বুধবার, ০৯ অক্টোবর ২০২৪, ১১:২২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
মিরপুর-১০ মেট্রো স্টেশন চালু হবে এ মাসেই সাবেক সেনা সদস্য হত্যায় ৯ জনের যাবজ্জীবন ইতা‌লি ভিসাপ্রার্থীদের যে বার্তা দি‌লেন পররাষ্ট্র উপ‌দেষ্টা ময়মনসিংহে ‘চাঁদাবাজ’ রানাসহ ৬ আ. লীগ নেতা গ্রেপ্তার নিরাপদ খাদ্য পেতে অ্যান্টিবায়োটিকের ব্যবহার কমাতে হবে ছয়দিন বন্ধ থাকবে সোনামসজিদ স্থলবন্দর টি-টোয়েন্টি থেকে মাহমুদউল্লাহর অবসর ঘোষণা শেখ হাসিনা কোথায় আছেন, জানালেন ছেলে জয় সাবেক রেলমন্ত্রী মুজিবুলসহ ৪ জনের দুর্নীতির অনুসন্ধান শুরু পিএসসির চেয়ারম্যানসহ সব সদস্যের পদত্যাগ জামিন পেলেন সাবের হোসেন চৌধুরী, কারামুক্তিতে বাধা নেই বাংলাদেশে মানবাধিকার সুরক্ষিত দেখতে চায় যুক্তরাষ্ট্র: মিলার সাইবার নিরাপত্তা আইন বাতিল করতে হবে: ড. ইফতেখারুজ্জামান শাহ্জালাল ইসলামী ব্যাংকে প্রবেশনারি অফিসারদের ফাউন্ডেশন ট্রেনিং কোর্স শুরু দুর্গাপূজার ছুটি বাড়িয়ে প্রজ্ঞাপন মন্ত্রী-এমপিরা কার ইঙ্গিতে পালালো তাদের শ্বেতপত্র প্রকাশ করুন: ফারুক মোটরসাইকেলের ইঞ্জিনেই চলবে হেলিকপ্টার! তাপসী তাবাসসুমকে আদালতে হাজির হতে নির্দেশ নেত্রকোণায় লাখ মানুষ পানিবন্দি, এক মৃত্যু আন্দোলন দমাতে অস্ত্র ব্যবহার, যুবলীগ কর্মী আরাফাত গ্রেপ্তার

২ উপজেলার মানুষের ভরসা একটি বাঁশের সাঁকো

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় শনিবার, ৩ এপ্রিল, ২০২১
  • ৫০ বার পড়া হয়েছে

নওগাঁয় ছোট যমুনা নদীর ওপর গড়ে ওঠা একমাত্র বাঁশের সাঁকোই ভরসা দুই উপজেলার শতাধিক গ্রামের মানুষের। জেলার রানীনগর উপজেলার কৃষ্ণপুর গ্রামে ছোট যমুনার নদীর ওপর তৈরি এ বাঁশের সাঁকোটি ভুপনার ঘাট নামে পরিচিত।

ছোট যমুনা নদীর দুই তীরে জেলার রানীনগর ও আত্রাই উপজেলা। শুকনো মৌসুমে বাঁশের সাঁকো ও আর বর্ষায় নৌকা দিয়ে চলাচল করতে হয় বাসিন্দাদের। একটি সেতুর অভাবে দুই উপজেলার মানুষ বছরের পর বছর জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করে আসছে।

জেলার রানীনগর ও আত্রাই উপজেলাকে পৃথক করেছে ছোট যমুনা নদী। নদীর পূর্ব পাশে রানীনগর উপজেলার কৃষ্ণপুর, মালঞ্চি, গোনা, ঘোষগ্রাম, কাশিমপুর, ভবানীপুর, মির্জাপুর ও মিরাপুরসহ প্রায় অর্ধশতাধিক গ্রাম। নদীর পশ্চিম পাশে আত্রাই উপজেলার শাহাগোলা ইউনিয়ন পরিষদ, কালিকাপুর, হাটকালুপাড়া, আটগ্রাম, হরপুর, বাউল্লা, তারানগর, শৈলিয়া, লালুয়া, গোন্ডগোহালীসহ প্রায় অর্ধশতাধিক গ্রাম। এছাড়া রাজশাহী জেলার বাগমারা ইউনিয়ন পরিষদ অবস্থিত।

রানীনগর উপজেলার কৃষ্ণপুর গ্রামে ছোট যমুনার নদীর উপর বাঁশের সাঁকো। যা ভুপনার ঘাট নামে পরিচিত। এ ঘাট দিয়ে দুই উপজেলার শতাধিক গ্রামের বাসিন্দা বছরের পর বছর চলাচল করে। প্রতিদিন এই ঘাট দিয়ে ৩ থেকে ৪ হাজার মানুষ চলাচল করে।

যোগাযোগ ব্যবস্থা উন্নত না হওয়ায় কৃষকরা তাদের উৎপাদিত ফসলের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হন। বর্ষা মৌসুমে নদীতে যখন পানি থাকে তখন নৌকা দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে পারপার হতে হয়।

naoga

রানীনগর উপজেলার কৃষ্ণপুর গ্রামের বাসিন্দা সাদ্দাম হোসেন ও মালঞ্চি গ্রামের আমিনুলসহ অনেকেই বলেন, স্বাধীনতার ৫০ বছরেও এ নদীর ওপর সেতু নির্মাণ হয়নি। বাপ-দাদার পাশাপাশি আমাদের ও বর্তমান প্রজন্মের জীবন কেটে যাচ্ছে বাঁশের সাঁকো আর নৌকা দিয়ে পারাপারে। বর্ষা মৌসুমে নৌকায় করে জীবনের ঝুঁকি নিয়ে পারাপার হতে গিয়ে নৌকা ডুবে যাওয়ার ঘটনাও ঘটেছে। এলাকার উন্নয়নে নদীর ওপর একটি ব্রিজ নির্মাণ জরুরি হয়ে পড়েছে।

আত্রাই উপজেলার আটগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি শহীদুল ইসলাম বলেন, প্রয়াত সংসদ সদস্য ইসরাফিল আলমের সময়ে একনেক একটি ব্রিজ নির্মাণের জন্য প্রাথমিক অনুমোদন দিয়েছিল। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ১০-১২ বার ঘাটে এসে প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষার কাজও করে গেছে। কিন্তু আজও আলোর মুখ দেখেনি।

নওগাঁ এলজিইডির নির্বাহী প্রকৌশলী ইঞ্জিনিয়ার মাকসুদুল আলম বলেন, এই বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবর একটি প্রস্তাবনা পাঠানো হয়েছে। অনুমোদন হওয়ার পর কর্তৃপক্ষ পরবর্তী নিদের্শনা দিলে কাজ শুরু করা হবে।

বাংলা৭১নিউজ/পিকে

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com