রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৪:২৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
মালয়েশিয়ায় ১৩২ বাংলাদেশি গ্রেফতার ডুমুরিয়ায় অস্তিত্ব সংকটে ৭ নদী জাপানে শক্তিশালী ৬.৫ মাত্রার ভূমিকম্প রাস্তা পারাপারের সময় দ্রুত গতির বাসচাপায় নারী নিহত রোববার থেকে ফের তিনদিনের হিট অ্যালার্ট জারি হতে পারে দাবদাহে ঢাকায় উৎপাদনশীল খাতে বছরে ক্ষতি ২৭০০ কোটি ডলার ঘুমন্ত হেলপারকে পুড়িয়ে হত্যা: একজনের দায় স্বীকার, দুজনের রিমান্ড ভারতীয় মসলায় ক্যানসারের উপাদান: তথ্য সংগ্রহ করছে যুক্তরাষ্ট্র দেশে আলাদা ফরেনসিক বিশ্ববিদ্যালয় এখন সময়ের দাবি : সিআইডি প্রধান গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাচ্ছে ২৯ প্রতিষ্ঠান নিরাপদ খাদ্য উৎপাদনের আহ্বান প্রাণিসম্পদ মন্ত্রীর চট্টগ্রামে ৪৮ ঘণ্টা পরিবহন ধর্মঘটের ডাক ৩ মাসে গ্রামীণফোনের আয় ৩৯৩২ কোটি টাকা, গ্রাহক বেড়েছে ১০ লাখ পাঁচদিনে সোনার দাম কমলো ৬৪৯৭ টাকা প্রবাসীদের বৈধপথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান প্রতিমন্ত্রীর ঢাকায় দিনে-দুপুরে জুয়েলারি ব্যবসায়ীর সর্বস্ব লুট বনানীতে যাত্রীবাহী বাসে হঠাৎ আগুন হাসপাতালে ডাক্তার না থাকায় অনেককে শোকজ করা হয়েছে বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের তিনজনের মৃত্যু ভুয়া তথ্য ছড়িয়ে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের প্রভাবিত করতেন তারা

অপরিপক্ক আমে মেশানো হচ্ছে কার্বাইড ও হরমোন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ১৩ মে, ২০১৮
  • ৫৭৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, আক্তারুজ্জামান বাচ্চু, সাতক্ষীরা প্রতিনিধি: সাতক্ষীরা সুলতানপুর বড় বাজার অপরিপক্ক  আমে সয়লাব। মেশানো হচ্ছে কার্বাইড ও হরমোন। এসব দিয়ে আমের রং সুন্দর করা হচ্ছে। কৃত্রিমভাবে পাকানো হচ্ছে আম। এমনিভাবে প্রতিদিন শত শত মন অপরিপক্ক আম বিক্রি করে সাধারণ ক্রেতাদের সাথে প্রতারণা করছেন এক শ্রেণির অসাধু ব্যবসায়ী। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পর্যাপ্ত নজরদারি না থাকায় অসাধু ব্যবসায়ীরা এধরণের কাজ প্রকাশ্যে চালিয়ে যাচ্ছেন বলে মনে করেন ভুক্তভোগীরা।

রোববার সকালে সুলতানপুর বড় বাজর ঘুরে দেখা দেখা গেছে, বাজারে মজুত রয়েছে শত শত মন অপরিপক্ক হিমসাগর ও গোপালভোগ আম। প্রতি মন আম ১৭শ থেকে ১৮শ টাকায় বিক্রি করা হচ্ছেঁ। খরিদদারের নজর কাড়তে ঝুড়ির উপর রাখা হয়েছে অল্প কিছু পরিপক্ক আম। আর ঝুড়ির  তলার দিকে রয়েছে অপরিপক্ক আম। খাওয়ার উপযুক্ত হওয়ার আগেই এসব আম বাজারজাত করা হচ্ছে বেশি মুনাফা পাওয়ার আশায় এমনটি জানিয়েছেন কয়েকজন আম ব্যবসায়ী। নাম প্রকাশ না করার অনুরোধ জানিয়ে তারা বলেন, শুধু বেশি মুনাফা নয়, এবার ঝড়-বৃষ্টি বেশি হওয়ায় গাছে আম রাখাটা নিরাপদ মনে হচ্ছে না। যে কারণে একটু আগেই তা বাজারে তোলা হচ্ছে। তাদের দাবী হিমসাগর ও ন্যাংড়া  আম খাওয়ার উপযুক্ত সময় এখন না হলেও গোবিন্দভোগ আম খাওয়া যেতে পারে। তাছাড়া, কিছু অসাধু ব্যবসায়ীর কারণে সকল ব্যবসায়ীর বদনাম হচ্ছে বলেও তার্ াদাবী করেন।

