বুধবার, ০২ অক্টোবর ২০২৪, ০২:১৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ইমিগ্রেশন পার হননি, অবৈধ পথে ভারত পালিয়েছেন আসাদুজ্জামান ঝোড়ো হাওয়ার আভাস, সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত পরিস্থিতি মনিটর করছি, আশা করছি সবাই শান্ত হবে: শ্রম সচিব ক্ষেপণাস্ত্র হামলার আগে ইসরায়েলে ভয়াবহ বন্দুক হামলা, নিহত ৮ জিবুতি উপকূলে অভিবাসনপ্রত্যাশীবাহী নৌকা ডুবে নিহত ৪৫ বিস্ফোরক মামলায় খালাস পেলেন মির্জা ফখরুলসহ বিএনপির ৮ নেতা কলেজ ছাত্রকে হাত-পা বেঁধে ছাদ থেকে ফেলে হত্যা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে হামলাকারী তিন যুবলীগ নেতা গ্রেফতার ছয় সংস্কার কমিশনের রিপোর্টের পর নির্বাচনের রোডম্যাপ ইসরায়েলের বিমানঘাঁটিতে আঘাত হেনেছে ইরানের ক্ষেপণাস্ত্র লেবানন থেকে দেশে ফেরার আকুতি বাংলাদেশিদের ৪৮ ঘণ্টা বন্ধ থাকবে তিতাসের প্রি-পেইড রিচার্জ সেবা আশুলিয়ায় সড়ক আটকে শ্রমিকদের বিক্ষোভ, যানজট অক্টোবর মাসের এলপিজির দাম নিয়ে সিদ্ধান্ত বিকেলে ইসরায়েলে হামলার পর ইরান, গাজা, লেবানন ও ইরাকে উৎসব সাবেক প্রধানমন্ত্রীর মুখ্য সচিবসহ গ্রেফতার ৩ বিমসটেক সম্মেলনে মোদির সঙ্গে সাক্ষাৎ হতে পারে ড. ইউনূসের দক্ষিণ সিটিতেও নাগরিক সনদ দেবেন আঞ্চলিক নির্বাহী কর্মকর্তারা ‘থ্রি ইডিয়টসের’ বাস্তব ফুংসুখ ওয়াংড়ুকে আটক করলো পুলিশ মিয়ানমার সীমান্তে মাইন বিস্ফোরণে বাংলাদেশি আহত

মালানের সেঞ্চুরিতে ইংলিশদের রান পাহাড়

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় মঙ্গলবার, ১০ অক্টোবর, ২০২৩
  • ৩১ বার পড়া হয়েছে

হৃদয়-শান্ত জুটিতে মেহেদীর ‘চার’, ইংল্যান্ডের সাড়ে তিনশ

মেহেদীকে টেনে কাউ কর্নারের দিকে মেরেছিলেন আদিল রশিদ। সীমানা পেরিয়ে যাওয়ার আগে সেটি লুফে নেন হৃদয়, ছুঁড়ে দেন নাজমুলের দিকে। ন্যস, হৃদয়-শান্ত জুটিতে বিদায় নেন আদল রশিদ।মজার ব্যাপার হলো, স্কোরকার্ডে এ ক্যাচ থাকবে নাজমুলের নামেই। ৯ বল বাকি থাকতে অষ্টম উইকেট হারিয়েছে ইংল্যান্ড। মেহেদী পেয়েছেন চতুর্থ উইকেট। 

ব্রুককে ফেরালেন মেহেদী

আক্রমণে ফিরেই আঘাত হানলেন শেখ মেহেদী হাসান। ফেরালেন হ্যারি ব্রুককে। বলটি ছিল বেশ মন্থর। গতি কম থাকায় টাইমিং করতে পারেননি ব্যাটসম্যান। লং অফে ক্যাচ নেন লিটন দাস। ১৫ বলে তিন চারে ২০ রান করেন ব্রুক।

