সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ০৪:৪৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
প্রধান উপদেষ্টা নিয়ে বিতর্কিত পোস্ট, ওএসডি নির্বাহী ম্যাজিস্ট্রেট মুন্নী সাহার ব্যাংক হিসাব তলব ভারতে পালানোর সময় সাবেক ভূমিমন্ত্রী আটক শুরুতেই দুই উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ সাবেক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী গ্রেফতার টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠিয়েছে ভারত সরকারের প্রতি জি এম কাদেরের ত্রাণ সহায়তার আহ্বান ডেঙ্গুতে আরো ৪ জনের মৃত্যু, হাসপাতালে ১২২৫ বাজার মনিটরিংয়ে টাস্কফোর্স গঠন হচ্ছে : আসিফ ভারত থেকে এলো ২ লাখ ৩১ হাজার ডিম, পিস ৭.৫ টাকা কোনো নিরাপত্তাঝুঁকি নেই, নির্বিঘ্নে পূজা হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা সুদ মওকুফ করে ঋণ রিশিডিউল করার দাবি চামড়া ব্যবসায়ীদের ১০০০ আইটি ইঞ্জিনিয়ারকে প্রশিক্ষণ দিতে চায় জাইকা বাংলাদেশের খাদ্য নিরাপত্তায় সহায়তা দেবে যুক্তরাষ্ট্রের ইউএসটিডি দুই জাহাজে অগ্নিকাণ্ড: নৌ-মন্ত্রণালয়ের তদন্ত কমিটি গঠন অভ্যুত্থানে ১০৫ শিশু নিহত, প্রত্যেক পরিবার পাচ্ছে ৫০ হাজার টাকা ক্রিকেটার ছদ্মবেশে শ্রমিক নেওয়ার অভিযোগে ২১ বাংলাদেশি আটক ইসরায়েলি হামলা হলে জবাব দিতে পরিকল্পনা প্রস্তুত ইরানের সাবেক স্বরাষ্ট্র সচিব আমিনুল গ্রেপ্তার অনুমাননির্ভর কোনো কথা বলতে চাই না: সাখাওয়াত হোসেন

রোগ-ব্যাধি যেভাবে মানুষকে আল্লাহমুখী করে

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় শুক্রবার, ৪ জুন, ২০২১
  • ৩৫ বার পড়া হয়েছে

কখনো কখনো রোগব্যাধির মাধ্যমেও মানুষ মুসিবতের সম্মুখীন হয়। কারণ একজন মানুষ অসুস্থ শরীর নিয়ে বিছানায় পড়ে থাকা অবস্থায় যখন চলাফেরা করতে থাকা সুস্থ লোকদের দেখতে থাকে, তখন তার মাঝে জেগে ওঠে তাওবার মনোভাব। আল্লাহর দিকে ফিরে আসতে তার মন ব্যাকুল হয়ে ওঠে। মহান আল্লাহ বলেন, ‘(আখিরাতে) কঠিন শাস্তির আগে (দুনিয়ায়) আমরা তাদের অবশ্যই লঘু শাস্তির স্বাদ আস্বাদন করাব, যাতে তারা (আল্লাহর পথে) ফিরে আসে।’ (সুরা : সাজদাহ, আয়াত : ২১)

পৃথিবীতে এমন অনেক পাপী মানুষের সন্ধান পাওয়া যায়, যারা বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে পাপ ছেড়ে আল্লাহর আনুগত্যে ফিরে এসেছে। অবাধ্যতার জীবন থেকে পবিত্র জীবনের দিকে প্রত্যাবর্তন করেছে। নিঃসন্দেহে তাদের জন্য এই রোগব্যাধি কল্যাণকর ছিল। তা ছাড়া রোগে-শোকে মানুষের মন সব সময় আল্লাহমুখী থাকে। বান্দা রোগাক্রান্ত হয়ে আল্লাহকে যে আবেগ ও মিনতি নিয়ে ডাকে, সুস্থ অবস্থায় সেই আবেগ ও বিনয়ী ভাব নিয়ে খুব কমই ডাকতে পারে। সুতরাং রোগ পাপী বান্দাকে তাওবার সুযোগ করে দেয়। আল্লাহ বলেন, ‘অতঃপর (তাদের অবিশ্বাসের কারণে) আমি তাদের অভাব-অনটন ও রোগব্যাধি দ্বারা পাকড়াও করেছিলাম, যাতে তারা কাকুতি-মিনতিসহ আল্লাহর প্রতি বিনীত হয়।’ (সুরা : আনআম, আয়াত : ৪২)

ইমাম তাবারি (রহ.) বলেন, এই আয়াতের অর্থ হলো, ‘আমরা তাদের কঠিন দারিদ্র্য ও রোগ্যব্যাধি দিয়ে পরীক্ষা করেছি, যাতে তারা আমার কাছে কাকুতি-মিনতি করে এবং ইবাদত-বন্দেগিতে একনিষ্ঠ হয়।’ (তাফসিরে তাবারি : ৭/১৯২)

তা ছাড়া রোগব্যাধি মৃত্যুর কথা স্মরণ করিয়ে দেয়। কারণ আমাদের জীবন একটি মৃত্যুপুরীর মতো। জীবনের বাঁকে বাঁকে আমরা মৃত্যুর মুখোমুখি হই। আমরা যখন ঘুমাই তখন মৃত্যুবরণ করি। যখন অসুস্থ হয়ে যাই, তখন সুস্থতার মৃত্যু ঘটে। জীবনের নতুন ধাপে পৌঁছলে আগের ধাপের মৃত্যু ঘটে। যেমন যৌবনে শৈশবের মৃত্যু ঘটে। আবার বার্ধক্য যৌবনের মৃত্যু ডেকে আনে। আমরা জীবনের সঙ্গে যতটুকু মিশি, তার চেয়ে অধিক মিশি মৃত্যুর সঙ্গে।

এ জন্য আল্লাহর রাসুল (সা.) আমাদের উপদেশ দিয়ে বলেছেন, ‘পাঁচ বস্তুকে পাঁচ বস্তুর আগে গনিমত মনে করো। বার্ধক্যের আগে তোমার যৌবনকে, অসুস্থতার আগে তোমার সুস্থতাকে, দরিদ্রতার আগে তোমার সচ্ছলতাকে, ব্যস্ততার আগে তোমার অবসরকে এবং মরণের আগে তোমার জীবনকে।’ (নাসায়ি, সুনানুল কুবরা, হাদিস : ১১৮৩২; মুস্তাদরাকে হাকেম, হাদিস : ৭৮৪৬)

বাংলা৭১নিউজ/এএন

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com