শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ০৪:২৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
এক সপ্তাহে তেলের দাম বেড়েছে ৯ শতাংশ ঘরেই মাদকের কারবার করতেন স্বামী-স্ত্রী, যৌথবাহিনী অভিযানে ধরা এবার বড়পর্দায় একসঙ্গে আলিয়া-শর্বরী, থাকছে চমক ইসরায়েলের সব জ্বালানি স্থাপনা একসঙ্গে ধ্বংসের হুঁশিয়ারি আইআরজিসি’র পাংশায় অস্ত্রসহ ৩ সন্ত্রাসী গ্রেপ্তার বিদেশে শ্রমিক পাঠানোর নামে প্রতারণা, গ্রেপ্তার ২ ঢাকা থেকে উপকূলের ৬ রুটে নৌযান চলাচল আজও বন্ধ শিক্ষা ব্যবস্থাকে পরিকল্পিতভাবে ধ্বংস করা হয়েছে : মির্জা ফখরুল ‘ডিবিতে আর কোনো আয়নাঘর-ভাতের হোটেল থাকবে না’ প্রাথমিক নিবন্ধন করেছেন ১০৮৭ হজযাত্রী, এ মাসে প্যাকেজ ঘোষণা এই সরকারের কাছে জনগণের আশা আকাঙ্ক্ষা অনেক: কর্নেল অলি হুঁশিয়ারি দিয়ে ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ ইরাকি ড্রোন হামলায় ২৬ ইসরায়েলি সেনা হতাহত ডা. বদরুদ্দোজা চৌধুরীর মৃত্যুতে রাষ্ট্রপতির শোক ভারতের রাজনীতিতে বাংলাদেশিদের যেভাবে অবজ্ঞার পাত্র বানানো হল রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করলেন সেনাবাহিনী প্রধান জাহাজে আগুনের পর সমুদ্রে লাফ, এক নাবিকের মৃত্যু দেশের সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড চাঁদপুরে, জেলাজুড়ে জলাবদ্ধতা হাইতিতে অপরাধী চক্রের হামলায় শিশুসহ নিহতের সংখ্যা বেড়ে ৭০ ঘুরে দাঁড়ানোর চেষ্টা পুলিশের, এখনো কর্মস্থলে অনুপস্থিত ১৮৭ জন

৪ হাজার টাকার সুদ দেড় লাখ! জমি লিখে নেন এনজিও মালিক

গোপালগঞ্জ প্রতিনিধি:
  • আপলোড সময় শনিবার, ৫ অক্টোবর, ২০২৪
  • ১১ বার পড়া হয়েছে

গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার ফুলপাড় গ্রামের গৃহীনি হালিমা বেগম। করোনাকালীন সময়ে ৫০ হাজার টাকা ঋণ নিয়েছিলেন স্থানীয় দারিদ্র্য বিমোচন বহুমুখী সমবায় সমিতি নামে একটি এনজিও থেকে। ৪৪ কিস্তিতে ১০৫০ টাকা করে ৪৬ হাজার টাকা পরিশোধ করেন তিনি। বাকি ছিল ৪ হাজার টাকা। এই টাকা না দিতে পারায় সাত মাসে সুদ গিয়ে দাড়ায় দেড় লাখে। এর এক মাস পরেই টাকা না দিতে পারায় হালিমার স্বামীকে তুলে নিয়ে জোরপূর্বক বাড়ি লিখে নেন এনজিওর মালিক ও স্থানীয় আওয়ামী লীগ নেতার ভাই দেলোয়ার হোসেন।

এ ঘটনার পর কিছুদিন আগে বাড়িটি অন্যত্র বিক্রি করে দেন দেলোয়ার। নিজের বসতভিটা হারিয়ে এখন অন্যের ভাড়া বাসায় মানবেতর জীবনযাপন করছেন হালিমা ও তার পরিবার।

অভিযোগ উঠেছে, শুধু হালিমাই নয়, উপজেলার প্রায় অর্ধশতাধিক পরিবারকে ঋণ দিয়ে ইচ্ছে মতো সুদের হার বাড়িয়ে জমি লিখে নিয়েছেন দেলোয়ার। ভুক্তভোগীরা নিজ বসতভিটা ফিরে পেতে এবং তার উপযুক্ত শাস্তি চেয়ে স্থানীয় প্রশাসনের দারস্থ হন। এর মধ্যে ১০ জন বাদী হয়ে ১০টি মামলাও করেছেন দেলোয়ারের নামে।

