বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর ২০২৪, ১০:২৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
বাধ্যতামূলক অবসরে দুই সেনা কর্মকর্তা প্রধান উপদেষ্টার সঙ্গে দেখা করলেন ক্রিকেটাররা সংস্কার প্রক্রিয়ায় থাকতে চান ব্যবসায়ীরা রাজধানীতে অজ্ঞান পার্টির খপ্পরে পড়ে দুই যুবক হাসপাতালে বগুড়ায় তেলের ট্যাংক বিস্ফোরণ, নিহত ৪ মানিকগঞ্জে সেতুর টোল বন্ধের দাবিতে বিক্ষোভ, অগ্নিসংযোগ বাংলাদেশ ভ্রমণে মা‌র্কিন নাগ‌রিক‌দের সতর্কবার্তা শিথিল সংবিধান সংস্কারের উদ্যোগ, কমিশনের দায়িত্বে শাহদীন মালিক নতুন শর্ত ছাড়া যুদ্ধবিরতিতে প্রস্তুত হামাস বরিশালে ট্রাক-ইজিবাইক সংঘর্ষে নিহত ২ বুয়েটের নতুন উপাচার্য অধ্যাপক আবু বোরহান মোহাম্মদ বদরুজ্জামান অবনতির আশঙ্কা ডেঙ্গু পরিস্থিতির দুর্নীতি মামলা : স্ত্রী-সন্তানসহ বেসিক ব্যাংকের বাচ্চুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা বগুড়ায় শেখ হাসিনা-ওবায়দুল কাদেরসহ ১২২ জনের নামে মামলা তেজগাঁও ও নারায়ণগঞ্জে ট্রেনে কাটা পড়ে দুই যুবক নিহত দ্রুত সংস্কার শেষে নির্বাচন দেবে অন্তর্বর্তী সরকার, আশা ফখরুলের ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ: বাংলাদেশ দলে এক পরিবর্তন ‘গ্যাস সংকটে বিপর্যস্ত টেক্সটাইল শিল্প’ ব্যবসায়ীদের সঙ্গে সংলাপে বসছেন প্রধান উপদেষ্টা দেশের সংস্কারে কানাডাকে পাশে চাইলেন পররাষ্ট্রসচিব

অধিকারের আদিলুর-এলানের সাজা বাতিল করল হাইকোর্ট

বাংলা৭১নিউজ,ঢাকা:
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০২৪
  • ১২ বার পড়া হয়েছে

মানবাধিকার সংগঠন অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান শুভ্র ও সংগঠনটির পরিচালক নাসির উদ্দিন এলানের সাজা বাতিল করে রায় ঘোষণা করেছেন হাইকোর্ট। সাজার বিরুদ্ধে তাদের আপিল মঞ্জুর করে বৃহস্পতিবার (২২ আগস্ট) বিচারপতি মো. আবদুর রবের একক হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন। আদালতে আদিলুর-এলানের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট রুহুল আমিন ভূঁইয়া।

২০১৩ সালের ৫ মে মতিঝিলের শাপলা চত্বরে হেফাজতে ইসলামের কর্মীদের নিহতের সংখ্যা প্রকাশ করে আওয়ামী লীগ সরকারের তোপের মুখে পড়ে অধিকার।  চলতি বছরের জানুয়ারীতে  ‘অসত্য ও বিকৃত তথ্য’ প্রচারের দায়ে অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান শুভ্র এবং পরিচালক এ এস এম নাসির উদ্দিন এলানকে দুই বছর করে কারাদণ্ড দিয়েছিল আদালত।

হেফাজতে ইসলামের সমাবেশকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে হেফাজতের কর্মীদের ঐ সংঘর্ষে ১১ জন নিহত হয় বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়। কিন্তু অধিকারের ওয়েবসাইটে ঐ সংঘর্ষে নিহতের সংখ্যা ৬১ উল্লেখ করে রিপোর্ট প্রকাশ করা হয়। 

পাবলিক ডোমেইনে এই ‘তথ্য বিকৃতির’ অভিযোগে অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এ এস এম নাসির উদ্দিন এলানের বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনে মামলা করে পুলিশ।  এই মামলায় গত ১৪ সেপ্টেম্বর আদিলুর ও এলানকে তথ্য প্রযুক্তি আইনের ৫৭(২) ধারায় দুই বছর করে কারাদণ্ড এবং ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

এরপর গত অক্টোবরে আদিলুর-এলানের সাজা বাড়াতে হাইকোর্টে আপিলও করেছিল বিগত সরকারের রাষ্ট্রপক্ষ। সাইবার ট্রাইব্যুনালের দেওয়া শাস্তিকে ‘অপর্যাপ্ত’ উল্লেখ করে সাজা বাড়ানোর আবেদন করা হয় তখন।  এবার সে সাজাও আর থাকলো না।

উল্লেখ্য, আদিলুর রহমান বর্তমান অন্তর্বর্তীকালীন সরকারের শিল্প উপদেষ্টার দায়িত্বে রয়েছেন।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com