রবিবার, ১৬ জুন ২০২৪, ০৩:০৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
কোরবানির পশুর গাড়ি আটকে চাঁদাবাজি : ৫ পুলিশ সদস্য বরখাস্ত আড়াই লাখ মানুষকে ফিরিয়ে দিলো সৌদি আরব ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের যানজট এখনো কমেনি রাঙ্গামাটিতে ব্জ্রপাতে নিহত ৪ টাঙ্গাইলে জোড়া খুন; জড়িতদের ফাঁসির দাবিতে মানববন্ধন সরে গেছে মিয়ানমারের যুদ্ধজাহাজ, বিস্ফোরণের শব্দও আসছে না যেকোনও সময় পড়ে যেতে পারে মোদি সরকার: খাড়গে নৌপথে নিরাপত্তা নিশ্চিতে গুরুত্বপূর্ণ পয়েন্টে কোস্টগার্ডের টহল তিস্তা তীরবর্তী নিম্নাঞ্চল প্লাবিত, ডুবে গেছে ফসলি জমি শাহ্জালাল ইসলামী ব্যাংকের নির্বাহী কমিটির ৮৭৬তম সভা অনুষ্ঠিত ডরিনের পাশে যারা ছিলেন তাদের বিরুদ্ধে জড়িত থাকার অভিযোগ ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়নে ১৩ নির্দেশনা সিলেটে ১৩ ট্রাক ভারতীয় চিনি জব্দ মালয়েশিয়ায় অ্যাথলেটিক্সে বাংলাদেশের সোনা জয় পদ্মা সেতুতে একদিনে পৌনে ৫ কোটি টাকার টোল আদায় বাংলাদেশ থেকে জনশক্তি নিতে আজারবাইজানের প্রতি আহ্বান ঈদ উপলক্ষ্যে ৮ হাজার আউটলেটে জিপি স্টারদের জন্য বিশেষ সুবিধা হাট ঘুরে ক্রেতা বিক্রেতাদের খোঁজ-খবর নিলেন মেয়র হজের খুতবায় ফিলিস্তিনিদের জন্য বিশেষ দোয়ার আহ্বান প্রাণিসম্পদ মন্ত্রীর বাসার লিফটে কর্মকর্তাকে মারধর

হাকিমপুরের বিদ্যালয়গুলোতে বিজ্ঞান শিক্ষা ব্যাহত

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ২৩ জানুয়ারী, ২০১৮
  • ১২১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, গোলাম মোস্তাফিজার রহমান মিলন, হিলি প্রতিনিধি : দিনাজপুর জেলার হাকিমপুর উপজেলার সরকারি -বেসরকারি বিদ্যালয়গুলোতে নেই বিজ্ঞানাগার ও বিজ্ঞান শিক্ষার প্রয়োজনীয় যন্ত্রপাতি। বিদ্যালয় গুলোতে নেই বিজ্ঞান শিক্ষক, সেই সাথে নেই বিজ্ঞান শিক্ষার ব্যবস্থাও। বিশেষ করে গ্রামের স্কুলগুলোর অবস্থা একেবারেই নাজুক। এ উপজেলার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয় গুলোতে বিজ্ঞান শিক্ষার বেহাল দশা।

বেশিরভাগ বিদ্যালয়গুলোতে বিজ্ঞান শিক্ষার জন্য কোন আলাদা ভবন নেই। এমনকি আলাদা কক্ষও নেই। নেই যন্ত্রপাতিও। কোন কোন বিদ্যালয়ের প্রধান শিক্ষাকের কক্ষের ভিতরেই আলমারিতে কিছু যন্ত্রপাতি সাজিয়া রাখা হয়েছে। তাও আবার সেগুলো ব্যাবহার করা হয় না। এতে শিক্ষার্থীরা ব্যবহারিক বিজ্ঞান শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছেন। ফলে শিক্ষার্থীরা বিজ্ঞান বিষয়ের ব্যবহারিক পরিক্ষায় অংশ গ্রহন করে কম নাম্বার পাচ্ছেন। বিজ্ঞান ভিত্তিক পড়ালেখা হাতে ও কলমে উভয় দিকে পিছিয়ে পড়ছেন। শিক্ষার্থীরা চুড়ান্ত পরিক্ষায় কাঙ্খিত ফলাফল করতে ব্যর্থ হচ্ছেন। মাধ্যমিক পর্যায়ের অনেক শিক্ষার্থীই জানেনা যে তাদের স্কুলে বিজ্ঞানাগার আছে।

গ্রামের শিক্ষার্থী হওয়ায় এবং আর্থিক সচ্ছলতা না থাকলেও ওই শিক্ষার্থীরা ডাক্তার, ইঞ্জিনিয়ার হওয়ার স্বপ্ন নিয়ে প্রত্যন্ত অঞ্চলের বিদ্যালয়গুলোতে নবম শ্রেণীতে বিজ্ঞান বিভাগে ভর্তি হয়। কিন্তু বিজ্ঞানাগার না থাকায় তারা হাতে কলমে বিজ্ঞান শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছেন। খাট্রাউছনা উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মাসদুর রহমান জানান, স্কুলে বিজ্ঞানাগার আছে তা তার জানা নেই।

ছাতনী রাউতারা জেএম ফাযিল মাদ্রাসার বাংলা প্রভাষক মো. মুহেববুবুর রহমান বলেন, শিক্ষার গুনগতমান উন্নয়নের জন্য কাজ করছে সরকার। আর এ গুণগত মান উন্নয়নের জন্য প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানে বিজ্ঞানাগারের জন্য আলাদা কক্ষ থাকা প্রয়োজন।

এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বলেন, প্রত্যেক বিদ্যালয়ে আলাদা বিজ্ঞানাগার থাকা প্রয়োজন। কিন্তু অবকাঠামোগত সমস্যার কারণে আলদা বিজ্ঞানাগার করা যাচ্ছে না।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com