সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ০২:২৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
চৌধুরী নাফিজ সরাফতের দেশত্যাগে নিষেধাজ্ঞা আমি কোনো দুর্নীতি করিনি : মাদকের ডিজি শুধু মেগা প্রজেক্ট নয়, সবুজায়ন বাড়াতে হবে : পরিবেশ উপদেষ্টা বিশ্বের প্রভাবশালী মুসলিমের তালিকায় ড. মুহাম্মদ ইউনূস সাইফুজ্জামান চৌধুরী ও তার স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা শেরপুরে কমছে নদ-নদীর পানি, বন্যা পরিস্থিতির উন্নতি কর্মচারী হত্যায় হাজী সেলিমসহ ৩ জনকে গ্রেফতার দেখানো হলো করাচি বিমানবন্দরের পাশে ভয়াবহ বিস্ফোরণ, নিহত ২ চীনা নাগরিক পূজায় জঙ্গি হামলার শঙ্কা নেই: আইজিপি ১৪৪ ধারা ভঙ্গ, পিটিআইয়ের নেতাদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা এস আলম পরিবারের ১৩ সদস্যের দেশত্যাগে নিষেধাজ্ঞা পুলিশ কর্মকর্তার ছেলে হত্যা মামলায় ওসি গ্রেপ্তার সিন্দুকের ভেতর শাশুড়ির মরদেহ, পুত্রবধূ আটক বাংলাদেশ রিটেইল অ্যাওয়ার্ড পেল বিকাশ ২০ বছরের ছোট সারার সঙ্গে রণবীরের রোমান্স, হতাশ নেটিজেনরা রনি হত্যা : ৩৪ নং ওয়ার্ড যুবলীগ সভাপতি নুর ইসলাম গ্রেপ্তার রূপালী সঞ্চয়-ঋণদান সমবায় সমিতির এমডি-ম্যানেজার গ্রেপ্তার মুক্তাকিম বিল্লাহ হত্যা মামলায় আওয়ামী লীগ নেতা গ্রেফতার সব পক্ষের সঙ্গে কথা বলে গণমাধ্যম সংস্কার কমিশন গঠন সেতু বিভাগের সচিব হলেন ফাহিমুল ইসলাম

অভিনেতাদের ধর্মঘট: কার্যত অচল হলিউড

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় মঙ্গলবার, ১৮ জুলাই, ২০২৩
  • ১৮ বার পড়া হয়েছে

গত মে মাসে রাইটার্স গিল্ড অব আমেরিকার (ডব্লিউজিএ) ১১ হাজার সদস্য ধর্মঘটে নামেন। দাবি পূরণ না হওয়ায় কয়েক দিন আগে তাদের সঙ্গে যোগ দিয়েছেন হলিউডের অভিনয়শিল্পীরা। তবে হলিউড স্টুডিওগুলোর সঙ্গে হলিউডের অভিনয়শিল্পীদের আলোচনা আশার আলো দেখিয়েছিল। যদিও শেষ পর্যন্ত তা ব্যর্থ হয়েছে।  

১ লাখ ৬০ হাজার অভিনয়শিল্পীর সংগঠন দ্য স্ক্রিন অ্যাক্টরস গিল্ড। মেরিল স্ট্রিপ, জেনিফার লরেন্সের মতো প্রথম সারির শিল্পীরা এই সংগঠনের সদস্য। হলিউডের তাবড় তাবড় অভিনয়শিল্পীরা প্ল্যাকার্ড হাতে রাস্তায় নেমেছেন। সোমবার (১৭ জুলাই) নিউ ইয়র্কে তাপমাত্রা বেশ ছিল। রোদের মধ্যে ধর্মঘটে অংশ নেন শিল্পীরা। যদিও গরমের কারণে বিকালের দিকে ধর্মঘট বন্ধ রাখা হয়। এ ধর্মঘটের কারণে কার্যত হলিউডের সব কাজ এখন বন্ধ রয়েছে। এপি নিউজ ডটকম এ খবর প্রকাশ করেছে।

ধর্মঘটের ফলে একদিকে যেমন শুটিং বন্ধ, অন্যদিকে বড় বড় সিনেমার প্রিমিয়ারে অভিনেতারা উপস্থিত হচ্ছেন না। সিনেমার প্রচারেও তাদের দেখা যাবে না। ধর্মঘটের কারণে হলিউডের বড় বাজেটের কিছু সিনেমার শুটিং বন্ধ ঘোষণা করেছে সংশ্লিষ্টরা। এ তালিকায় রয়েছে— ‘মিশন: ইম্পসিবল-৮’, ‘ডেডপুল-৩’ ও ‘ভেনম-৩’।

মার্ভেল স্টুডিও এক সংবাদ বিজ্ঞপ্তিতে তাদের শুটিং বন্ধের ঘোষণা দিয়েছে। আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করে মার্ভেল আপাতত সিনেমাগুলোর শুটিং বন্ধ রেখেছে। পরবর্তী সিদ্ধান্তের পর তারা তাদের সিনেমার শুটিং আবার শুরু করবে। প্যারামাউন্ট পিকচার্স তাদের ‘মিশন: ইম্পসিবল-৮’ সিনেমার শুটিং বন্ধ করে দিয়েছে।

এরই মধ্যে যেসব সিনেমার শুটিং শেষ হয়েছে, সেসব সিনেমা খুব একটা ক্ষতির মুখে পড়বে না। তবে অনেক চলচ্চিত্র গ্রীষ্মে মুক্তি পাবে। যেমন: আগামী ২২ জুলাই মুক্তি পাবে ‘ওপেনহাইমার’ ও ‘বার্বি’ সিনেমা। এসব সিনেমার প্রচার কাজ ব্যাহত হচ্ছে। তা ছাড়া আগামী বছর যেসব সিনেমা আসছে, সেগুলো এই ধর্মঘটের আওতায় পড়তে যাচ্ছে। এ তালিকায় রয়েছে— ‘অ্যাভাটার থ্রি এবং ফোর’, গ্ল্যাডিয়েটরের সিক্যুয়েল, ‘মুফাসা: দ্য লায়ন কিং’ প্রভৃতি।

একাধিক স্টুডিও কর্তৃপক্ষের সঙ্গে দীর্ঘ বৈঠক হয়েছে অভিনয়শিল্পীদের সংগঠনের নেতৃবৃন্দের। কিন্তু দাবি মেনে নেয়নি স্টুডিও কর্তৃপক্ষ। অভিনেতাদের দাবি— তাদের বেতন বাড়াতে হবে। পাশাপাশি অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলোকে জনপ্রিয়তা অনুযায়ী ইনসেনটিভ দিতে হবে। আগে টেলিভিশনের জনপ্রিয় সিরিয়ালগুলো ভিউ অনুযায়ী অভিনেতাদের ইনসেনটিভ দিত। কিন্তু নেটফ্লিক্সসহ অন্যান্য অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলো ভিউয়ের হিসেব পর্যন্ত দেয় না। ফলে কোনটি জনপ্রিয় হচ্ছে, তা বোঝাও যায় না, ইনসেনটিভও দেওয়া হয় না।

উল্লেখ্য, ৬৩ বছর পর হলিউড ইন্ডাস্ট্রি এভাবে কার্যত অচল হয়ে গেছে। ১৯৬০ সালে শেষবার এমন ঘটনা ঘটেছিল।

বাংলা৭১নিউজ/এসএইচবি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com