সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৩২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
চাকরির বয়স ৩৫ আন্দোলনকারীদের প্রতিনিধিদল যমুনায় অটোমেটেড সেবা প্রতিরোধ করবে অপচয় ও দুর্নীতি : অর্থ উপদেষ্টা নেপালে বন্যা-ভূমিধসে ১৯২ মৃত্যু, উদ্ধারে হিমশিম আমরা প্রস্তুত, দীর্ঘ যুদ্ধেও বিজয়ী হবো: হিজবুল্লাহর উপপ্রধান এবি ব্যাংকের বন্ড ইস্যু পুনর্বিবেচনার আবেদন তেলবাহী জাহাজে আগুনের ঘটনায় ২ জনের মরদেহ উদ্ধার ৯৯৯-এর রেসপন্স টাইম আরো কমিয়ে আনা হবে : আইজিপি প্রাথমিক শিক্ষা সংস্কারে কমিটি, নেতৃত্বে ইমিরেটাস অধ্যাপক মনজুর হাসিনার পতনের পর গ্রামীণফোনের শেয়ারদর বেড়েছে ৫৩ শতাংশের বেশি স্বামীসহ গ্রেফতার সাবেক এমপি হেনরি যুবদল নেতা হত্যা মামলায় ৫ দিনের রিমান্ডে সুলতান মনসুর মিরাজ-সাকিবের ঘূর্ণির পর ২৮৫ রানে ইনিংস ঘোষণা ভারতের অন্তর্বর্তী সরকারের সংস্কার কার্যক্রমে সুপারিশমালা দেবে বিএনপি সেপ্টেম্বরে নির্যাতনের শিকার ১৮৬ নারী-কন্যাশিশু জিয়াউর রহমানকে ‘রাজাকার’ বলায় মামলা চাকরিতে প্রবেশের বয়স বৃদ্ধির দাবি: পর্যালোচনা কমিটি গঠন ডিসি নিয়োগ নিয়ে হট্টগোল: ১৭ উপসচিবকে শাস্তির সুপারিশ ঢাকাসহ ৯ অঞ্চলে মাঝ রাতের মধ্যে ঝোড়ো হাওয়ার আভাস বাংলাদেশ-চীন সম্পর্ক নতুন উচ্চতায় নিতে আগ্রহী অন্তর্বর্তী সরকার যুক্তরাষ্ট্রে হেলেনের তাণ্ডবে মৃতের সংখ্যা বেড়ে ৯১

রাজুকে জিম্মায় রেখে মিয়ানমার থেকে মহিষ আনেন সাদ্দাম

বান্দরবান প্রতিনিধি:
  • আপলোড সময় বুধবার, ৬ সেপ্টেম্বর, ২০২৩
  • ১১ বার পড়া হয়েছে

বান্দরবানে আলীকদম-মিয়ানমার সীমান্ত থেকে মহিষ আনতে শ্রমিক হিসেবে ৩ হাজার টাকা চুক্তিতে রাজু তঞ্চগ্যাকে (৩৯) নিয়ে যান সাদ্দাম হোসেন। রাজুকে জিম্মায় রেখে মিয়ানমার থেকে ১১টি মহিষ আনেন সাদ্দাম। ওই মহিষগুলো বিক্রি করে টাকা পরিশোধ করার কথা ছিল। কিন্তু, মহিষ বিক্রি করে টাকা পরিশোধ করেননি তিনি। 

২৪ দিন ধরে মিয়ানমারে চোরাকারবারিদের কাছে জিম্মি হয়ে আছেন রাজু। রাজুকে শিকলে বেঁধে নির্যাতনের ভিডিও মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) সন্ধ্যার দিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে বিষয়টি জানাজানি হয়।  

ভিডিওতে দেখা যায়, রাজু তঞ্চগ্যাকে শিকল পরিয়ে মারধর করা হচ্ছে। ভিডিওতে রাজু টাকা দিয়ে তাকে ছাড়িয়ে নেওয়ার জন্য সাদ্দাম ও উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ আবুল কালামের প্রতি আকুতি জানান। রাজুকে কালাম চেয়ারম্যান ও সাদ্দাম হোসেন গরু আনতে বর্ডার পার করে দিয়েছিলেন বলে ভিডিওতে জানানো হয়। 

