বুধবার, ০১ মে ২০২৪, ১০:৩৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
যশোরে মরুর উত্তাপ, দেশের সর্বোচ্চ ৪৩.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড ‘প্রবাসীদের সমস্যা আমার জানা, সমাধানে কার্যকর ব্যবস্থা নেওয়া হবে’ দুদকের প্রথম নারী মহাপরিচালক শিরীন পারভীন ইসলামী ব্যাংকের কুমিল্লা জোনের কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত ২০ মে থেকে ৬৫ দিন সমুদ্রে মাছ ধরায় নিষেধাজ্ঞা বিশ্বসাহিত্য কেন্দ্রের বইপড়া কর্মসূচিতে ৩৯ হাজার বই দিলো বিকাশ ফিলিস্তিনিদের ধাওয়া খেয়ে পালালেন জার্মান রাষ্ট্রদূত বৃক্ষরোপণে ন্যাশনাল গাইডলাইন্স প্রণয়নের নির্দেশ পরিবেশমন্ত্রীর বৃষ্টিতে সিলেটে বন্ধ বাংলাদেশ-ভারত ম্যাচ গুচ্ছের ২৪ বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিটের ফল প্রকাশ, উত্তীর্ণ ৫০৭৬০ সাংবাদিকদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠাই হোক মে দিবসের অঙ্গীকার দাবদাহে দ্বিগুণ সেচ খরচে দিশেহারা চাষিরা রেলওয়ের উন্নয়নে সহযোগিতা করতে চায় রাশিয়া ১৫ শতাংশ শ্রমিকের সম্মতিতে ট্রেড ইউনিয়ন গঠন করা যাবে ৩৬ বছরে চুয়াডাঙ্গায় সর্বোচ্চ ৪৩.৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড মুন্সিগঞ্জে হিট স্ট্রোকে দুজনের মৃত্যু বন্যা আতঙ্কে দ্রুত ধান কাটছেন হাওরের কৃষকরা ফেলে দেওয়া প্লাস্টিক দিয়ে ঢাকায় সড়ক নির্মাণ ভরিতে আরও ৪২০ টাকা কমলো সোনার দাম পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে বাংলাদেশ অঙ্গীকারবদ্ধ

অপারেশন স্টর্ম ২৬: মামলা দায়ের, তামিম চৌধুরীসহ ৯ জঙ্গিকে খুঁজছে পুলিশ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ৩০ জুলাই, ২০১৬
  • ১৬৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: অপারেশন স্টর্ম ২৬ কল্যাণপুরের জঙ্গি আস্তানায় অভিযানে ৯ জঙ্গি নিহত হওয়ার ঘটনায় দায়ের হওয়া মামলাটি মিরপুর থানা পুলিশের কাছ থেকে আনুষ্ঠানিকভাবে কাউন্টার টেররিজম ইউনিটের কাছে হস্তান্তর করা হয়েছে।

একই সঙ্গে এই মামলার এজাহারভুক্ত শীর্ষ জঙ্গি নেতা বাংলাদেশি বংশোদ্ভূত কানাডিয়ান নাগরিক তামিম চৌধুরীসহ ৯ জঙ্গিকে খুঁজছে পুলিশ।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান বলেন, মামলাটি আনুষ্ঠানিকভাবে কাউন্টার টেররিজমের কাছে হস্তান্তর করা হয়েছে।

কাউন্টার টেরোরিজমের কর্মকর্তারা জানান, নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির একটি ভগ্নাংশ সাম্প্রতিক জঙ্গি হামলাগুলোর সঙ্গে জড়িত বলে তারা প্রমাণ পেয়েছেন। এই ভগ্নাংশটি আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের অনুসারী।

বাংলাদেশি বংশোদ্ভূত কানাডিয়ান নাগরিক তামিম আহম্মেদ চৌধুরী এই অংশটির শীর্ষ নেতাদের একজন। সে আগে কানাডায় থাকতো। বছর দুয়েক আগে সে দেশে আসে। এরপর সে ইসলামিক স্টেট বা আইএসের হয়ে জঙ্গি কার্যক্রম শুরু করে। মাদ্রাসা ছাত্র থেকে শুরু করে উচ্চ শিক্ষিত ও উচ্চবিত্ত পরিবারের তরুণদের টার্গেট করে তাদের মোটিভেট করে দলে ভেরাত। এমনকি দেশীয় জঙ্গিদের আন্তর্জাতিক যোগাযোগের মধ্যস্থাকারী হিসেবেও সে কাজ করেছে।

