বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৬:০১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প র‍্যাবের নতুন মহাপরিচালক ব্যারিস্টার হারুন ভারতে সর্বকালের রেকর্ড ভেঙে তাপমাত্রা ৫২.৩ ডিগ্রি ছুঁলো দিল্লিতে রোহিঙ্গারা যেন পাসপোর্ট না পায়, সতর্ক করল সংসদীয় কমিটি প্রেস কাউন্সিল পদক পেলেন চার সাংবাদিক-দুই প্রতিষ্ঠান অবাধ ও সুষ্ঠু পরিবেশে ভোট দিয়েছেন ভোটাররা : কাদের গাজায় জাতিসংঘের সত্তা মরে গেছে: এরদোয়ান অধিকার সুরক্ষায় ইস্পাতকঠিন গণঐক্য গড়ে তুলতে হবে: মির্জা ফখরুল ‌‘প্রতিবার উন্নত দেশগুলো প্রতিশ্রুতি দেয় কিন্তু পূরণ করে না’ খালের টেকসই উন্নয়নে নেদারল্যান্ডসের সঙ্গে কাজ করবে ডিএনসিসি পানির দাম ১০ শতাংশ বাড়ালো ঢাকা ওয়াসা ‘বিশ্বকাপে সবচেয়ে শক্তিশালী দল ভারত’ ৮৭ উপজেলায় ৩৫ শতাংশের কম-বেশি ভোট পড়েছে : সিইসি প্রবাসী কর্মীদের অর্থ ফেরত দিচ্ছে ইউনাইটেড প্ল্যান্টেশন প্রধানমন্ত্রীর এপিএস হাফিজুর-ডিপিএস তুষারের নিয়োগ বাতিল অস্ত্র প্রতি‌যো‌গিতার অর্থ জলবায়ু অভিঘাত থে‌কে রক্ষায় ব‌্যবহার করুন: প্রধানমন্ত্রী এবার আজিজের ‘দুর্নীতির’ অনুসন্ধান চেয়ে দুদকে আবেদন তৃতীয় ধাপে ভোটগ্রহণ শেষ, চলছে গণনা শাহিনকে ফেরাতে চলবে কূটনৈতিক তৎপরতা: ডিএমপি কমিশনার ভোটকেন্দ্রে সহকারী প্রিসাইডিং কর্মকর্তার মৃত্যু

অত্যাধুনিক ট্যাংক উদ্বোধন করল ইরান : গণ উৎপাদন শুরু

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ১৩ মার্চ, ২০১৭
  • ৮৯ বার পড়া হয়েছে
কারার ট্যাংক

বাংলা৭১নিউজ, ডেস্ক: ইসলামি প্রজাতন্ত্র ইরান নিজস্ব প্রযুক্তিতে তৈরি অত্যাধুনিক ‘কারার’ বা ‘হামলাকারী’ নামের একটি ট্যাংকের উদ্বোধন করেছে। উভচর শ্রেণির এ ট্যাংক ইরানের সামরিক বাহিনীতে যোগ হওয়ায় দেশটির যুদ্ধক্ষমতা অনেক বেড়ে গেল।

ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন দেহকান আজ (রোববার) এ ট্যাংকের উদ্বোধন করেন এবং লোরেস্তান প্রদেশের দরুদ শহরের সামরিক কারখানায় এর গণ উৎপাদন শুরু হয়েছে। ট্যাংক উদ্বোধন করে জেনারেল দেহকান জানান, তিন বছর ধরে এ ট্যাংকের নির্মাণ কাজ চলেছে এবং এর বিশেষ কিছু বৈশিষ্ট্যের জন্য এটা বিশ্বের সবচেয়ে উন্নত ট্যাংকগুলোর একটিতে পরিণত হয়েছে।

কারার ট্যাংক

কারার ট্যাংক

এ ট্যাংকের সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে গোলাবর্ষণের ক্ষমতা, গতিময়তা এবং যুদ্ধক্ষেত্রে টিকে থাকার ক্ষমতা বিশ্বের সবচেয়ে উন্নত ট্যাংকগুলোর মতো। এ ট্যাংকের সঙ্গে ইলেক্ট্রো-অপটিক্যাল ফায়ার কন্ট্রোল সিস্টেম রয়েছে, পাশাপাশি রয়েছে লেসার রশ্মির সহায়তার দূরত্ব মাপার ব্যবস্থা। এছাড়া, রাতে কিংবা দিনে ভ্রাম্যমান ও স্থির লক্ষ্যবস্তুতে নিখুঁতভাবে আঘাত হানতে পারে এ ট্যাংক।

কারার ট্যাংক থেকে গোলাবর্ষণের ক্ষমতা বাড়ানোর জন্য ব্যালিস্টিক কম্পিউটার সিস্টেম বসানো হয়েছে এবং গানার ও সামরিক কমান্ডারদের জন্য রয়েছে দুটি গানসাইট যা দিয়ে শত্রুর অবস্থানে অত্যন্ত নিখুঁতভাবে গোলাবর্ষণ করা সম্ভব।

বাংলা৭১নিউজ/তথ্যসূত্র:পার্সটুডে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com