বুধবার, ২৮ অগাস্ট ২০২৪, ১২:৩৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
সাবেক ডিবি প্রধান হারুন ও তার স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা ভারতীয় ৫ বিদ্যুৎ কোম্পানির কাছে বাংলাদেশের বকেয়া ১০০ কোটি ডলার অবসরে পাঠানো পুলিশের এক ডিআইজি ও চার এসপিকে পুনর্বহাল হত্যা মামলায় ৭ দিনের রিমান্ডে ইনু সাবেক তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ এ আরাফাত গ্রেফতার বন্যার্তদের জন্য ত্রাণ দিচ্ছেন রোহিঙ্গারা মিছিল দেখতে গিয়ে গুলিবিদ্ধ, ৩৭ দিন পর মারা গেলেন রকিবুল প্রধান উপদেষ্টার সহায়তায় জিএসপি সুবিধা পেতে চান ব্যবসায়ীরা প্রধান উপদেষ্টার সঙ্গে পাকিস্তানের হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ-ভারত বাণিজ্যিক সম্পর্কে যেসব প্রভাব পড়বে বাংলাদেশকে আন্তরিকভাবে সহযোগিতা করতে চায় সুইজারল্যান্ড চলমান সংকট উত্তরণে ২ হাজার কোটি টাকা ঋণ চায় বিজিএমইএ ফারাক্কার গেট খুলে দেওয়ায় নতুন কোনো এলাকা প্লাবিত হয়নি: উপদেষ্টা প্রধান উপদেষ্টার সঙ্গে রাশিয়ার রাষ্ট্রদূতের সাক্ষাৎ শেখ হাসিনাসহ ১১৪ জনের বিরুদ্ধে দুই হত্যা মামলা ভারত নিজেদের স্বার্থেই বাংলাদেশকে ভাসাচ্ছে-ডুবাচ্ছে: ডা. জাহিদ মুখ্যমন্ত্রী মমতার পদত্যাগ চেয়ে বিক্ষোভে উত্তাল কলকাতা আওয়ামী লীগ নিষিদ্ধের রিট খারিজ চাইলেন অ্যাটর্নি জেনারেল ডিএমপির ‘দাপুটে’ ৫২ কর্মকর্তাকে ঢাকার বাইরে বদলি ‘নবান্ন’ ঘেরাও কর্মসূচির শুরুতেই পুলিশের জলকামান-টিয়ার শেল

অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঢাবি, ৬টার মধ্যে হল ত্যাগের নির্দেশ

বাংলা৭১নিউজ,ঢাকা:
  • আপলোড সময় বুধবার, ১৭ জুলাই, ২০২৪
  • ৯ বার পড়া হয়েছে

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। একই সঙ্গে বিকেল ৬টার মধ্যে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে।

বুধবার (১৭ জুলাই) দুপুরে সিন্ডিকেটের জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। ঢাবি উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে সিন্ডিকেটের এ জরুরি সভা অনুষ্ঠিত হয়।

সভার শুরুতে কোটাবিরোধী আন্দোলনকে কেন্দ্র করে দেশব্যাপী সংঘর্ষে নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয় এবং তাদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করা হয়। পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারাদেশে আহত শিক্ষার্থী ও শিক্ষকদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করা হয়।

সভায় বিস্তারিত আলোচনার পর বেশকিছু সিদ্ধান্ত গৃহীত হয়। এর মধ্যে রয়েছে-

 

>> উদ্ভূত পরিস্থিতি পর্যালোচনা করে ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ ১৯৭৩ এর আর্টিকেল ২৪(এল) ধারার ক্ষমতাবলে শিক্ষার্থীদের নিরাপত্তা এবং একাডেমিক পরিবেশ বজায় রাখার স্বার্থে বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হলো।

>> আজ (১৭ জুলাই) বিকেল ৬টার মধ্যে সব আবাসিক হল/হোস্টেলে অবস্থানরত শিক্ষার্থীদের হল/হোস্টেল ছাড়ার নির্দেশ দেওয়া হলো। পরবর্তীতে হল খোলার পর মেধার ভিত্তিতে সিট বরাদ্দ করে শিক্ষার্থীদের হলে ওঠানো হবে। বহিরাগত কাউকে ক্যাম্পাসে প্রবেশ ও অবস্থান না করার জন্য নির্দেশনা দেওয়া হলো।

>> ঢাকা বিশ্ববিদ্যালয়ের আহত শিক্ষক ও শিক্ষার্থীদের চিকিৎসাসহ প্রয়োজনীয় সহায়তা প্রদানের সিদ্ধান্ত নেওয়া হলো।

 

>> বিদ্যমান কোটা ব্যবস্থার যৌক্তিক সমাধানের জন্য সরকারের কাছে আহ্বান জানানো হলো।

এর আগে এদিন সিন্ডিকেটের এক সভা বসে। তবে কোনো সিদ্ধান্ত ছাড়াই দুপুর পৌনে ১২টার দিকে ওই সভা শেষ হয়।

কোটা সংস্কার আন্দোলন ঘিরে পুলিশ, ছাত্রলীগ ও সাধারণ শিক্ষার্থীদের সংঘর্ষে মঙ্গলবার ছয়জন নিহত হয়েছেন। এর মধ্যে চট্টগ্রামে তিনজন, ঢাকায় দুজন ও রংপুরের একজন রয়েছেন।

এ অবস্থায় মঙ্গলবার রাতে দেশের সব সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে সরকার। একই সঙ্গে শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে বিশ্ববিদ্যালয়গুলোর আবাসিক হল ত্যাগের নির্দেশনাও দেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৬ জুলাই) রাত ১১টার দিকে সরকারের এ সিদ্ধান্ত বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এতে সই করেছেন ইউজিসির সচিব ড. ফেরদৌস জামান।

এরও আগে গতকাল কোটা সংস্কার আন্দোলনে চলমান পরিস্থিতিতে শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে দেশের সব স্কুল, কলেজ, মাদরাসা ও পলিটেকনিক ইনস্টিটিউটের ক্লাস বন্ধ ঘোষণা করে সরকার। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত দেশের সব কলেজ বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এছাড়া চলমান এইচএসসি ও সমমানের বৃহস্পতিবারের (১৮ জুলাই) সব পরীক্ষা স্থগিত করেছে বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com