শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ০৩:১৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
এক সপ্তাহে তেলের দাম বেড়েছে ৯ শতাংশ ঘরেই মাদকের কারবার করতেন স্বামী-স্ত্রী, যৌথবাহিনী অভিযানে ধরা এবার বড়পর্দায় একসঙ্গে আলিয়া-শর্বরী, থাকছে চমক ইসরায়েলের সব জ্বালানি স্থাপনা একসঙ্গে ধ্বংসের হুঁশিয়ারি আইআরজিসি’র পাংশায় অস্ত্রসহ ৩ সন্ত্রাসী গ্রেপ্তার বিদেশে শ্রমিক পাঠানোর নামে প্রতারণা, গ্রেপ্তার ২ ঢাকা থেকে উপকূলের ৬ রুটে নৌযান চলাচল আজও বন্ধ শিক্ষা ব্যবস্থাকে পরিকল্পিতভাবে ধ্বংস করা হয়েছে : মির্জা ফখরুল ‘ডিবিতে আর কোনো আয়নাঘর-ভাতের হোটেল থাকবে না’ প্রাথমিক নিবন্ধন করেছেন ১০৮৭ হজযাত্রী, এ মাসে প্যাকেজ ঘোষণা এই সরকারের কাছে জনগণের আশা আকাঙ্ক্ষা অনেক: কর্নেল অলি হুঁশিয়ারি দিয়ে ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ ইরাকি ড্রোন হামলায় ২৬ ইসরায়েলি সেনা হতাহত ডা. বদরুদ্দোজা চৌধুরীর মৃত্যুতে রাষ্ট্রপতির শোক ভারতের রাজনীতিতে বাংলাদেশিদের যেভাবে অবজ্ঞার পাত্র বানানো হল রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করলেন সেনাবাহিনী প্রধান জাহাজে আগুনের পর সমুদ্রে লাফ, এক নাবিকের মৃত্যু দেশের সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড চাঁদপুরে, জেলাজুড়ে জলাবদ্ধতা হাইতিতে অপরাধী চক্রের হামলায় শিশুসহ নিহতের সংখ্যা বেড়ে ৭০ ঘুরে দাঁড়ানোর চেষ্টা পুলিশের, এখনো কর্মস্থলে অনুপস্থিত ১৮৭ জন

মিয়ানমারের প্রতিনিধিদল টেকনাফে

কক্সবাজার প্রতিনিধি:
  • আপলোড সময় বুধবার, ১৫ মার্চ, ২০২৩
  • ২১ বার পড়া হয়েছে

মিয়ানমারের ২২ সদস্যের একটি প্রতিনিধিদল বুধবার (১৫ মার্চ) সকালে টেকনাফ দমদমিয়া ট্রানজিট ক্যাম্পে এসে পৌঁছেছেন। বাংলাদেশের পাঠানো রোহিঙ্গাদের তালিকা যাচাই করতে প্রতিনিধিদলটির এই সফর। শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মিজানুর রহমানের সঙ্গে বৈঠকে বসার কথা রয়েছে তাদের।

টেকনাফে মিয়ানমারের প্রতিনিধি দলটির পৌঁছানোর কথা নিশ্চিত করেছেন অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ সামছু-দ্দৌজা।

এদিকে মিয়ানমারের প্রতিনিধিদলটির আগমনকে ঘিরে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ায় নতুন সম্ভাবনা দেখা দিচ্ছে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয় (আরআরআরসি) সূত্রে জানা যায়, বাংলাদেশের পাঠানো তালিকা থেকে মিয়ানমার যে সমস্ত রোহিঙ্গাকে তাদের নাগরিক হিসেবে যাচাই-বাছাই করে ফিরতি তালিকা দিয়েছিলো তা নিয়ে দুই দেশের এই বৈঠক। মিয়ানমারের যাচাইকৃত তালিকার অনেক রোহিঙ্গা দম্পতির পরিবারেই নতুন করে সন্তান জন্ম নিয়েছে। আর এর সত্যতা যাচাই করতে মূলত দুই দেশের এই বৈঠক।

অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ সামছু-দ্দৌজা বলেন, ‘বুধবার সকালে মিয়ানমার প্রতিনিধি দল বাংলাদেশের টেকনাফে এসে পৌঁছেছেন। তারা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন না। শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের সঙ্গে রোহিঙ্গাদের নিয়ে একটি বৈঠক শেষেই তারা মিয়ানমারে ফিরে যাবেন।’

২০১৭ সালে রোহিঙ্গারা পালিয়ে আসার পর মিয়ানমারের প্রতিনিধি দল ক্যাম্প পরিদর্শনে আসেন। সেসময় ওই প্রতিনিধি দল রোহিঙ্গা নেতাদের সঙ্গে বৈঠক করে। প্রতিনিধি দলটি মিয়ানমারে ফিরতে রোহিঙ্গাদের শর্ত দিয়ে প্রস্তাব দিয়েছিলো। কিন্তু তাতে রাজি হননি রোহিঙ্গারা।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com