শরিফুলের জোড়া আঘাত, তিনশ ছাড়িয়ে ইংল্যান্ড

শরীফুলের আরেকটি নাকল বল। আরেকটি উইকেট। এবার তার শিকার জো রুট। আড়াআড়ি তুলে মারতে গিয়ে ৮২ রানে আউট রুট। ঠিক পরের বলেই বোল্ড লিয়াম লিভিংস্টোনও! এবার সিমের ওপর আঙুল ঘুরিয়ে করেছিলেন। ডিফেন্ড করতে গিয়ে মিস করে গেছেন লিভিংস্টোন।ইংল্যান্ডের লাগাম টেনে ধরার ইঙ্গিত বাংলাদেশের। ২৯৬ রানে ২ উইকেট থেকে ৩০৫ রানে নেই ৫ উইকেট।

ঝড়ের ইঙ্গিত দিয়ে ফিরলেন বাটলার

১০ বলে ২০। ১ চারের সঙ্গে ১টি ছয়ের মার। মালানের বিদায়ে জশ বাটলার এসে ঝড় তোলার ইঙ্গিত দিলেন। তবে তাকে সেই সুযোগ দিলেন না পেসার শরিফুল ইসলাম। অফ স্টাম্পের অনেক বাইরে বল ফেলেছিলেন শরিফুল। ব্যাট চালিয়ে মিস করে বিপদ ডেকে এনেছেন বাটলার।

ঝড় তুলে থামলেন মালান, আড়াইশ ছাড়িয়ে ইংল্যান্ড

প্রথম বলে চার হজম করলেন শেখ মেহেদী। পরের বলে গতি কমিয়ে ঝুলিয়ে দিলেন বলটা। ফাঁদে পড়ে স্লগ সুইপ করতে গেলেন মালান। কিন্তু লাইন মিস করে হলেন বোল্ড।অবশেষে থেমেছে তার ১০৭ বলে ১৬টি চারের সঙ্গে  ৫টি ছক্কায় সাজানো ১৪০ রানের ইনিংস। রুটের সঙ্গে তার দ্বিতীয় উইকেট জুটি থেমেছে ১৫১ রানে। 

গ্রাহাম গুচকে ছাড়িয়ে শীর্ষে রুট

ইংল্যান্ডের হয়ে বিশ্বকাপে সর্বোচ্চ রানের রেকর্ডটি (৮৯৭ রান) এতোদিন ছিল সাবেক ক্রিকেটার ও কিংবদন্তি গ্রাহাম গুচের দখলে। আজ বাংলাদেশের বিপক্ষে ফিফটি করার মধ্যে দিয়ে গুচকে ছাড়িয়ে গেছেন রুট। বিশ্বকাপে ইংল্যান্ডের সর্বোচ্চ রান জো রুটের।

মালানের সেঞ্চুরির পর রুটের ফিফটি

প্রথম ফিফটি করলেন জনি বেয়ারস্টো, এরপর সেঞ্চুরির দেখা পেলেন ডেভিড মালান। এবার ফিফটি করলেন জো রুট। এর আগে নিউ জিল্যান্ডের বিপক্ষেও তুলে নিয়েছিলেন ফিফটি। শরীফুলের বলে চার মেরে ৪৪ বলে ৪টি চার ও ১টি ছক্কায় ওয়ানডে ক্যারিয়ারের ৩৮তম ফিফটি তুলে অপরাজিত আছেন রুট।

মালানের সেঞ্চুরিতে রান পাহাড়ের দিকে ইংল্যান্ড

ইনিংসের শুরু থেকেই দারুণ খেলছিলেন।সঙ্গী জনি বেয়ারস্টো আউট হলেও একপ্রান্ত আগলে ছিলেন ডেভিড মালান।বাংলাদেশের বোলিংকে উড়িয়ে এবারের বিশ্বকাপের প্রথম সেঞ্চুরি তুলে নিলেন এই ওপেনার। এ নিয়ে ওয়ানডেতে ২৩ ইনিংসে ৫ ফিফটির পাশাপাশি ৬ সেঞ্চুরি হলো মালানের।

৩৯ বলে ফিফটি করেছিলেন। সেঞ্চুরি করলেন ৯১ বলে ১২টি চার ও দুটি ছক্কায়। সাকিবের বলে সিঙ্গেল নিয়ে সেঞ্চুরি পূর্ণ করেছেন। বাংলাদেশের বিপক্ষে এটি তার দ্বিতীয় সেঞ্চুরি। এর আগে চলতি বছর মিরপুরে করেছিলেন অপরাজিত ১১৪ রান।

