বুধবার, ০২ অক্টোবর ২০২৪, ০৪:২১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
শেয়ার কারসাজির ‘মাস্টার’ হিরুর পরিবারের ব্যাংক হিসাব তলব চাঁদপুরে বালু উত্তোলনকে কেন্দ্র করে সংঘর্ষ: একজন গুলিবিদ্ধ ফের বাড়ল এলপিজির দাম ওষুধ-স্বাস্থ্যসেবায় বিনিয়োগে আগ্রহী ইউরোপ প্রবাসী ব্যবসায়ীরা রাষ্ট্রপতির কাছে সুইডেন-আলজেরিয়ার রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ ইসরায়েলের ‘সব অবকাঠামোতে’ হামলার হুঁশিয়ারি ইরানের বৃদ্ধকে হত্যার পর ৯ টুকরো করলেন স্ত্রী-সন্তান এবার আওয়ামী লীগসহ ১৪ দলের নামে ট্রাইব্যুনালে গণহত্যার অভিযোগ ৫৩ ঘণ্টা পর সড়ক ছাড়ল শ্রমিকরা, আশুলিয়ায় যান চলাচল শুরু ঢাকায় একদিনে ৩৬ লাখ টাকা জরিমানা, ২২৯ গাড়ি ডাম্পিং সার-গ্যাসের সংকট হবে না: অর্থ উপদেষ্টা স্ত্রীসহ সাকিবের ব্যাংক হিসাব তলব কারাগারে মাহমুদুর রহমান, যা বললেন আসিফ নজরুল চাকরিতে প্রবেশের বয়স বাড়ানোর যৌক্তিকতা আছে ইমিগ্রেশন পার হননি, অবৈধ পথে ভারত পালিয়েছেন আসাদুজ্জামান ঝোড়ো হাওয়ার আভাস, সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত পরিস্থিতি মনিটর করছি, আশা করছি সবাই শান্ত হবে: শ্রম সচিব ক্ষেপণাস্ত্র হামলার আগে ইসরায়েলে ভয়াবহ বন্দুক হামলা, নিহত ৮ জিবুতি উপকূলে অভিবাসনপ্রত্যাশীবাহী নৌকা ডুবে নিহত ৪৫ বিস্ফোরক মামলায় খালাস পেলেন মির্জা ফখরুলসহ বিএনপির ৮ নেতা

২৫ বছর পর ‘স্বাগতিক’ ভারতের মুখোমুখি বাংলাদেশ!

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০২৩
  • ৫২ বার পড়া হয়েছে

ভারতের সঙ্গে বাংলাদেশের ক্রিকেট সম্পর্ক প্রায় ৩৫ বছরের। ১৯৮৮ সালে প্রথম আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের মুখোমুখি হয়েছিল টাইগাররা। সেটা ছিল ঘরের মাঠে, উইলস এশিয়া কাপে চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে।

এরপর গত ৩৫ বছরে ভারতের বিপক্ষে বাংলাদেশ ওয়ানডে খেলেছে ৪০টি। আটটিতে জয়, ৩১টিতে হার এবং একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছিল; কিন্তু আশ্চর্যজনক হলেও সত্য, গত ২৫ বছর ভারতের মাটিতে ‘স্বাগতিক ভারত’র বিপক্ষে কোনো ওয়ানডে ম্যাচ খেলার সুযোগ পায়নি টাইগাররা।

ভারতের বিপক্ষে তাদের মাটিতে এই ৪০ ম্যাচের মাত্র তিনটি ম্যাচে মাঠে নামার সুযোগ পেয়েছিল টাইগাররা। প্রথমবার ১৯৯০ সালে চন্ডিগড়ে, এশিয়া কাপে। এরপর সর্বশেষ ১৯৯৮ সালে ত্রিদেশীয় সিরিজে দুবার ভারতের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। একটি মোহালিতে, অন্যটি মুম্বাইর ওয়াংখেড়ে স্টেডিয়ামে। সিরিজে অন্য দলটি ছিল কেনিয়া।

১৯৯০ সালের ২৫ ডিসেম্বর এশিয়া কাপে চন্ডিগড়ে ভারতের কাছে ৯ উইকেটের বড় ব্যবধানে হারে টাইগাররা। প্রথমে ব্যাট করে ফারুক আহমেদের ৫৭ এবং আতহার আলী খানের ৪৪ রানের ওপর ভর করে ৬ উইকেট হারিয়ে ১৭০ রান করেছিল বাংলাদেশ। জবাবে নাভজত সিধুর ১০৪ রানের ওপর ভর করে ভারত ১ উইকেট হারিয়ে ৩৬.৫ ওভারেই লক্ষ্যে পৌঁছে যায়।

১৯৯৮ সালে বাংলাদেশ-কেনিয়াকে নিয়ে ত্রিদেশীয় সিরিজের আয়োজন করে ভারত। সেবার মোহালিতে বাংলাদেশ প্রথম মুখোমুখি হয়েছিল স্বাগতিকদের। আমিনুল ইসলাম বুলবুলের ৭০ রানের ওপর ভর করে ৯ উইকেট হারিয়ে বাংলাদেশ পেয়েছিল ১৮৪ রানের সংগ্রহ। জবাব দিতে নেমে ভারত ৫ উইকেট হারিয়ে ৪৫.২ ওভারেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায়।

পরের ম্যাচে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে প্রথমে ব্যাট করতে নেমে বাংলাদেশ অলআউট হয় ১১৫ রানে। জবাবে ২৯.২ ওভারেই ৫ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় ভারতীয়রা।

এরপর ভারতের মাটিতে গিয়ে বাংলাদেশ বেশ কয়েকবারই খেলেছে। টি-টোয়েন্টি কিংবা টেস্ট ম্যাচে। কিন্তু ওয়ানডেতে আর খেলা হয়নি। ঢাকা, চট্টগ্রাম, কলম্বো, ডাম্বুলা, করাচি, পোর্ট অব স্পেন, মেলবোর্ন, দুবাই, বার্মিংহ্যাম- সব বিখ্যাত ভেন্যুতে ভারতের মুখোমুখি হয়েছে টাইগাররা; কিন্তু এ সময়ের মধ্যে ভারতের কোনো ভেন্যুতে নয়।

অবশেষে ২৫ বছর বিরতি দিয়ে ওয়ানডেতে আবারও ‘স্বাগতিক’ ভারতের বিপক্ষে মাঠে নামছে আজ বাংলাদেশ। পুনের মহারাষ্ট্র ক্রিকেট স্টেডিয়ামে কি বাংলাদেশ পারবে ‘ভারতের মাটিতে’ জিততে না পারার আক্ষেপ ঘোচাতে?

বাংলা৭১নিউজ/এসএইচবি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com