সোমবার, ০৬ মে ২০২৪, ০৭:৩৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রলীগের কর্মসূচি ইলিশের উৎপাদন বেড়ে ৫.৭১ লাখ টন: মন্ত্রী চাকরিতে প্রবেশের বয়স বাড়ানো নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী সুন্দরবনে আগুন কেন, গভীরভাবে খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর লোডশেডিং আগের তুলনায় কমেছে, দাবি জ্বালানি প্রতিমন্ত্রীর প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান স্বামীর সঙ্গে ঝগড়া করে বোবা ছেলেকে কুমিরের মুখে ফেললেন নারী ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের চট্টগ্রামে কালবৈশাখীর তাণ্ডব : সড়কে গাছ পড়ে যান চলাচল ব্যাহত দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করতে হবে একীভূত হবে না ন্যাশনাল ব্যাংক, নিজেরাই সবল হতে চায় প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সাক্ষাৎ ধামরাই ঝড়ে টিনের চালা ভেঙে পড়ে দুই নিরাপত্তারক্ষী নিহত হিলি দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি মাঠে কাজ করছিলেন স্বামী, খাবার দিতে গিয়ে বজ্রপাতে গৃহবধূ নিহত ফিল্ডিংয়ে বাংলাদেশ, ম্যাচ শুরু হবে ১৫ মিনিট দেরিতে এবার রাফাহ খালি করার নির্দেশ ইসরায়েলের হবিগঞ্জে বজ্রপাতে নারীসহ ২ জনের মৃত্যু

অদ্ভুত রোগ! খাবার খেলেই কাঁদেন রোগী

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় রবিবার, ৬ মার্চ, ২০২২
  • ৩৬ বার পড়া হয়েছে

এক চীনা ব্যক্তি সম্প্রতি ‘ক্রোকোডাইল টিয়ার সিনড্রোম’ রোগে আক্রান্ত হয়েছেন। এটি বিরল এক রোগ। এই রোগে আক্রান্ত ব্যক্তিরা যেখনই খান; তখনই চোখ দিয়ে পানি পড়ে।

হাসি-কান্না সাধারণত মানুষের অনুভূতির মাধ্যমে প্রকাশ পায়। দুঃখ, ব্যথা বা যন্ত্রণার কারণে স্বভাবতই মানুষ কান্না করে। তবে খাওয়ার সঙ্গে কান্নার কী সম্পর্ক থাকতে পারে?

সম্প্রতি মি. ঝাং নামের একজন বয়স্ক ব্যক্তি খাওয়ার সময় হঠাৎই কাঁদতে শুরু করেন। তিনি নিজেও ভাবতে পারেননি কী কারণে তার চোখ দিয়ে পানি পড়ছে। এর ফলে তিনি ভালোভাবে চিবিয়ে খাবার খেতে পারেন না।

jagonews24

ফলে ঝাং এরপর থেকে জনসমক্ষে খাওয়া এড়াতে শুরু করেন। মানুষের সামনে চোখের জল গড়িয়ে পড়ার ভয়ে, তিনি বিচ্ছিন্ন হয়ে পড়েন। তবে তিনি বুঝতে পারেন যে, এটি এমন কিছু নয় যা তিনি লুকিয়ে রাখবেন।

তিনি চিকিৎসকের পরামর্শ নেওয়ার সিদ্ধান্ত নেন। গত মাসে, ঝাং তার চেকআপের জন্য উহানের একটি হাসপাতালে গিয়েছিলেন। এরপরই জানান যায় তিনি বিরল এক রোগ ‘ক্রোকোডাইল টিয়ার সিনড্রোমে’ আ্রকান্ত।

ওই হাসপাতালের চক্ষুবিদ্যা বিভাগের প্রধান ডা. চেং মিয়াঁ চিন ব্যাখ্যা করেছেন, এই রোগের কারণ হলো তার মুখের পক্ষাঘাত। মুখের পক্ষাঘাত থেকে পুনরুদ্ধারের প্রক্রিয়াটি ল্যাক্রিমাল গ্রন্থিগুলোর কার্যকলাপকে প্রভাবিত করেছিল।

jagonews24

বিশেষ করে তার বাম চোখে। পক্ষাঘাত থেকে পুনরুদ্ধারের সময়, মুখের স্নায়ু তন্তুগুলো ভুল নির্দেশিত হয়ে যায় ও লালা নার্ভ সাবম্যান্ডিবুলার গ্রন্থির পরিবর্তে ল্যাক্রিমাল গ্রন্থিকে প্রবেশ করে।

এই মুখের স্নায়ুর ভুল নির্দেশনার কারণেই বিভিন্ন উদ্দীপনা যেমন- খাবারের গন্ধ বা স্বাদ, লালা সৃষ্টি করার পরিবর্তে, অশ্রু গ্রন্থিকে উত্তেজিত করে অশ্রু তৈরি করে।

ক্রোকোডাইল টিয়ার সিনড্রোমের লক্ষণ একেজন রোগীর শরীরে ভিন্নভাবে প্রকাশ পায়। হালকা কেসগুলো সাধারণত কাউন্সেলিং ও নিয়মিত পর্যবেক্ষণের মাধ্যমে সমাধান করা যায়।

jagonews24

তবে গুরুতর ক্ষেত্রে, সবচেয়ে জনপ্রিয় চিকিৎসা হলো ল্যাক্রিমাল গ্রন্থিতে বোটুলিনাম টক্সিন ইনজেকশন। যাতে ক্ষতিগ্রস্থ গ্রন্থিতে অযৌক্তিকভাবে পুনরুত্থিত নার্ভ ফাইবারগুলোর সঙ্গে সংক্রমণ বন্ধ করা যায়। টক্সিনের প্রভাব প্রায় ৬ মাস স্থায়ী হয়।

অস্ত্রোপচারের মাধ্যমেও এমন সমস্যার সমাধান করা যায়। এ কারণে মি ঝাং এই বিকল্পটিই গ্রহণ করেন। বর্তমানে তার অবস্থার ব্যাপক উন্নতি ঘটেছে। তবে এ সমস্যা থেকে স্থায়ী পরিত্রান মিলবে কি না তা এখনো সুস্পষ্ট নয়।

সূত্র: সায়েন্স ডেইলি/ অডিটি সেন্ট্রাল

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com