মালান-রুটের ৫০ রানের জুটি, বাংলাদেশের হতাশা

জনি বেয়ারস্টোর পর এবার তিনে নামা জো রুটের সঙ্গেও দারুণ এক জুটি গড়েছেন ডেভিড মালান।বেয়ারস্টোর সঙ্গে শতরানের জুটির পর এবার রুটের সঙ্গে গড়েছেন ৫০ রানের জুটি। মোস্তাফিজের বলে ছক্কা মেরে মালানের সঙ্গে দ্বিতীয় উইকেট জুটিতে ৫০ রানের জুটি গড়েন রুট।

চোট শঙ্কায় মোস্তাফিজ

বল থ্রু করতে গেলেন মোস্তাফিজ। সাইটস্ক্রিনের আশেপাশে কেউ ছিল। তা দেখেই সরে গেলেন জো রুট। ফলে ডেলিভারি স্ট্রাইডে থাকায় ঘুরতে গিয়ে পায়ে পায়ে লেগে পড়ে যান বাংলাদেশ পেসার। আঘাত পেয়েছেন। মাঠে এসেছেন ফিজিও। তবে উঠে দাঁড়িয়েছেন ২২তম ওভার করেছেন তিনি। করেছেন ২৫তম ওভারও।

সাকিবেই আলোর দেখা, ফিরে গেলেন বেয়ারস্টো

দ্রুতগতির বল। সোজা যাচ্ছিলো। ব্যাকফুটে খেলতে গিয়েছিলেন বেয়ারস্টো। সেখানেই ভুলটা করেছেন। ক্রস ব্যাটে খেলতে গিয়ে হয়েছেন বোল্ড। তাতে ম্যাচে ব্রেকথ্রু পেল বাংলাদেশ। এনে দিয়েছেন সাকিব আল হাসান।শেষ হয়েছে ইংলিশ ওপেনারের ৫৯ বলে ৫২ রানের ইনিংস। ইংল্যান্ডের ওপেনিং জুটি ভেঙেছে ১১৫ রানে।

১১৬ রানে প্রথম উইকেট পতনের পর তিন নম্বরে নামলেন জো রুট। অন্য প্রান্তে ৪৮ বলে ৬১ রান অপরাজিত মালান।

বেয়ারস্টোর ফিফটি, শতরানের জুটি এবং বাংলাদেশের হতাশা

নিউজিল্যান্ডের বিপক্ষে ভালো শুরু পেলেও ইনিংস বড় করতে পারেননি। এবার ফিফটি পেলেন শততম ওয়ানডে খেলতে নামা বেয়ারস্টো। ৫৪ বলেই ৫০ ছুঁয়েছেন তিনি।

মালানের ফিফটি, বড় সংগ্রহের পথে ইংল্যান্ড

চলতি বছর ইংল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি রান তার। বিশ্বকাপেও সেই ফর্ম ধরে রেখেছেন ডেভিড মালান। নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে ১৪ রানে থামলেও বাংলাদেশের বিপক্ষে তুলে নিয়েছেন আসরে নিজের প্রথম ফিফটি। ৩৯ বলে ক্যারিয়ারের ষষ্ঠ ফিফটি তুলে নিয়ে অপরাজিত আছেন এই ব্যাটার। তার সঙ্গে বেয়ারস্টোর জুটিতে বড় রানের পথে ছুটছে ইংল্যান্ড।

পাওয়ার প্লে’তে বিনা উইকেটে ইংল্যান্ডের ৬১

বাংলাদেশের বোলারদের সামলে কোনো উইকেট না হারিয়েই প্রথম পাওয়ার প্লে কাটিয়ে দিয়েছে ইংল্যান্ড।উদ্বোধনি জুটিতেই ফিফটি তুলে নিয়েছেন দুই ইংলিশ ওপেনার ডেভিড মালান ও জনি বেয়ারস্টো।নবম ওভারের প্রথম বলে ইংল্যান্ড ছুঁয়ে ফেলেছে ৫০।

