রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৫:০৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
শেয়ারবাজারে সপ্তাহজুড়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে ইসলামী ব্যাংক ঢাকার খাল দিয়ে ব্লু নেটওয়ার্ক তৈরির পরিকল্পনা করছে সরকার জাতিসংঘে প্রধান উপদেষ্টার বক্তব্য রাষ্ট্রকে অনন্য উচ্চতা দিয়েছে: আ স ম রব স্বৈরাচারের সহযোগী দলগুলোকে ১০ বছর রাজনীতি নিষিদ্ধ করা উচিৎ জনগণের আস্থা ফেরানোর চেষ্টা করছি: ডিএমপি কমিশনার ইউক্রেনে মেডিকেল সেন্টারে রাশিয়ার হামলা, নিহত ৬ পাবনায় পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু হিজবুল্লাহ প্রধান নাসরাল্লাহকে হত্যার দাবি ইসরায়েলের রিমান্ড শেষে কারাগারে সাবেক রেলমন্ত্রী সুজন দ্বিতীয় দিন একটি বলও মাঠে গড়ালো না প্রশাসনে আ. লীগের দোসরদের রেখে রাষ্ট্র সংস্কার সম্ভব নয় : রিজভী ঢাকায় একদিনে ট্রাফিক আইনে ৬৩৩ মামলা, জরিমানা ২৩ লাখ বেপরোয়া গাড়ি চালিয়ে বাংলাদেশে ঢুকে পড়া দুই ভারতীয় আটক পুলিশে ৩৬০০ কনস্টেবল নিয়োগ, আবেদন শুরু ১ অক্টোবর বিদেশি বিনিয়োগ টানতে উন্নত ব্যবসায়িক পরিবেশ তৈরির পরামর্শ আত্মসমর্পণ করবেন মাহমুদুর রহমান, যেতে হতে পারে কারাগারে ‘অজনা কারণে’ পেশাগত সনদ পাননি ৩ হাজারেরও বেশি নার্স চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত দেশের উত্তরাঞ্চলে ভারী বৃষ্টি হতে পারে আজও আমার কথা বলে চাঁদা-সুবিধা আদায়ের চেষ্টা করলে পুলিশে দিন

‌‘বাংলাদেশের অবকাঠামো উন্নয়নে কাজ করতে আগ্রহী ভারত’

বাংলা৭১নিউজ,ঢাকা:
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১৩ বার পড়া হয়েছে

স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, সেতু, কালভার্ট ও সড়ক উন্নয়নসহ বাংলাদেশের অবকাঠামো উন্নয়নে কাজ করতে আগ্রহ প্রকাশ করেছে ভারত।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) বিকেলে সচিবালয়ে নিজ দপ্তরে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মার সঙ্গে বৈঠকের পর তিনি এ কথা বলেন।

হাইকমিশনারের সঙ্গে কী নিয়ে আলোচনা হয়েছে, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে সহযোগিতার মাধ্যমে দুই দেশের সাধারণ মানুষের উন্নতি নিয়ে আলোচনা করেছি। স্থানীয় সরকারের বিভিন্ন বিষয়ও নিয়ে কথা হয়েছে।

আমাদের ইউনিয়ন পরিষদ আছে, তাদের ওখানে পঞ্চায়েত আছে। আমাদের উপজেলা পরিষদের মতো তাদেরও উপজেলা পরিষদ আছে। এগুলো কীভাবে আরও কার্যকর করা যায়, তারা কীভাবে কাজ করছে, আমরা কীভাবে করছি, আলোচনায় তা ওঠে এসেছে।

তিনি বলেন, কেবল ভারত থেকেই আমরা শিখব না, তাদেরও আমাদের কাছ থেকে শেখার আছে। আমাদের আলোচনায় এসব বিষয়ও উঠে এসেছে। আলোচনা করলে আমরা হয়ত আরও কার্যকরী পদ্ধতি চিহ্নিত করতে সক্ষম হব। এছাড়াও আমাদের পরস্পরের দেশের জনবলকে প্রশিক্ষণ দেওয়ার বিষয়ে কথা বলেছি।

বিনিয়োগ নিয়ে কোনো কথা হয়েছে কি না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ভারত বাংলাদেশে অনেক বিনিয়োগ করতে চায়। এখানে অবকাঠামো উন্নয়নের বিষয়ে তারা আগ্রহ প্রকাশ করেছে। যেমন, আমাদের বাজার ব্যবস্থাপনা ও কৃষি খামার নিয়ে তাদের আগ্রহ আছে। এ ক্ষেত্রে তাদের সফলতা ও আমাদের সফলতা চিহ্নিত করে সে অনুসারে আমরা অভিজ্ঞতা বিনিময় করব।

মন্ত্রী বলেন, স্থানীয় সরকারের সেতু, কালভার্ট ও সড়ক উন্নয়নে তারা নিজেদের আগ্রহের কথা জানিয়েছে। এ ক্ষেত্রে তারা অর্থনৈতিক সহায়তা করবে। এছাড়া ডেঙ্গু নিয়ে আমরা কাজ করি। তাদের পশ্চিমবঙ্গের কলকাতায় এডিস মশার প্রাদুর্ভাব আছে। সে জন্য এই প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে আমরা যৌথভাবে কাজ করার আগ্রহ জানিয়েছে।

তিনি বলেন, আজ যে আলোচনা হয়েছে, তাতে আমরা আমাদের তরফ থেকে কী কী উন্নয়ন প্রকল্প নিতে পারি, সেটা পর্যালোচনা করে তাদের জানাব। তাতে অর্থায়ন করতে তারা আগ্রহ প্রকাশ করেছে। 

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com