তামিম চৌধুরী কাউন্টার টেরোরিজমের কর্মকর্তারা জানান, কল্যাণপুরের জঙ্গি আস্তানা থেকে রাকিবুল হাসান ওরফে রিগ্যান নামে জীবিত অবস্থায় যে জঙ্গিকে গ্রেফতার করা হয়েছে প্রাথমিক জিজ্ঞাসাবাদে সে জানিয়েছে, তামিম চৌধুরীসহ আরও ৭ জন তাদের বাসায় নিয়মিত যাতায়াত করতো।

তারাই তাদের অর্থ ও অস্ত্রের যোগান দিয়ে জঙ্গি কার্যক্রমে উদ্বুদ্ধ করে। এছাড়া ইকবাল নামে অন্য এক পলাতক জঙ্গি তাদের সঙ্গেই ওই আস্তানায় অবস্থান করতো। পুলিশ তামিম চৌধুরী ছাড়াও ইকবাল, রিপন, খালিদ, মামুন, মানিক, জোনায়েদ খান, বাদল ও আজাদুল ওরফে কবিরাজকে ধরতে অভিযান চালাচ্ছে। ইকবাল বাদে অন্য সদস্যরা জেএমবির এই ভগ্নাংশের মধ্যম ও উচ্চ সারির নেতা বলে তথ্য পেয়েছেন তারা।

তাদের কাছে তথ্য রয়েছে রাজধানীর ভেতরেই জঙ্গিদের আরও একাধিক আস্তানা রয়েছে। পলাতক জঙ্গিরা এসব আস্তানায় আত্মগোপন করে থাকতে পারে।

এ কারণে প্রত্যেক রাতেই রাজধানীর বিভিন্ন এলাকার মেস বাসাগুলোতে অভিযান চালানো হচ্ছে। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার রাতে রাজাবাজার এলাকার মেসগুলোতে তল্লাশি করা হয়। এর আগে কল্যাণুপুরের ঘটনার পর মোহাম্মদপুরের নবোদয় হাউজিং এলাকার মেসগুলোতেও অভিযান চালায় পুলিশ।

গত মঙ্গলবার দিবাগত রাতে কল্যাণপুরের ৫ নম্বর সড়কের তাজ মঞ্জিলে অভিযান চালিয়ে একটি জঙ্গি আস্তানার সন্ধান পায় পুলিশ। জঙ্গিরা পুলিশকে প্রতিরোধ করলে রাত শেষে ভোর ৫টা ৫১ মিনিটে পুলিশের বিশেষায়িত ইউনিট সোয়াতের নেতৃত্বে এক ঘণ্টার অভিযান চালানো হয়।

এতে আস্তানায় ৯ জঙ্গি নিহত হয়। এছাড়া পালিয়ে যাওয়ার সময় রাকিবুল হাসান ওরফে রিগ্যান নামে একজনকে আহত অবস্থায় গ্রেফতার করে পুলিশ। অন্য একজন পালিয়ে যায়। নিহত ৯ জঙ্গির মধ্যে ৮ জনের পরিচয় নিশ্চিত হয়েছে পুলিশ।

তারা হলো- দিনাজপুরের আব্দুল্লাহ ওরফে মোতালেব, টাঙ্গাইলের আবু হাকিম ওরফে নাইম, ঢাকা ধানমন্ডির তাজ-উল-রাশিক, গুলশানের আকিফুজ্জামান, সাতক্ষীরা মতিয়ার রহমান, নোয়াখালীর জোবায়ের হোসেন, ঢাকার বসুন্ধরা আবাসিক এলাকার সাজাদ রউফ ওরফে অর্ক ও রংপুরের রায়হান কবির ওরফে তারেক।

নিহত অন্য একজনের পরিচয় এখনও নিশ্চিত হতে পারেনি পুলিশ। এ ঘটনায় মিরপুর থানার পরিদর্শক শাহজালাল আলম বাদী হয়ে সন্ত্রাস বিরোধী আইনে দশ জনের নাম উল্লেখ করে এই মামলা দায়ের করেন।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com