সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ০৪:৪৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
প্রধান উপদেষ্টা নিয়ে বিতর্কিত পোস্ট, ওএসডি নির্বাহী ম্যাজিস্ট্রেট মুন্নী সাহার ব্যাংক হিসাব তলব ভারতে পালানোর সময় সাবেক ভূমিমন্ত্রী আটক শুরুতেই দুই উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ সাবেক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী গ্রেফতার টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠিয়েছে ভারত সরকারের প্রতি জি এম কাদেরের ত্রাণ সহায়তার আহ্বান ডেঙ্গুতে আরো ৪ জনের মৃত্যু, হাসপাতালে ১২২৫ বাজার মনিটরিংয়ে টাস্কফোর্স গঠন হচ্ছে : আসিফ ভারত থেকে এলো ২ লাখ ৩১ হাজার ডিম, পিস ৭.৫ টাকা কোনো নিরাপত্তাঝুঁকি নেই, নির্বিঘ্নে পূজা হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা সুদ মওকুফ করে ঋণ রিশিডিউল করার দাবি চামড়া ব্যবসায়ীদের ১০০০ আইটি ইঞ্জিনিয়ারকে প্রশিক্ষণ দিতে চায় জাইকা বাংলাদেশের খাদ্য নিরাপত্তায় সহায়তা দেবে যুক্তরাষ্ট্রের ইউএসটিডি দুই জাহাজে অগ্নিকাণ্ড: নৌ-মন্ত্রণালয়ের তদন্ত কমিটি গঠন অভ্যুত্থানে ১০৫ শিশু নিহত, প্রত্যেক পরিবার পাচ্ছে ৫০ হাজার টাকা ক্রিকেটার ছদ্মবেশে শ্রমিক নেওয়ার অভিযোগে ২১ বাংলাদেশি আটক ইসরায়েলি হামলা হলে জবাব দিতে পরিকল্পনা প্রস্তুত ইরানের সাবেক স্বরাষ্ট্র সচিব আমিনুল গ্রেপ্তার অনুমাননির্ভর কোনো কথা বলতে চাই না: সাখাওয়াত হোসেন

সবুজের ভাগ্য ফিরালো অস্ট্রেলিয়ান বল সুন্দরী

গাজীপুর প্রতিনিধি:
  • আপলোড সময় মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারী, ২০২৩
  • ২৫ বার পড়া হয়েছে

অস্ট্রেলিয়ান ‘বল সুন্দরী’ চাষ করে ভাগ্যবদল হয়েছে কৃষক মাহমুদুল হাসান সবুজের। কৃষক সবুজ গাজীপুরের শ্রীপুর উপজেলার তেলিহাটি ইউনিয়নের মুলাইদ গ্রামের বাসিন্দা।

এই ‘বল সুন্দরী’ হচ্ছে কুল। ‘বল সুন্দরী’ নামের আপেল কুল চাষ করে এলাকায় ব্যাপক সাড়া ফেলে দিয়েছেন সবুজ।

ইউটিউব দেখে মেহেরপুর জেলা থেকে অনলাইনের মাধ্যমে ৬০টি চারা কুরিয়ার সার্ভিসের মাধ্যমে আনান। এরমধ্যে ১০টি চারা মারা যায় এবং বাকি ৫০টি চারা বাড়ির পাশে আধা বিঘা জমিতে রোপণ করেন। আট মাসের মধ্যেই সবকটি গাছেই কুল ধরে। বরই চাষে ব্যয় হয়েছে ৩০ হাজার টাকা। এখন প্রতি সপ্তাহে অনলাইনে এবং অফলাইনে বড়ই বিক্রি করেন সাত থেকে আট হাজার টাকার।

সবুজের বাগানের প্রতিটি গাছে কুল ধরেছে। কুলের ভারে গাছসহ ডালগুলো নিচের দিকে ঝুলে পড়েছে। বাঁশের খুঁটি দিয়ে আগলে রাখা হয়েছে প্রতিটি গাছ। পাখি ও চোরের হাত থেকে কুলগুলো রক্ষায় পুরো বাগান চারপাশে জাল দিয়ে ঢেকে রাখা হয়েছে। বাগান পাহারা দেওয়ার জন্য বাগানের এক পাশে উঁচু করে মাচা করে রেখেছেন। 

শীতের বিকেলে কথা কুল চাষি মাহমুদুল হাসান সবুজের সাথে। তিনি বলেন, ব্যক্তিগত উদ্যোগে কুল চাষের জন্য আধা বিঘা জমিতে অস্ট্রেলিয়ান এই বল সুন্দরীর চাষ শুরু করি। আমি ভাবিনি এতো ফলন হবে। ইনশাআল্লাহ আগামীতে কষ্ট করে হলেও আরো বড় পরিসরে এ কুল করবো। তবে সরকারি সহযোগিতা পেলে আমার উপকার হবে।

সবুজ বলেন, এ উপজেলায় অস্ট্রেলিয়ান এ কুলের এই প্রথম চাষ হয়েছে। অনলাইনে এবং অফলাইনে ১৫০-২০০ টাকা কেজিতে বিক্রি করছি। এবার দেড় থেকে দুই লাখ টাকার বিক্রি করতে পারবো।

শ্রীপুর উপজেলা কৃষি কর্মকর্তা সুমাইয়া সুলতানা বন্যা বলেন, শ্রীপুরে মাত্র ২ হেক্টর জমিতে বল সুন্দরী কুলের চাষ করা হয়েছে। আমরা সবুজকে সর্বাত্মক সহযোগিতা করার চেষ্টা করবো।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com