শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
বনানীর সুইটড্রিম হোটেলে মদ, অভিযানে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর খাগড়াছড়িতে দুই পক্ষের সংঘর্ষ, দোকানপাটে অগ্নিসংযোগ সুনামগঞ্জে সাবেক পরিকল্পনামন্ত্রী গ্রেফতার প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব হলেন দুই সাংবাদিক শেখ হাসিনার বিরুদ্ধে আরও ৬ হত্যা মামলা ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় ৬ শিক্ষার্থী আটক সম্পদের হিসাব দিতে হবে উপদেষ্টাদের, নীতিমালা অনুমোদন অন্তর্বর্তী সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন যেসব দেশে অর্থপাচার হচ্ছে তাদের দায়ও কম নয়: টিআইবি হেলিকপ্টারে চট্টগ্রাম নেওয়া হলো সাবেক এমপি ফজলে করিমকে পদ্মায় ভেঙে পড়লো জাতীয় গ্রিডের বিদ্যুতের টাওয়ার শেখ হাসিনার কোনো ক্ষমা নেই: ফখরুল ‘নতুন কোনো ইটাভাটার অনুমতি নয়, ৩৪৯১টি অবৈধ ইটভাটা বন্ধ করা হবে’ সময় থাকতে শেখ হাসিনাকে ফেরত পাঠান, ভারতের উদ্দেশে দুদু ইউক্রেনে যাচ্ছে ভারতের অস্ত্র: রিপোর্ট ঢাবিতে চোর সন্দেহে হত্যা : তিন অভিযুক্ত গ্রেফতার ভৈরবে স্বামী হত্যার দায়ে স্ত্রী ও তার প্রেমিকের মত্যুদণ্ড ইসলামী ব্যাংকের সঙ্গে ফরেন রেমিট্যান্স হাউসের মতবিনিময় কেন্দ্রীয় ব্যাংকের অনাপত্তিপত্র পেলো ইসলামী ব্যাংক নেতানিয়াহুসহ শীর্ষ কর্মকর্তাদের হত্যার পরিকল্পনা গ্রেফতার ১ জন

সাভার শিল্পাঞ্চলে কর্মচাঞ্চল্য, পরিস্থিতি স্বাভাবিক

সাভার (ঢাকা) প্রতিনিধি:
  • আপলোড সময় মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪
  • ৮ বার পড়া হয়েছে

ঢাকার সাভার ও আশুলিয়া শিল্পাঞ্চলে আজ চালু রয়েছে প্রায় সব তৈরি পোশাক কারখানা। সকালে নির্ধারিত সময়ে কাজে যোগ দিয়েছেন শ্রমিকেরা। কোথায় কোনো ধরণের অনাকাঙ্ক্ষিত ঘটনার খবর পাওয়া যায়নি।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সকাল থেকেই কাজে যোগদানকারী শ্রমিকদের ঢল নামে, সাভার শিল্পাঞ্চলে কর্ম চাঞ্চল্য দেখা যায়। 

আশুলিয়া শিল্পাঞ্চল পুলিশ-১ এর কর্মকর্তারা জানান, তাদের আওতাধীন এলাকায় তৈরি পোশাক, ঔষধ, চামড়াজাত পণ্য প্রস্তুতসহ নানা ধরনের মোট শিল্প কারখানার রয়েছে ১,৮৬৩টি। আজ (মঙ্গলবার) ১,৪৪৬ টি কারখানায় উৎপাদন কার্যক্রম চলছে। আর বিভিন্ন কারণে বন্ধ রয়েছে ১৯টি কারখানা।

অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে ১৭টি কারখানা ও সাধারণ ছুটি ঘোষণা করেছে দুইটি কারখানা কর্তৃপক্ষ। বন্ধ কারখানাগুলোর অধিকাংশ তৈরি পোশাক কারখানা। বিভিন্ন দাবিদাওয়া নিয়ে শ্রমিকদের কর্মবিরতিসহ বিভিন্ন কারণে এই কারখানাগুলো বন্ধ রয়েছে।

সম্প্রতি বিভিন্ন দাবিতে শ্রমিক বিক্ষোভে সাভার ও আশুলিয়া শিল্পাঞ্চলে অস্থিরতা দেখা দেয়। চলতি সপ্তাহের প্রথম দিন থেকে ক্রমশ স্বাভাবিক অবস্থায় ফিরতে শুরু করে সাভার ও আশুলিয়া শিল্পাঞ্চলের সার্বিক পরিস্থিতি। আজ শিল্পাঞ্চলের সার্বিক পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

এদিকে, পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে অতিরিক্ত নিরাপত্তা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। বাড়ানো হয়েছে নজদারি।

আশুলিয়ার বাইপাইল-আব্দুল্লাহপুর সড়কের নরসিংহপুর এলাকায় বিভিন্ন কারখানার সামনে সেনাবাহিনী, এপিবিএন ও পুলিশ সদস্যরা অবস্থান নিয়েছেন। সড়কে টহল দিচ্ছে সেনাবাহিনী, র‍্যাব, বিজিবি ও পুলিশ সদস্যরা।

বাংলাদেশ গামের্ন্টস ও সোয়েটার্স শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের আইন বিষয়ক সম্পাদক খায়রুল মামুন মিন্টু বলেন, পরিবেশ বলা যায় অনেকটাই শান্ত রয়েছে আজ। বেশিরভাগ কারখানায় কাজ চলছে। সবমিলিয়ে আজ পরিস্থিতি ভালো আছে।

শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার মো. সারোয়ার আলম বলেন, অধিকাংশ কারখানায় কাজ চলছে। কোথাও কোনো ধরণের অনাকাঙ্ক্ষিত ঘটনার খবর পাওয়া যায়নি। সরকারি ছুটি থাকায় কিছু কারখানায় কাজ বন্ধ রয়েছে।

তিনি বলেন, ১৩ (১) ধারায় ১৭টি, ১২ (১) ধারায় একটি ও সাধারণ ছুটি রয়েছে একটি পোশাক কারখানায়। এরমধ্যেও কিছু কারখানা দুপুরের দিকে খুলে দেওয়া হবে। সবমিলিয়ে শিল্পাঞ্চলের পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com