রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ০৫:২৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
সামোয়া উপকূলে ডুবল নিউজিল্যান্ডের নৌবাহিনীর জাহাজ ২৩ দিনের জন্য বান্দরবান ভ্রমণে নিষেধাজ্ঞা রাজধানীতে ট্রাফিক আইন লঙ্ঘন, ৬২৭ মামলায় জরিমানা ২৬ লাখ দেশে ফিরলেন বিএনপি নেতা টুকু নেত্রকোনায় শতাধিক গ্রাম প্লাবিত, রেললাইনে উপচে যাচ্ছে পানি রাজশাহীর সাবেক এমপি আসাদুজ্জামান আসাদ গ্রেফতার এবার কলকাতার রাস্তায় দেখা মিলল ঢাকার আলোচিত কাউন্সিলর আসিফের ঠাকুরগাঁওয়ে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু সাবেক মন্ত্রী এম এ মান্নানের জামিন ফের নামঞ্জুর ছাত্র-জনতার ওপর হামলাকারী যুবলীগ নেতা শাকিল অস্ত্রসহ গ্রেফতার সেনাবাহিনীতে সৎ-নীতিবান অফিসাররাই পদোন্নতির দাবিদার: প্রধান উপদেষ্টা ছাত্রলীগকে সন্ত্রাসী সংগঠন হিসেবে নিষিদ্ধ করতে ৭ দিনের আল্টিমেটাম শাহজালাল ইসলামী ব্যাংকের উদ্যোক্তার শেয়ার বিক্রির ঘোষণা বিদেশি কূটনীতিকদের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক মজুত গ্যাস উত্তোলন নিয়ে সুখবর দিল বাপেক্স এনএসআইয়ের সাবেক মহাপরিচালক ও স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা বৈরুতে একরাতে ৩০ দফা ভারি বিমান হামলা ইসরাইলের পূজামণ্ডপে ব্যাগ-পোটলা নিয়ে প্রবেশে নিরুৎসাহিত করেছে পুলিশ সাবেক মন্ত্রী আব্দুর রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞা সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরীর তৃতীয় জানাজা অনুষ্ঠিত

অবসর-কল্যাণ ট্রাস্টের টাকায় হজে যাচ্ছেন ৯২২ শিক্ষক

বাংলা৭১নিউজ, ঢাকা:
  • আপলোড সময় শুক্রবার, ২৮ এপ্রিল, ২০২৩
  • ২৫ বার পড়া হয়েছে

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের চাকরি শেষ করে অবসর ও কল্যাণ ট্রাস্টের টাকা পেতে দীর্ঘদিন অপেক্ষা করতে হয় শিক্ষকদের। জীবনের শেষ সময় নিজের জমানো টাকায় হজ করতে চান অনেকেই। কিন্তু জীবন সায়াহ্নে এসে অবসর ও কল্যাণ ট্রাস্টের টাকা না পাওয়ায় শেষ ইচ্ছেটাও পূরণ করতে পারেন না। তাদের কথা চিন্তা করে হজের গমনেচ্ছুদের জন্য বিশেষ ব্যবস্থায় টাকা দেওয়ার ব্যবস্থা করে অবসর ও কল্যাণ ট্রাস্ট।

এরই মধ্যে ৯২২ জন শিক্ষকের জন্য ৭১ কোটি টাকা ছাড় করা হয়েছে। এরমধ্যে ৪৬৭ জন অবসরপ্রাপ্ত শিক্ষক-কর্মচারীর অবসর সুবিধার ৩২ কোট ৩৬ লাখ ৫৩ হাজার টাকা ছাড় করেছে অবসর বোর্ড। এছাড়াও ৪৫৫ জন শিক্ষককে ৩৯ কোটি ৩৭ লাখ ৩৬ হাজার ৯০১ টাকা প্রদান করেছে কল্যাণ ট্রাস্ট।

অবসর বোর্ড
হজে গমনেচ্ছু ৪৬৭ জন অবসরপ্রাপ্ত শিক্ষক-কর্মচারীর অবসর সুবিধার ৩২ কোট ৩৬ লাখ ৫৩ হাজার টাকা দেওয়া হয়েছে। মঙ্গলবার ওই শিক্ষক-কর্মচারীদের টাকা দেওয়া হয়েছে বলে জানিয়েছে বেসরকারি শিক্ষক-কর্মচারী অবসরসুবিধা বোর্ড। অবসর সুবিধা বোর্ডের ব্যাপক অর্থিক সংকট থাকা সত্ত্বেও প্রতি বছরের মতো এ বছরে এমপিওভুক্ত অবসরপ্রাপ্ত শিক্ষক-কর্মচারীদের হজের আবেদন গ্রহণ করা হয়। আবেদন যাচাই-বাছাই ও নিরীক্ষা করে ৪৬৭ জন শিক্ষক-কর্মচারীর মধ্যে ইএফটি পদ্ধতিতে ৩২ কোটি ৩৬ লাখ ৫৩ হাজার টাকা দেওয়া হয়।

কল্যাণ ট্রাস্ট
কল্যাণ ট্রাস্টের টাকায় হজ করার সুযোগ পাচ্ছেন ৪৫৫ জন শিক্ষক। বেসরকারি শিক্ষক-কর্মচারী কল্যাণ ট্রাস্টের কল্যাণ সুবিধার ৩৯ কোটি ৩৭ লাখ ৩৬ হাজার ৯০১ টাকা প্রদান করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের অধীন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী কল্যাণ ট্রাস্ট এসব তথ্য জানিয়েছে। কল্যাণ ট্রাস্টে আবেদনকারী শিক্ষকদের অনলাইন ব্যবস্থায় আরটিজিএসের মাধ্যমে যার যার ব্যাংক অ্যাকাউন্টে টাকা পাঠানো হয়েছে।

এ বিষয়ে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী কল্যাণ ট্রাস্টের সচিব ও স্বাধীনতা শিক্ষক পরিষদের (স্বাশিপ) সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজু বলেন, হজ একটি ধর্মীয় গুরুত্বপূর্ণ বিষয়। মানুষ শেষ জীবনে হজে যাওয়ার জন্য ব্যাকুল হয়ে ওঠে। বেসরকারি শিক্ষক-কর্মচারীরা তাদের সারা জীবনের সঞ্চিত কল্যাণ ও অবসর বোর্ডের টাকা দিয়ে শেষ জীবনে হজ করতে উদগ্রীব থাকেন। দেরি হলে অনেকেই হজে যাওয়ার শারীরিক সক্ষমতাও হারিয়ে ফেলেন। এসব দিক বিবেচনা করে কল্যাণ ট্রাস্ট কর্তৃপক্ষ এসব শিক্ষকের জন্য বিশেষ ব্যবস্থায় কল্যাণ ট্রাস্টের টাকা প্রদান করে থাকে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com