বুধবার, ২৬ জুন ২০২৪, ০৬:৫২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
রাশিয়া-চীন-ভারতসহ উন্নত দেশ থেকে সমরাস্ত্র কেনা হচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সমন্বয় সভা অনুষ্ঠিত স্মার্ট বাংলাদেশে মাথাপিছু আয় হবে সাড়ে ১২ হাজার ডলার: পলক তারেককে ফেরাতে জোর কূটনৈতিক তৎপরতা চলমান: প্রধানমন্ত্রী খাগড়াছড়ি থেকে ফয়সাল-মোস্তাফিজ গ্রেপ্তার, আনা হচ্ছে ঢাকায় হাইপারসনিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ উ. কোরিয়ার, বিস্ফোরিত মাঝ-আকাশেই তিস্তা সেচ ক্যানেলের ধারে পড়ে থাকা মাইন সদৃশ বোমা উদ্ধার ৩৭টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নেই : শিক্ষামন্ত্রী রাষ্ট্রপতির সঙ্গে কুয়েতের নবনিযুক্ত রাষ্ট্রদূতের সাক্ষাৎ পাবনায় ট্রাক-অটোরিকশা সংঘর্ষে ভাই-বোন নিহত ইসলামী ব্যাংকের ৪১তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত নতুন ঠিকানায় পূবালী ব্যাংকের ঢাকা স্টেডিয়াম শাখা মেডিক্যাল কলেজে পড়াশোনার মান বাড়াতে হবে: স্বাস্থ্যমন্ত্রী ইকো-ট্যুরিজম সম্প্রসারণে একযোগে কাজ করবে বাংলাদেশ ও মালদ্বীপ সালিশদারকে হত্যার ঘটনায় ৬ জনের মৃত্যুদণ্ড, ১০ জনের যাবজ্জীবন গঙ্গা-তিস্তা নিয়ে ভারত সরকারকে প্রশ্ন করার পরামর্শ মন্ত্রীর পুলিশ কর্মকর্তাদের সম্পদের তদন্ত চলছে: আইজিপি পাকিস্তানে শিশুসহ একই পরিবারের ৯ জনকে গুলি করে হত্যা শনিবার ঢাকায় সমাবেশ, ৩ দিনের কর্মসূচি দিল বিএনপি বুড়িগঙ্গায় তেলবাহী ট্রলারে বিস্ফোরণ, কেঁপে উঠল পুরো এলাকা

অবৈধ সম্পদ যুবলীগের সাবেক নেতা জাকিরের স্ত্রী সোমার ৭ বছরের কারাদণ্ড

বাংলা৭১নিউজ,ঢাকা:
  • আপলোড সময় মঙ্গলবার, ১৯ ডিসেম্বর, ২০২৩
  • ১৪ বার পড়া হয়েছে

চার কোটি ৯৩ লাখ ৪০ হাজার ১৬৪ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ প্রমাণিত হওয়ায় যুবলীগের সাবেক নেতা জাকির হোসেনের স্ত্রী আয়েশা আক্তার সুমা ওরফে সোমাকে সাত বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।

একই সঙ্গে রাষ্ট্রের অনুকূলে জ্ঞাত আয়ের উৎসের সঙ্গে অসঙ্গতিপূর্ণ ওই অর্থ রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করেছেন আদালত। যা আসামিকে আগামী ৬০ দিনের মধ্যে ওই অর্থদণ্ডের টাকা রাষ্ট্রের অনুকূলে জমা দিতে হবে।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) বিশেষ জজ আদালত-৭ এর বিচারক প্রদীপ কুমার রায় এমন আদেশ দেন। এ সময় দুদক পক্ষের আইনজীবী অ্যাডভোকেট মো. রেজাউল করিম এবং আসামিপক্ষের আইনজীবী হিসাবে মো. বশির উদ্দিন উদ্দিন উপস্থিত ছিলেন। 

আদালত সূত্রে জানা যায়, আসামি আয়েশা আক্তার সোমা ওরফে মোসা. সোমার বিরুদ্ধে ‘দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৭ (১) ধারা’র অপরাধের অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণ করতে সক্ষম হওয়ায় উল্লেখিত আসামিকে ৭ বছরের সশ্রম কারাদণ্ড এবং ৪ কোটি ৯৩ লাখ ৪০ হাজার ১৬৪ টাকা অর্থদণ্ডে দণ্ডিত করা হয়েছে। আসামিকে অসাধু উপায়ে অর্জিত এবং জ্ঞাত আয়ের উৎসের সঙ্গে অসঙ্গতিপূর্ণ টাকা রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করা হয়েছে।

যা আগামী ৬০ দিনের মধ্যে অর্থদণ্ডের টাকা রাষ্ট্রের অনুকূলে জমা দেয়ার নির্দেশ দেওয়া হলো। অর্থদণ্ডের টাকা জমা না করলে ফৌজদারি কার্যবিধির ৩৮৬ ধারার বিধান অনুযায়ী জরিমানার টাকা আদায়ের জন্য “Warrant for levy of the fine by attachment and sale” জেলা কালেক্টর, ঢাকা বরাবর পাঠানোর নির্দেশনা দিয়েছেন আদালত।

রায়ে আরও বলা হয়, আসামির সাজা হাজতবাস কারাদণ্ডের মেয়াদ থেকে বাদ যাবে। অন্যদিকে তার বিরুদ্ধে ‘মানি লন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২’ এর ৪ (২) (৩) ধারার অপরাধের অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণ করতে সক্ষম না হওয়ায় আসামিকে উল্লেখিত আইনে অভিযোগ থেকে খালাস দেওয়া হয়েছে। 

সাড়ে ৪ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে ২০১৯ সালের ২৭ ডিসেম্বর জাকিরের স্ত্রী সোমার বিরুদ্ধে মামলা হয়। ২০২১ সালের জানুয়ারিতে দুদকের সহকারী পরিচালক মোহাম্মদ সাইফুল ইসলাম আদালতে চার্জশিট দাখিল করেছেন।

জাকির হোসেন ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের নির্বাহী কমিটির সদস্য ছিলেন। ১৯৭৪ সালে বাস্তুহারা জাকিরের পরিবার বরিশাল ছেড়ে ঢাকায় আসে। ঢাকায় তাদের ঠিকানা হয় ডেমরার চনপাড়া বস্তি। ওই বস্তিতে বেড়ে ওঠেন জাকির। ১৯৯১ সালের দিকে জাকির কাকরাইল এলাকায় পায়েল নামে একটি রেস্টুরেন্টে দৈনিক ৩০ টাকা বেতনে গ্লাস বয়ের কাজ নেন।

এক বছর পর গ্লাস বয়ের কাজ ছেড়ে মাসে দুই হাজার টাকা বেতনে চাকরি নেন কাকরাইলের ফরিদপুর ম্যানসনের তৃতীয় তলায় ‘টনি ফিল্ম’ প্রতিষ্ঠানের পিয়ন হিসেবে। ওই সময় আওয়ামী লীগ ঘরানার নেতাকর্মীদের নিয়মিত আড্ডা ছিল কাকরাইলের ফরিদপুর ম্যানসনের নিচে ‘হোটেল ম্যারাডোনা’কে কেন্দ্র করে।

সেখানেই ইসমাইল হোসেন সম্রাটের সঙ্গে পরিচয় হয় জাকিরের। এরপর তারা ধীরে ধীরে ঘনিষ্ঠ বন্ধু হয়ে ওঠেন। সম্রাট যাদের দিয়ে ক্যাসিনো ব্যবসা চালাতেন তাদের মধ্যে জাকির অন্যতম।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com