প্রথম পাওয়ার প্লেতে কোনো উইকেট নিতে পারেননি সাকিব আল হাসানরা। ১০ ওভারে ইংল্যান্ড রান বিনা উইকেটে ৬১। ৩৪ বলে ৫ চারে ২৯ রানে খেলছেন বেয়ারস্টো। ২৬ বলে দুই ছক্কা ও চারটি চারে মালানের রান ৩২।

ইংল্যান্ডের ওপেনিং জুটির ফিফটি, উইকেটের খোঁজে বাংলাদেশ

উদ্বোধনি জুটিতেই ফিফটি তুলে নিয়েছেন দুই ইংলিশ ওপেনার ডেভিড মালান ও জনি বেয়ারস্টো। বাংলাদেশের পেসত্রয়ীকে পাত্তাই দিচ্ছেন না দুজন। তাতে ওপেনিং জুটিতেই ফিফটি তুলে নিয়েছে ইংল্যান্ড।

নবম ওভারের প্রথম বলে ইংল্যান্ড ছুঁয়ে ফেলেছে ৫০। মোস্তাফিজের করা তৃতীয় ওভার বাদ দিয়ে প্রতি ওভারেই এসেছে বাউন্ডারি। নবম ওভারে আনা হয়েছে মেহেদী হাসানকে। তবে শর্ট লেংথে পেয়ে জায়গা বানিয়ে পাঞ্চ করে কাভার দিয়ে চার মেরেছেন বেয়ারস্টো।

এদিকে উইকেটের খোঁজে আছে বাংলাদেশ। পেসার, স্পিনার কোনোটিতেই কাজ হচ্ছে না। বাধ্য হয়ে আক্রমণে এসেছেন দলনেতা সাকিব আল হাসান।

মালান-বেয়ারস্টোর ব্যাটে ইংল্যান্ডের দারুণ শুরু

টস হেরে ব্যাটিং করতে নেমে দারুণ শুরু করেছেন ইংল্যান্ডের দুই ওপেনার ডেভিড মালান ও জনি বেয়ারস্টো। দুজন শুরুতে দেখেশুনে খেলতে থাকলেও ধীরে ধীরে চওড়া হচ্ছে ব্যাট।

মোস্তাফিজের প্রথম বলে পরাস্ত হয়েছিলেন মালান।তবে শেষ বলে কাভার ড্রাইভে চার মেরে দারুন শুরু ইঙ্গিত দিয়েছেন। পরের ওভারে তাসকিনও খেয়েছেন একটি চার। তৃতীয় ওভারে মাত্র ১ রান দেন মোস্তাফিজ। চতুর্থ ওভারের শুরুতেই বাউন্ডারি হজম করেন তাসকিন।

এরপর মোস্তাফিজের করা পঞ্চম ওভারে পরপর দুই বলে বাউন্ডারি-ওভার বাউন্ডারিতে ঝড়ের ইঙ্গিত দেন মালান। তবে ঝড় শুরু না হলেও দুর্দান্ত শুরু করেছেন দুই ইংলিশ ওপেনার।

মোস্তাফিজ-তাসকিনে শুরু

ইংল্যান্ডের বিপক্ষে নতুন বলে ইনিংসের শুরু করেছেন মোস্তাফিজুর রহমান।তার সঙ্গে অপর প্রান্ত থেকে বল করছেন আরেক পেসার তাসকিন আহমেদ। 

মোস্তাফিজের প্রথম বলে পরাস্ত হয়েছিলেন মালান।তবে শেষ বলে কাভার ড্রাইভে চার মেরেছেন ম্যালান। পরের ওভারে তাসকিনও খেয়েছেন একটি চার। তৃতীয় ওভারে মাত্র ১ রান দেন মোস্তাফিজ। চতুর্থ ওভারের শুরুতেই বাউন্ডারি হজম করেন তাসকিন।

মাহমুদউল্লাহর জায়গায় শেখ মেহেদীর অভিষেক

আফগানিস্তানের বিপক্ষে জেতা ম্যাচের একাদশে একটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। একজন বাড়তি বোলার খেলানোয় বাদ পড়েছেন অভিজ্ঞ মাহমুদউল্লাহ। তার বদলে সুযোগ দেওয়া হয়েছে শেখ মেহেদি হাসানকে। বিশ্বকাপে এটিই তার প্রথম ম্যাচ। 

