বুধবার, ০২ অক্টোবর ২০২৪, ০৬:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
‘কারাগার থেকে পালানো ৫০০ আসামি এখনও ধরা পড়েনি’ বাংলাদেশ পুলিশের সংস্কারে সহযোগিতা করবে ইতালি জাতীয় প্রেসক্লাবে সাংবাদিক সীমান্ত খোকনের জানাজা অনুষ্ঠিত জাতিসংঘের মহাসচিবের ওপর নিষেধাজ্ঞা আরোপ ইসরায়েলের ব্রাহ্মণবাড়িয়ায় ১০ টাকা চাওয়া নিয়ে সংঘর্ষ, আহত ৩০ তেলের দাম এক লাফে বাড়ল ৪ শতাংশ ঘনঘন বিদেশ সফর: পাউবো’র শ্যামল কী ‘র’ এর এজেন্ট! মুখোমুখি লড়াইয়ে পিছু হঠতে বাধ্য হয়েছে ইসরায়েলি বাহিনী: হিজবুল্লাহ নজরুল ইসলাম মজুমদার সাত দিনের রিমান্ডে পোশাককর্মী রুবেল হত্যা: সালাম মুর্শেদী দুইদিনের রিমান্ডে অন্তর্বর্তী সরকারের মেয়াদ ২ বছর বা তারও কম চান ৫৩ শতাংশ ভোটার হাসপাতা‌লে ভ‌র্তি বি. চৌধুরী বাংলাদেশে কারখানা তৈরি করে মাছ রপ্তানি করতে চায় চীন নড়াইলের ৩০ পরিবারের ঘরবাড়ি নদীগর্ভে বিলীন বাল্কহেডের ধাক্কায় নির্মাণাধীন সেতু ভেঙে নদীতে ‘রাষ্ট্র পরিচালনার দায়িত্ব পেলে সেবকের পরিচয় দেবে জামায়াত’ গণত্রাণের ৮ কোটি টাকা যাচ্ছে প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে আবদুস সোবহান গোলাপ-এস কে সুরসহ ৫ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা শেয়ার কারসাজির ‘মাস্টার’ হিরুর পরিবারের ব্যাংক হিসাব তলব চাঁদপুরে বালু উত্তোলনকে কেন্দ্র করে সংঘর্ষ: একজন গুলিবিদ্ধ

সাঁওতাল হত্যার বিচারসহ চারদফা দাবিতে সড়ক অবরোধ

গাইবান্ধা প্রতিনিধি:
  • আপলোড সময় রবিবার, ৯ জুলাই, ২০২৩
  • ১৭ বার পড়া হয়েছে

গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাঁওতাল হত্যার বিচারসহ চারদফা দাবিতে সড়ক অবরোধ কর্মসূচি পালিত হয়েছে।

রোববার (৯ জুলাই) দুপুরে উপজেলার ঢাকা-রংপুর মহাসড়কের থানা চৌরাস্তা মোড়ে এ কর্মসূচি পালিত হয়। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে প্রায় ঘণ্টাব্যাপী অবরোধে সড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

jagonews24

এসময় ক্ষুদ্র নৃগোষ্ঠী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি, সমতল আদিবাসীদের জন্য পৃথক স্বাধীন ভূমি কমিশন ও মন্ত্রণালয় গঠন, চাকরিসহ সক ক্ষেত্রে ৫ শতাংশ কোটা চালু ও পুনর্বহাল এবং গোবিন্দগঞ্জে সাহেবগঞ্জ-বাগদার্ফামে তিন সাঁওতাল হত্যার বিচার দাবিতে সড়ক অবরোধ কর্মসূচি থেকে এ দাবি করা হয়।

এ সময় বক্তব্য রাখেন, জাতীয় আদিবাসী পরিষদের তথ্য ও গবেষণা সম্পাদক মানিক সরেন, সাহেবগঞ্জ-বাগদা ফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ফিলিমন বাস্কে, বাসদের দিনাজপুর জেলার আহ্বায়ক কিবরিয়া হোসেন, আদিবাসী নেতা প্রিসিলা মুর্মু, আলবিনুস টুডু, মোথিয়াস মার্ডি, যোসেফ সরেন, প্রদীপ মালকো ও রিনা মুর্মু প্রমুখ বক্তব্য রাখেন।

jagonews24

বক্তারা বলেন, বাদপড়া ক্ষুদ্র নৃগোষ্ঠীকে গেজেটে অন্তর্ভূক্তকরণ, রাজশাহীর গোদাগাড়ীতে সেচের পানি না পাওয়ায় অভিনাথ মার্ডি ও রবি মার্ডির আত্মহত্যার প্ররোচনাকারীদের বিচার এবং সারাদেশে আদিবাসীদের ওপর নির্যাতন, হত্যা, ধর্ষণ, অপহরণ, জমি জবর-দখল, মিথ্যা মামলা, লুটপাট, পুলিশি হয়রানি, আদিবাসীদের নামে বরাদ্দকৃত টাকা আত্মসাৎ ও ভূমি অফিসের ঘুষ বাণিজ্যসহ দুর্নীতি বন্ধ করতে হবে।

গোবিন্দগঞ্জ থানা পুলিশের পরিদর্শক (তদন্ত) বুলবুল ইসলাম বলেন, দাবিগুলো ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানোর আশ্বাস দেওয়া হয়েছে। পরে তারা অবরোধ তুলে নিলে যানবাহন চলাচল স্বাভাবিক হয়েছে।

বাংলা৭১নিউজ/এসএইচবি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com