মঙ্গলবার, ০৮ অক্টোবর ২০২৪, ১২:১৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
সমুদ্রপথে হজযাত্রী পাঠানোর প্রস্তাবে সৌদি সরকারের সম্মতি রাব্বী হত্যা মামলায় ঢাবির সাবেক ছাত্রলীগ নেতা গ্রেফতার সেপ্টেম্বরে সড়কে ঝরেছে ৪২৬ প্রাণ, ৪২ শতাংশই মোটরসাইকেলে দুর্নীতি কিছুটা কমেছে, চাঁদাবাজি তেমন একটা কমেনি হাইকোর্টে আপিল শুনানির উদ্যোগ নেওয়া হচ্ছে: অ্যাটর্নি জেনারেল নেত্রকোণায় ভেঙে গেছে বেড়িবাঁধ, ৪টি ইউনিয়নে কংসের পানি চিকিৎসাশাস্ত্রে নোবেল পেলেন যুক্তরাষ্ট্রের ২ বিজ্ঞানী দুর্গাপূজায় স্কুল-কলেজ টানা ১১ দিন ছুটি ৮ দিনের রিমান্ডে সাবেক এমপি শিউলি আজাদ উন্নয়নে অবদানের স্বীকৃতি চায় এনজিওগুলো: দেবপ্রিয় চার্জ দ্য অ্যাফেয়ার্স আসিফ রহমানের সঙ্গে গোলাম পরওয়ারের সাক্ষাৎ প্রধান উপদেষ্টার সভাপতিত্বে একনেক সভা অনুষ্ঠিত ম্যাক্রোঁর অস্ত্র সরবরাহ বন্ধের আহ্বানে চটেছেন নেতানিয়াহু কোটা উঠিয়ে লটারির মাধ্যমে রাজউকের প্লট বরাদ্দের প্রস্তাব গণপূর্ত উপদেষ্টার সাবেক মন্ত্রী সাবের হোসেনকে ১০ দিনের রিমান্ডে চায় পুলিশ চৌধুরী নাফিজ সরাফতের দেশত্যাগে নিষেধাজ্ঞা আমি কোনো দুর্নীতি করিনি : মাদকের ডিজি শুধু মেগা প্রজেক্ট নয়, সবুজায়ন বাড়াতে হবে : পরিবেশ উপদেষ্টা বিশ্বের প্রভাবশালী মুসলিমের তালিকায় ড. মুহাম্মদ ইউনূস সাইফুজ্জামান চৌধুরী ও তার স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা

মুসলমানের হৃদয়ে ছড়াক কোরআনের রোশনাই

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ১০ ফেব্রুয়ারী, ২০২০
  • ৫৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: প্রায় সবার ঘরে ঘরেই কোরআন আছে। আলমারির তাকে, টেবিলের কোণে গিলাপবদ্ধ সাজানো কোরআন। মাঝে মধ্যে সেই কোরআন থেকে কিছু অংশ আমরা পাঠ করি, মুখস্থ আওড়াই, চুমু খাই, যত্ন করে রেখে দেই আগের জায়গায়।

মৌলভীকে দাওয়াত করে ঘরে এনে কোরআন খতম করাই, আপ্যায়ন করি, হাদিয়া দিয়ে দুনিয়া ও আখিরাতের কল্যাণ প্রার্থনা করি। রোগীর পাশে কোরআন তেলাওয়াত করে তার আরোগ্য কামনা করি। কবরের আজাব লাঘবে মৃতের পাশেও পাঠ করি কোরআন। তবুও কোরআন ও আমাদের মাঝে একটি দেয়াল থেকেই যায়। একটি দূরত্বের প্রাচীর ঘিরে রাখে আমাদের। প্রতিনিয়ত কোরআন পাঠ করে, বুকে জড়িয়ে ধরে, চুমু খেয়েও সেই প্রাচীর ভেদ করতে পারছি না আমরা।

প্রভুর প্রদত্ত সত্যবাণী পাঠ করে আলোকিত হচ্ছে না আমাদের ভেতর ও বাহির। ‘হুদাল্লিন্নাস’- মানবতার জন্য আলোর পরশ, ‘হুদাল্লিল মুত্তাকিন’- স্রষ্টার পরিচয়প্রাপ্ত মানুষের জন্য আলোর পরশ। অথচ কোথায় সে আলো, আলোর পরশ? অন্ধকারে হাতড়ে মরছে মানবতা। ঘোর অন্ধকারময় জীবন নিয়ে গুমড়ে মরছে বিশ্বাসী।

হায়! বিশ্বকে আলোকিত করার চেরাগ হাতে নিয়ে মুসলমান আজ নিজেই পদে পদে উষ্টা খাচ্ছে। দুনিয়াজুড়ে মার খাওয়া জাতিতে পরিণত হয়েছে। এর মূল কারণ কী? একটাই কারণ, হৃদয়ের সঙ্গে সংযোগ নেই খোদার বাণীর। তারা আজ তোতাপাখির মতো কোরআনের বাণী শুধু মুখেই আওড়াচ্ছে। না বুঝে কোরআন পড়ছে; আর হৃদয়ে চাষাবাদ করছে বর্ণহীন ফুল, ভিন্ন সুর।

