সোমবার, ০১ জুলাই ২০২৪, ০৪:৪৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ফায়ার সার্ভিসের গাড়ির টোল না নিতে হাইকোর্টের নির্দেশ সপ্তাহজুড়ে থাকতে পারে বৃষ্টি যত্ন-স্বচ্ছতার সঙ্গে বাজেট বাস্তবায়নের নির্দেশ প্রধানমন্ত্রীর ১০৬১ কোটি টাকা রাজস্ব আদায়ের নতুন মাইলফলক দক্ষিণ সিটির কেবল ভালো চাকরি জোটানোই উচ্চশিক্ষার উদ্দেশ্য নয় : স্পিকার ৪ বছর পর আবারও ইরান থেকে তেল আমদানি শুরু তুরস্কের আষাঢ়ের বৃষ্টিতে ভিজছে ঢাকা, কোথাও যানজট কোথাও জলজট রাষ্ট্রপতির কাছে তিন দেশের অনাবাসিক রাষ্ট্রদূতদের পরিচয়পত্র পেশ ফ্রান্স-সুইজারল্যান্ড-ইতালিতে শক্তিশালী ঝড়ের আঘাত, নিহত ৭ নতুন অর্থ-বছরে মন্ত্রিসভার প্রথম বৈঠক প্রধানমন্ত্রীর ভারত সফর নিয়ে ফখরুল মিথ্যাচার করেছেন: তথ্য প্রতিমন্ত্রী আবারও জোড়া ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া মানিকগঞ্জে শ্রদ্ধা ও ভালোবাসায় শহিদ রবিউলকে স্মরণ না ফেরার দেশে কবি আসাদ বিন হাফিজ যে পর্যন্ত যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা দিলেন নেতানিয়াহু কঠোর পরিশ্রমে আল্লাহর সাহায্য মেলে মেট্রোরেলের টিকিটের দাম বাড়ল তুরস্কে রেস্তোরাঁয় ভয়াবহ বিস্ফোরণ, নিহত ৫ বাংলাদেশিদের নিয়ে মন্তব্যের ব্যাপারে সুর পাল্টালেন স্টারমার ইউরোতে হেভিওয়েটদের লড়াই, কোয়ার্টারেই মুখোমুখি স্পেন-জার্মানি

অগ্রণী ব্যাংক কর্মীদের ই-মেইল হ্যাক, পুনরুদ্ধার দাবি

বাংলা৭১নিউজ,ঢাকা:
  • আপলোড সময় শনিবার, ২৯ জুন, ২০২৪
  • ৭ বার পড়া হয়েছে

রাষ্ট্র মালিকানাধীন অগ্রণী ব্যাংকের কিছু তথ্য ফাঁসের অভিযোগ উঠেছে। ‘কিল সিকিউরিটি’ নামে একটি হ্যাকার গ্রুপ ১২ হাজারের বেশি তথ্য চুরি করে বলে দাবি করেছে। এ বিষয়ে হ্যাকাররা অর্থও দাবি করেছিল বলে জানা যায়। তবে ব্যাংক কর্তৃপক্ষ বলছে, পুরো সার্ভার হ্যাকারদের কবলে পড়েনি। কিছু কর্মীর ই-মেইল আইডি হ্যাকারদের হাতে গেলেও সেগুলো পুনরুদ্ধার করা হয়েছে।

জানা যায়, ‘কিল সিকিউরিটি’ নামের হ্যাকার গ্রুপটি অগ্রণী ব্যাংকের ১২ হাজােরর বেশি তথ্য হ্যাক করে। টেলিগ্রাম মাধ্যমে গত ১৭ মে হ্যাকাররা বার্তা দিয়ে জানায়, ৫ হাজার ইউরো তাদের না দিলে এসব গুরুত্বপূর্ণ তথ্য ফাঁস করে দেবে। তবে নির্দিষ্ট সময়ের মধ্যে টাকা না পেয়ে হ্যাকার গ্রুপ ডার্ক ওয়েবে গত ৬ জুন তথ্যগুলো ফাঁস করে দেয়।

তবে ব্যাংকটির একটি সূত্র জানায়, অগ্রণী ব্যাংকের কিছু তথ্য ফাঁসের দাবি করে একটি হ্যাকার গ্রুপ অর্থ দাবি করেছিল। বড় ধরনের হ্যাকের কোনো ঘটনা ঘটেনি, কয়েকজন কর্মীর ই-মেইল আইডি হ্যাকড হয়েছিল।

নাম প্রকাশে অনিচ্ছুক ব্যাংকটির ঊর্ধ্বতন দুই কর্মকর্তা বলেন, বেশ কিছু দিন ধরেই সার্ভার স্লো কাজ করছে। সার্কুলারগুলো ওয়েবসাইটে পাওয়া যাচ্ছিল না। আমরা ভেবেছি হয়তো আইটি ভেন্ডার কোম্পানির সঙ্গে চুক্তি নিয়ে আলাপ চলছে। এখন ভেতরে ভেতরে হ্যাকার আক্রমণের কথা শুনছি। তবে এখন কাজ করছে, সার্ভার স্লো আর নেই।

 

আইটি বিভাগের এক কর্মকর্তা জানান, অগ্রণী ব্যাংকের আইটি শক্তিশালীই ছিল। তবে আইটিপ্রধান শাহিনুর ইসলামের বিরুদ্ধে সফটওয়্যার কেনাকাটায় অনিয়ম পাওয়ার পর ক্রয় কমিটির ক্ষমতা তার কাছ থেকে কেড়ে নেওয়া হয়। এরপর থেকেই তিনি আরও উদাসীন হয়ে পড়েন। সার্ভার হ্যাকের সঙ্গে তার (আইটিপ্রধান) উদাসীনতাকে দায়ী করেন অন্য কর্মকর্তারা।

এ বিষয়ে ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক এবং আইটি বিভাগের দায়িত্বে থাকা আব্দুর রহমান গাজী বলেন, বড় ধরনের কোনো হ্যাকের ঘটনা ঘটেনি। তবে কিছু কর্মীর ই-মেইল হ্যাকড হয়েছিল। পরে আমরা তা পুনরুদ্ধার করতে সক্ষম হয়েছি।

 

এ বিষয়ে তথ্য নিশ্চিত করার জন্য ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মুরশিদুল কবিরকে মোবাইল ফোনে কল করা হলে কোনো সাড়া পাওয়া যায়নি। এ নিয়ে হোয়াটসঅ্যাপে বার্তা পাঠানো হলেও তিনি সাড়া দেননি।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com