রবিবার, ১৬ জুন ২০২৪, ১২:৪৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ঈদে বন্দিদের জন্য থাকছে উন্নত খাবারের ব্যবস্থা ঈদকে কেন্দ্র করে নিরাপত্তা হুমকি নেই : র‍্যাব ডিজি ঢাকায় কখন কোথায় ঈদ জামাত ভাটারায় রান্নাঘরে বিস্ফোরণ একে একে নিভে গেল চার প্রাণ সুপার এইটের ৭ দল চূড়ান্ত, অপেক্ষায় বাংলাদেশ ফাঁকা ঢাকায় রেসিং করলেই ব্যবস্থা : ডিএমপি ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১০ কিলো‌মিটার যানজট মিয়ানমার সীমান্তের পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ বৃষ্টি ও পাহাড়ি ঢলে বাড়ছে সুনামগঞ্জের নদ-নদীর পানি, ডুবছে গ্রাম জাতীয় ঈদগাহে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে ঈদেও মুক্তি নেই গাজার বাসিন্দাদের আ.লীগ সরকার মানুষের কল্যাণে নিরলসভাবে কাজ করছে : পরিবেশমন্ত্রী আজ ‘বিশ্ব বাবা দিবস’ প্রধানমন্ত্রীকে ঈদের শুভেচ্ছা জানালেন মো‌দি চাঁদপুরে অর্ধশত গ্রামে উদযাপিত হচ্ছে ঈদুল আজহা কোরবানির পশুর গাড়ি আটকে চাঁদাবাজি : ৫ পুলিশ সদস্য বরখাস্ত আড়াই লাখ মানুষকে ফিরিয়ে দিলো সৌদি আরব ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের যানজট এখনো কমেনি রাঙ্গামাটিতে ব্জ্রপাতে নিহত ৪ টাঙ্গাইলে জোড়া খুন; জড়িতদের ফাঁসির দাবিতে মানববন্ধন

যুক্তরাষ্ট্রে আঘাত হেনেছে ম্যাথিউ, লাখ লাখ মানুষের দুর্ভোগ: লুটপাট ঠেকাতে সকাল-সন্ধ্যা কারফিউ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ৯ অক্টোবর, ২০১৬
  • ১০৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলে শুক্রবার আঘাত হেনেছে হারিকেন ম্যাথিউ। এর প্রভাবে ওই অঞ্চলে প্রবল ঝড়ো হাওয়া বয়ে গেছে এবং বৃষ্টিপাত হয়েছে। বিভিন্ন রাস্তাঘাট পানিতে তলিয়ে গেছে। চার জনের প্রাণহানি হয়েছে এবং ১০ লাখেরও বেশি মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

যুক্তরাষ্ট্রের উপকূলবর্তী এলাকায় বসবাসকারী লাখ লাখ বাসিন্দাকে সরিয়ে নেয়ার নির্দেশ এবং বিভিন্ন নগরীতে জরুরী অবস্থা জারি করা হয়েছে। এর আগে হাইতিতে ম্যাথিউয়ের আঘাতে কমপক্ষে ৪শ’ জন নিহত হয়। জ্যামাইকা, কিউবা, ডোমেনিকান প্রজাতন্ত্র ও বাহামাসেও হারিকেন তান্ডব চালায়। হারিকেনের আঘাতে ডোমিনিকান প্রজাতন্ত্রে চার জনের প্রাণহানি হয়েছে।

ফ্লোরিডার জ্যাকসনভিলার মেয়র লেনি কারি বলেন, আবহাওয়া বিশেষজ্ঞরা ম্যাথিউকে ১শ’ বছরের মধ্যে অন্যতম বলে উল্লেখ করেছেন। ফ্লোরিডায় আট লাখ ৫০ হাজার মানুষের বাস। এর মধ্যে প্রায় অর্ধেককে সরিয়ে নেয়া হয়েছে।

তিনি বলেন, ‘আমরা জনগণের নিরাপত্তা বিধান করতে চাই। আমাদের মূল লক্ষ্য জননিরাপত্তা।’

জাতীয় হারিকেন সেন্টার (এনএইচসি) জানায়, ম্যাথিউয়ের প্রভাবে ঘন্টায় ১১০ মাইল বেগে ঝড় বয়ে যায় এবং প্রবল বৃষ্টিপাত হয়। এছাড়া ১০ ফুট উঁচু ঢেউয়ের সৃষ্টি হয়।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, এটা এখনও বিপজ্জনক হারিকেন হিসেবে অবস্থান করছে। তিনি ফ্লোরিডা, জর্জিয়া, নর্থ ও সাউথ ক্যারোলাইনায় জরুরী অবস্থা জারি করেন।
বিভিন্ন নগরীতে প্রবল বৃষ্টিপাত ও ঝড়ো হাওয়া বয়ে যায়। গাছপালা ভেঙে পড়ে। বড় বড় ভবনগুলো কেঁপে উঠে এবং স্বাভাবিকভাবে ব্যস্ত জনপ্রিয় এলাকাগুলো ভূতুড়ে শহরে পরিণত হয়।

ফ্লোরিডায় চার জনের প্রাণহানি হয়েছে। এর মধ্যে গাছ পড়ে দুই নারীর মৃত্যু হয়েছে। বাকি এক নারী হৃদরোগে আক্রান্ত হয়ে এবং ৮২ বছরের অপর এক পুরুষ মস্তিষ্কে রক্তক্ষরণ হয়ে মারা গেছেন। ঝড়ের কারণে তাদেরকে ডাক্তারের কাছে নেয়া সম্ভব হয়নি।

ম্যাথিউয়ের আঘাতে কেনেডি স্পেস সেন্টারের ছাদ ক্ষতিগ্রস্ত হয়েছে। সেন্ট অগাস্টিনের বিভিন্ন রাস্তাঘাট ফাঁকা হয়ে যায়। গাছ পড়ে বা বন্যার পানি জমে অনেক রাস্তায় যান চলাচল বন্ধ রয়েছে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, গোটা রাজ্যের ১১ লাখ মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে।

ম্যাথিউ শনিবার রাতের মধ্যে ফ্লোরিডার উত্তর-পূর্বাঞ্চল ও জর্জিয়ার উপকূল অতিক্রম করতে পারে। তবে এর আগে এটা সাউথ ক্যারোলাইনায় আঘাত হানতে পারে। ম্যাথিউ ক্রমেই দুর্বল হয়ে পড়ছে। এটি এখন দুই ক্যাটাগরির ঝড়ে পরিণত হয়েছে।

হারিকেনের পথ অর্থাৎ জ্যাকসনভিলা, সাভানাহ ও জর্জিয়ার মত নগরীগুলোতে বসবাসকারী ৩০ লাখ লোককে নিরাপদ স্থানে সরে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। দক্ষিণ ক্যারোলাইনার সাবানাহ ও চার্লসটনসহ বিভিন্ন নগরীতে লুটপাট ঠেকাতে সকাল-সন্ধ্যা কারফিউ জারি করা হয়েছে এবং রক্ষী নিয়োগ দেয়া হয়েছে।

বাংলা৭১নিউজ/এসআর

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com