কোরআন কী বলছে তার কোনো চর্চাই নেই মুসলিম সমাজে। প্রতিনিয়ত কোরআনের নির্দেশনা পদদলিত করে মার খাচ্ছে বিজাতির হাতে। আল্লাহতায়ালা বলেন, ‘ইন্না হাজাল কোরআনা ইয়াহদি লিল্লাতি হিয়া আকওয়ামু’- অবশ্যই এ কোরআন পরিচালিত করে সুদৃঢ় পথের দিকে (সুরা ইসরা : ০৯)। এত শক্তিশালী গ্রন্থ আমাদের কাছে আছে/ অথচ আমরা রয়েছি ঘুমের ঘোরে।

আজ কোরআন মুখস্থের প্রতিষ্ঠান আছে ঢের, নেই কোরআন বুঝার প্রতিষ্ঠান। হাদিস, ফিকহের উচ্চতর গবেষণাগার থাকলেও সে হারে নেই কোরআনের গবেষণাগার। তাই দিনে দিনে আরও হতাশা, আরও অন্ধকারে তলিয়ে যাচ্ছে মুসলিম জাতি। ইজ্জতির জীবন থেকে ক্রমেই ধাবিত হচ্ছে লাঞ্ছনার দিকে। আল্লাহ বলেন, ‘আমি আপনার প্রতি কিতাব নাজিল করেছি যাতে আপনি মানবজাতিকে অন্ধকার থেকে আলোর পথে নিয়ে আসাতে পারেন’ (সূরা ইবরাহিম : ০১)।

খোদা তায়ালার উদ্দেশ্য ছিল কোরআন আমাদের আলোকিত জীবনের সন্ধান দেবে, উন্নতির দিকে নিয়ে যাবে। অন্ধকারে হাতড়ে বেড়ানো মানবতাকে আলোকিত করবে। অথচ আমরা বস্তু কোরআনকে আমাদের বুকে টেনে নিলেও, কোরআনের বাণীকে হৃদয়ে ধারণ করতে শিখিনি। কোরআনের রঙে নিজেদের জীবনের সামগ্রিক দিক সাজাতে পারিনি। তাই মুখে মুখে উচ্চারিত কোরআন প্রতিনিয়ত আর্তনাদ করছে আর আমাদের অভিশাপ দিচ্ছে।

হাদিসের ভাষায়, ‘এমন অনেক পাঠক আছে কোরআনের, যারা নিয়মিত কোরআন পাঠ করে অথচ কোরআন তাদের অভিশাপ দিতে থাকে’। যারা কোরআনের আয়াতকে হৃদয় দিয়ে উপলব্ধি করে না হাশরের মাঠে কোরআন তাদের বিপক্ষে দাঁড়াবে। পবিত্র কোরআনের ভাষায়, ‘ওয়া কালার রাসুলু, ইয়া রাব্বি, ইন্না কওমি ইত্তাখাযু হাজাল কোরআনা মাহজুরা- রাসূল বলবেন, হে আমার রব! আমার জাতি এ কোরআনকে পরিত্যাগ করেছে’ (সূরা ফুরকান : ৩০)।

এ আয়াতের তাফসিরে ইমাম ইবনুল কাইয়ুম (রহ.) কোরআন পরিত্যাগের পাঁচটি ধরন উল্লেখ করেছেন। তিনি বলেন, কোরআন পরিত্যাগ হল-

ক. কোরআনের প্রতি ইমান না আনা। তেলাওয়াত পরিত্যাগ করা, শ্রবণ না করা এবং মনোযোগ না দেয়া। খ. কোরআনের আমল পরিত্যাগ করা। গ. কোরআন অনুযায়ী বিচার না করা। ঘ. কোরআন নিয়ে চিন্তাভাবনা ছেড়ে দেয়া এবং এর মর্মার্থ বুঝতে চেষ্টা না করা। ঙ. কোরআনের মাধ্যমে বাহ্যিক ও অভ্যন্তরীণ ত্রুটির চিকিৎসা গ্রহণ থেকে বিরত থাকা। প্রিয় পাঠক, আসুন! কোরআন পড়ি, কোরআন বুঝি। কোরআনের রঙে, কোরআনের ঢঙে নিজেকে সাজাই। কোরআনের আলোয় আলোকিত করি আত্মা, পরিবার, সমাজ ও রাষ্ট্রকে। আমাদের অন্তরাত্মা কেঁপে উঠুক আল্লাহর বাণীতে। হৃদয় বেজে উঠুক খোদার প্রেমে।

লেখক : শিক্ষক ও কলামিস্ট

বাংলা৭১নিউজ/এইচএম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com