জিম্মি থাকা রাজু তঞ্চগ্যা আলীকদম সদর জলন্ত মনি পাড়ার আশ্রয় প্রকল্প এলাকার মৃত উথাইচিং তঞ্চগ্যার ছেলে। তিনি আলীকদম উপজেলায় পর্যটকদের গাইড হিসেবেও কাজ করতেন বলে জানিয়েছেন স্থানীয়রা। 

রাজুর স্ত্রী পরণ মালা তঞ্চগ্যা জানান, গত ১৩ আগস্ট পার্শ্ববর্তী আমতলী পাড়ার সাদ্দাম হোসেন মিয়ানমার থেকে মহিষ আনতে শ্রমিক হিসেবে তার স্বামী রাজুকে ৩ হাজার টাকা চুক্তিতে নিয়ে যায়। দুই দিন পর বিদেশি ফোন নাম্বার থেকে আব্দুল জলিল নামের এক ব্যক্তি জানান, সাদ্দাম ১১টি মহিষ নিয়ে ৩ লাখ টাকা পরিশোধ করেন।

বাকি ৫ লাখ টাকা মহিষ বিক্রির পর পরিশোধের প্রতিশ্রুতি দিয়ে মিয়ানমারের বুচিডং জেলার ঋষিডং এলাকায় রাজুকে জিম্মায় রেখে আলীকদম চলে আসেন সাদ্দাম হোসেন। এর পর থেকে সাদ্দামের মোবাইল ফোন নাম্বার বন্ধ পাওয়া যাচ্ছে। বকেয়া ৫ লাখ টাকা পরিশোধ করতে রাজুর পরিবারকে বলা হয়।

তিনি বলেন, আমার স্বামীকে জিম্মায় দিয়ে আসার ২৪ দিন পার হলেও সাদ্দাম সহযোগিতা করতে অস্বীকৃতি জানিয়েছে।

রাজুর শ্বশুর ওয়াধন তঞ্চগ্যা জানিয়েছেন, রাজুকে ছাড়িয়ে আনতে বললে সাদ্দাম তাতে অসম্মতি জানিয়েছেন। স্থানীয় জনপ্রতিনিধিদের জানানো হলেও কোনো সুরাহা হয়নি। তাই, গত ২৯ আগস্ট আলীকদম থানায় সাদ্দামের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে।

আলীকদম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খন্দকার তবিদুর রহমান জানান, গত মাসের ২৯ তারিখে ওয়াধন তঞ্চগ্যা অভিযোগ জানিয়েছেন। এ বিষয়ে তদন্ত চলছে। তদন্তসাপেক্ষে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে অভিযুক্ত সাদ্দাম হোসেন জানান, আগে মাঝে- মধ্যে মিয়ানমার থেকে চোরাই পথে বাংলাদেশে গরু-মহিষ এনে বিক্রি করতেন। সর্বশেষ ২৫ দিন আগে মিয়ানমার থেকে মহিষ এনেছেন। এর পর থেকে আর কোনো ব্যবসা করেননি।

রাজু তঞ্চগ্যার ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, রাজু আমার পরিচিত। তবে, তার সঙ্গে কোনো প্রকার ব্যবসায়িক সম্পর্ক নেই। রাজুকে কারও কাছে জিম্মায় রেখে আসিনি।

এ বিষয়ে জানতে মুঠোফোনে আলীকদম উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আবুল কালামের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

বান্দরবানের পুলিশ সুপার সৈকত শাহীন বলেছেন, জিম্মি থাকা রাজু ও অভিযুক্ত সাদ্দাম উভয়ই চোরাচালানে জড়িত। উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কালামের বিরুদ্ধেও চোরাচালানে জড়িত থাকার গুঞ্জন শোনা যাচ্ছে। ওই এলাকার চোরাচালানকারিদের আটক করতে পুলিশ সদস্যরা কাজ করছেন।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com