মামলাকারীরা হলেন, মুকসুদপুর উপজেলার ডাঙ্গাদুর্গাপুর গ্রামের মিলু মোল্যার স্ত্রী জাহানারা বেগম, একই গ্রামের লিয়াকত গাজীর স্ত্রী সাহিনা বেগম, রবিউল শেখের স্ত্রী হালিমা বেগম, নুরু মোল্যার স্ত্রী আসমা বেগম, পার্শ্ববর্তী ফুলারপাড় গ্রামের লিটন মুন্সির স্ত্রী রিপা বেগম, একই গ্রামের লিয়াকতের ছেলে তুহিন, পার্শ্ববর্তী সালিনাবক্সা গ্রামের মামুন শেখের স্ত্রী কাকলি বেগম, একই গ্রামের দেলোয়ার সরদারের স্ত্রী বিউটি বেগম ও পার্শ্ববর্তী ডাকপাড় গ্রামের হাজী মো. রুস্তুম শেখের ছেলে ফরিদুল ইসলাম।

মুকসুদপুর উপজেলার ফুলারপাড় গ্রামের গৃহীনি হালিমা বেগম বলেন, করোনাকালীন সময়ে দারিদ্র্য বিমোচন বহুমুখী সমবায় সমিতি থেকে ৫০ হাজার টাকা ঋণ নিয়েছিলাম। ৪৪ কিস্তিতে ১০৫০ টাকা করে ৪৬ হাজার টাকা পরিশোধ করি। আরও ৪ হাজার টাকা বাকি ছিল। ওই সময় ৪ হাজার টাকা না দিতে পারায় সাত মাসের সুদ বানিয়েছে দেড় লাখ টাকা। একমাস পরে তাদের দেড় লাখ টাকা আমরা দিতে পারিনি। পরে আমার স্বামীকে বাড়ি থেকে তুলে নিয়ে জোরপূর্বক বসতবাড়ি লিখে নেন দেলোয়ার। এখন পরিবার নিয়ে একটি ভাড়া বাসায় জীবনযাপন করছি।

ভুক্তভোগী লিটন মুন্সি বলেন, দারিদ্র্য বিমোচন বহুমুখী সমবায় সমিতি থেকে আমি ১ লাখ ৪০ হাজার টাকা ঋণ নেই। ৩৯ কিস্তি শোধ করার পরে আরও ৭টা কিস্তি বাকি ছিল। করোনার সময় ৭ কিস্তি না দিতে পারায় কয়েক মাস পরে এসে দেলোয়ার বলেন যে ৩ লাখ টাকা সুদ হইছে। কিন্ত তা আমি দিতে পারিনি। এর কিছুদিন পরে এসে তিনি বলেন, সুদ ৬ লাখ টাকা হইছে। পরে আমার জমির পাওয়ার চান তিনি। আমি রাজি না হলে জোর করে তার বাড়িতে আটকিয়ে রেখে আমার জমির পাওয়ার নিয়ে নেন তিনি। পরে দেলোয়ারের রেজিস্ট্রেশন করা পিস্তল দিয়ে গুলি করার ভয় দেখিয়ে আমাকে দিয়ে জমি লেখিয়ে নেন।

তিনি বলেন, আমি প্রশাসনের কাছে দরখাস্ত দিয়েছি এবং আমার জমি ফেরত পেতে মামলা করেছি।

অভিযোগ সম্পর্কে জানতে দারিদ্র্য বিমোচন বহুমুখী সমবায় সমিতি অফিসে গেলে মালিক দেলোয়ার হোসেনকে পাওয়া যায়নি। ফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও পাওয়া যায়নি তাকে।

এ বিষয়ে মুকসুদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আজিজুর রহমান বলেন, এনজিওর এই বিষয়টা জানা ছিল না। মামলায় হত্যার হুমকি উল্লেখ করা হয়েছে। এটা থানা পুলিশের কাজ। আমি জানা মাত্রই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) বিষয়টি তদন্ত করতে লিখিত আকারে জানিয়েছি। এ বিষয়ে লিখিত অভিযোগ পেলে এনজিও কর্মকর্তার মাধ্যমে তদন্ত সাপেক্ষে দ্রুতই আইনি পদক্ষেপ নেব।

তিনি আরও বলেন, এনজিওর বিষয়টি নিয়ে আমরা তদন্ত করছি। আশা করি দ্রুতই ব্যবস্থা নেওয়া হবে। 

বাংলা৭১নিউজ/এসএম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com