এই পরিবর্তনের ফলে বাংলাদেশ একাদশে তিন পেসারের সঙ্গে থাকছেন তিন স্পিনার। পেস বিভাগে আছেন আগের মতোই তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও মুস্তাফিজুর রহমান। স্পিনে সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজের সঙ্গে শেখ মেহেদি।

টস
ম্যাচ টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান। তার আমন্ত্রণে সাড়া দিয়ে ব্যাট করবে ইংল্যান্ড। ধর্মশালার হিমাচল প্রদেশ অ্যাসোসিয়েশন ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বেলা ১১ টায়।

বাংলাদেশ একাদশ: লিটন দাস, তানজিদ হাসান, নাজমুল হোসেন, মেহেদী হাসান মিরাজ, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম (উইকেটকিপার), তাওহিদ হৃদয়, মেহেদী হাসান, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান। 

ইংল্যান্ড একাদশ: জনি বেয়ারস্টো, ডেভিড ম্যালান, জো রুট, হ্যারি ব্রুক, জস বাটলার (অধিনায়ক ও উইকেটকিপার), লিয়াম লিভিংস্টোন, স্যাম কারেন, ক্রিস ওকস, মার্ক উড, আদিল রশিদ ও রিস টপলি

বাংলাদেশের লক্ষ্য অ্যাডিলেডের পুনরাবৃত্তি
এই ম্যাচ দিয়ে আরেকবার ইংল্যান্ডকে হারাতে চায় বাংলাদেশ। ২০১৫ বিশ্বকাপের অ্যাডিলেড ফিরিয়ে আনতে চায় সাকিবের দল। নির্ভার ক্রিকেটেই তাই মনোযোগ দিতে চায় বাংলাদেশ। এই ম্যাচে বাংলাদেশের হারানোর কিছু নেই তা আগেভাগেই গোটা দলকে বার্তা দিয়ে রেখেছেন সাকিব। স্রেফ বিশ্বকাপের আরেকটি ম্যাচ, উপভোগ করার মন্ত্র নিয়েই মাঠে নামার অপেক্ষায় লাল-সবুজের স্বপ্নসারথিরা।

ইংল্যান্ডের লক্ষ্য ঘুরে দাঁড়ানো
বিশ্বকাপে আরেকটা শিরোপা জয়ের লক্ষ্য নিয়ে ভারতের মাটিতে পা রেখেছিল ইংল্যান্ড। কিন্তু প্রথম ম্যাচেই তাদেরকে খড়কুটোর মতো উড়িয়ে দিয়েছে গেলবারের রানার্সআপ নিউ জিল্যান্ড। তাই এই ম্যাচে ঘুরে দাঁড়ানো ছাড়া কিছু ভাবছেন না ইংলিশ অধিনায়ক জশ বাটলার। বাংলাদেশকে হারাতে ক্ষুধার্ত হয়ে আছে বর্তমান চ্যাম্পিয়নরা।

পরিসংখ্যানের হিসেবনিকেশ
ওয়ানডে ফরম্যাটে এখন পর্যন্ত বাংলাদেশ ও ইংল্যান্ড মোট ২৪টি ম্যাচে মুখোমখি হয়েছে। দুদলের মাঠের লড়াইয়ে যোজন ব্যবধানে এগিয়ে রয়েছে ইংলিশরা। বাংলাদেশের বিপক্ষে ১৯ বার জিতেছে জশ বাটলারের দল। অন্যদিকে মাত্র ৫ বার জয়ের দেখা পেয়েছে সাকিব বাহিনী।

ওয়ানডে বিশ্বকাপে চারবারের দেখায় উভয় দল দুটি করে ম্যাচ জিতেছে। ২০১৯ সালে ঘরের মাঠে প্রতিযোগিতায় বাংলাদেশকে ১০৯ রানে হারায় ইংল্যান্ড। 

বাংলা৭১নিউজ/এসএকে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com