উল্লেখ্য, সাতক্ষীরার আমের সুখ্যাতি রয়েছে সারা দেশে। এমনকি বিদেশেও। গত চার বছর হিমসাগর ও ন্যাংড়া আম  বিদেশে পাঠানো হচ্ছে। সাতক্ষীরা কৃষি অধিদপ্তর প্রতিবছর আম চাষীদের নিয়ে প্রশিক্ষণের ব্যবস্থাকরাসহ বিভিন্ন ধরণের সহযোগিতা দিয়ে আসছে। চলতি বছর সাতক্ষীরার সাতটি উপজেলায়  চার হাজার হেক্টর জমিতে আম চাষ হয়েছে। এরমধ্যে আমের বাগান রয়েছে সাতক্ষীরা সদরে ১৫৩০টি, কলারোয়ায় ১৩১০টি, তালায় ১৪৫০টি, আমের বাগান রয়েছে।দেবহাটায় ৪৭৫টি, কালিগঞ্জে ১৪২টি, আশাশুনিতে ১৯০টি ও শ্যামনগর উপজেলায় ১৫০টি। আম চাষ হয়েছে সদর উপজেলায় ১১৯৫ হেক্টর জমিতে, কলারোয়া উপজেলায় ৬০২ হেক্টর, তালা উপজেলায় ৭০৫ হেক্টর, দেবহাটা উপজেলায় ৩৬৮ হেক্টও, কালিগঞ্জ উপজেলায় ৮০৫ হেক্টর, আশাশুনি উপজেলায় ১২৫ হেক্টর ও শ্যামনগর উপজেলায় ১৫০ হেক্টর জমিতে।

এদিকে, গত ৯ মে জেলা প্রশাসকের কনফারেন্স রুমে আম ব্যবসায়ী, আমচাষি ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তাদের সাথে বৈঠকে জেলা প্রশাসক নির্দেশ দিয়েছিলেন ১৫ মে হিমসাগর ও ২৫ মে ন্যাংড়া আম বাজারজাত করতে । অথচ সে নির্দেশ যথাযথভাবে পালন করা হচ্ছে না। কার্বাইড ও হরমোন দিয়ে পাকানো হচ্ছে অপরিপক্ক আম। যা স্বাস্থ্যের জন্যও মারাত্মক হুমকি বলে মনে করেন বিশেষজ্ঞরা।

গত ১১ মে শুক্রবার রাতে তালা উপজেলার ইসলামকাটি ইউনিয়নের নাংলা গ্রাম থেকে ১০০ মন  আম জব্দ করে উপজেলা প্রশাসন। শনিবার দুপুরে তালা থানা চত্বরে এসব আম বিনষ্ট করা করা হয়।  রাসায়নিক হরমোন দিয়ে পাকানো এসব আম বিনষ্ট করে ভ্রাম্যমাণ আদালত।

সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ ইফতেখার হোসেন জানান, সাতক্ষীরার আম সারা দেশে সুখ্যাতি রয়েছে। সুনাম ক্ষুন্ন করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। ভোক্তার অধিকার ক্ষুন্ন করে আম পাকাতে কেউ কার্বাইডের আশ্রয় নিলে কঠোর শাস্তি নিশ্চিত করা হবে। তিনি বলেন, মোবাইল কোর্ট বসিয়ে তাৎক্ষণিক সাজা কার্যকর করা হবে। সাথে থাকবে জরিমানার ব্যবস্থাও।

সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক কাজী আব্দুল মান্নান জানান, সাতক্ষীরার আম গুণে-মানে সুস্বাদু। অন্যান্য জেলার থেকে সাতক্ষীরার আম আগে পাকে। এ জেলার মাটি আম চাষের উপযোগী। গত চার বছর ধরে এ জেলার আম ইউরোপে রপ্তানি হচ্ছে। এবারও বাগান পরিচর্যা করা হচ্ছে বিদেশে আম পাঠানোর জন্য।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com