিসংঘে উপস্থিত বিশ্ব নেতাদের এই বৈঠকে এদিন অভিবাসী ও শরণার্থীদের বিষয়ে নিউ ইয়র্ক ঘোষণা গৃহিত হয়।

অভিবাসী ও শরণার্থীদের মানবাধিকার রক্ষা, তাদের আবাসন ও শিক্ষার সুযোগ নিশ্চিত করা, শরণার্থীরা যেসব দেশে জড়ো হচ্ছেন, সেসব দেশকে সহযোগিতা করা এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্খার মাধ‌্যমে বিশ্বজুড়ে অভিবাসন ব‌্যবস্থাপনার সমন্বয় করার কথা বলা হয়েছে এই ঘোষণায়।

শরণার্থী ও অভিবাসীদের বিষয়ে প্রথমবারের মত এই সম্মেলনের আয়োজন করায় জাতিসংঘ মহাসচিব বান কি-মুনকে ধন্যবাদ জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী।

তিনি বলেন, সামগ্রিকভাবে অভিবাসন সঙ্কট মোকাবিলা করতে হলে দেশগুলোর মধ‌্যে পারস্পরিক আস্থা ও শ্রদ্ধাবোধ, যৌথ দায়িত্বশীলতা এবং সমন্বিত দৃষ্টিভঙ্গি জরুরি।

“এই বৈশ্বিক নীতিগুলোর ক্ষেত্রে আমাদের অবশ‌্যই একটি সমঝোতায় পৌঁছাতে হবে,” বলেন শেখ হাসিনা।

তিনি বলেন, মানুষের দেশান্তরি হওয়ার বিষয়টিকে সামাল দিতে একটি বাস্তবসম্মত, উচ্চাকাঙ্ক্ষী এবং শক্তিশালী কর্মপরিকল্পনা গ্রহণের এই ‘ঐতিহাসিক সুযোগ’ বিশ্বকে অবশ‌্য‌ই কাজে লাগাতে হবে। আর তা হতে হবে বৃহত্তর উন্নয়নের কথা মাথায় রেখে।

অভিবাসন সমস‌্যা মোকাবিলায় পাঁচটি বিষয়ে গুরুত্ব আরোপ করে বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেন, মানুষের মঙ্গলের জন‌্য অভিবাসনকে একটি বাস্তবতা হিসেবে মেনে নিতে হবে এবং তা যেন মানুষকে মুক্তির পথ দেখাতে পারে, সে ব‌্যবস্থা করে দিতে হবে।

অভিবাসন ব‌্যবস্থাপনার দীর্ঘদিনের ফাঁকগুলো পূরণ করতে এ বিষয়ে ইতিবাচক দৃষ্টিভঙ্গি নিয়ে একটি বৈশ্বিক চুক্তির প্রস্তাব করেন শেখ হাসিনা। তিনি বলেন, এই চুক্তি হতে হবে টেকসই উন্নয়নের ২০৩০ সালের লক্ষ‌্যমাত্রার সঙ্গে সঙ্গতিপূর্ণ। তা হতে হবে উচ্চাকাঙ্ক্ষী এবং বাস্তবায়নযোগ‌্য, সেই সঙ্গে ভারসাম‌্যপূর্ণ এবং নমনীয়।

শরণার্থীদের আত্তিকরণের ক্ষেত্রে সহনশীলতা ও বোঝাপড়া বাড়াতে সচেতনা তৈরির ওপর জোর দেন প্রধানমন্ত্রী। পাশাপাশি জলবায়ু পরিবর্তনের কারণে বাস্তুহারা মানুষের বিষয়টিকেও অভিবাসন বিষয়ক চুক্তিতে আমলে নেওয়ার আহ্বান জানান।

তিনি বলেন, অভিবাসন ও উন্নয়ন বিষয়ক গ্লোবাল ফোরামের বর্তমান সভাপতি হিসেবে বাংলাদেশ আনন্দের সঙ্গে এই চুক্তি প্রণয়নে অবদান রাখতে পারে।

জাতিসংঘ সাধারণ পরিষদের প্ল্যানারি বৈঠকে যোগ দেওয়ার আগে সোমবার প্রধানমন্ত্রী মিয়ানমারের স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী অং সান সু চির সঙ্গে বৈঠক করেন। এছাড়া কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া জ্যানেট প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত করেন।

বাংলা৭১নিউজ/এসএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com