বুধবার, ২৬ জুন ২০২৪, ১১:০১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে জাপানের উপমন্ত্রীর সাক্ষাৎ পুকুরে ফেলা গ্যাস বাবুর মোবাইল উদ্ধারে ঝিনাইদহে যাচ্ছে ডিবির দল খালেদা জিয়ার মুক্তির দাবিতে শিগগির কর্মসূচি: ফখরুল ‘দেশের মানুষকে আমরা কষ্ট দিয়েছি’ ক্ষমা চাইলেন শান্ত বেনজীরের পাসপোর্ট জালিয়াতি: অধিদপ্তরের ৮ কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ ঈদ যাত্রার ১৩ দিনে সড়কে নিহত ২৩০ জন : বিআরটিএ প্যানারমিক সানরুফসহ যেসব সুবিধা থাকছে নতুন মাহিন্দ্রা থারে গঙ্গার পানিবণ্টন নিয়ে মমতার অভিযোগ খারিজ মোদী সরকারের মামুনুল হকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা সুনীল অর্থনীতিকে আরও এগিয়ে নিতে সরকার বদ্ধপরিকর উপকূলে নাজুক বেড়িবাঁধ যেন মরণ ফাঁদ রাষ্ট্রপতির সঙ্গে সফররত চীনের কমিউনিস্ট পার্টির মন্ত্রীর সাক্ষাৎ বিকাশে সম্মানী পাবেন ৪র্থ অর্থনৈতিক শুমারির কর্মীরা গোপন চুক্তি করলে এখন বিএনপি ক্ষমতায় থাকতো : মির্জা ফখরুল ২৭ জুন পদ্মা সেতুর ৩১৪ কোটি টাকার চেক হস্তান্তর : সেতুমন্ত্রী ‘সামাজিক বিচারের মাধ্যমে মামলা কমিয়ে আনা সম্ভব’ যারাই দুর্নীতিবাজ তারাই শেখ হাসিনার ঘনিষ্টজন: রিজভী গাজায় ইসরায়েলি হামলায় হামাস প্রধানের বোনসহ নিহত ১০ সন্ত্রাসীদের গুলিতে সাবেক ইউপি সদস্য নিহত স্বাস্থ্যের ১৩ প্রতিষ্ঠানের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সই

মার্কিন সরকারের বিরুদ্ধে মামলা করেছে ইরান

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১৬ জুন, ২০১৬
  • ১১৫ বার পড়া হয়েছে
বক্তব্য রাখছেন প্রেসিডেন্ট ড. হাসান রুহানি

বাংলা৭১নিউজ, ডেস্ক: ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি জানিয়েছেন, ইরানের অর্থ আটকে দেয়ার প্রতিবাদে আমেরিকার বিরুদ্ধে হেগের আন্তর্জাতিক বিচার আদালত বা আইসিজে-তে মামলা করেছে তেহরান।

মামলার আর্জিতে আমেরিকার কাছে আটক ২০০ কোটি ডলারসহ ক্ষতিপূরণ দাবি করা হয়েছে। মামলা সম্পর্কে প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, একদিন আগে মামলা করা হয়েছে এবং তার সরকার মামলার শেষ পর্যন্ত লড়াই করবে।

যুদ্ধে শহীদ পরিবারের সদস্য ও সাবেক সেনা সদস্যদের উদ্দেশে রাজধানী তেহরানে এক অনুষ্ঠানে প্রেসিডেন্ট রুহানি এসব কথা জানান। তিনি বলেন, আমেরিকার আদালত ইরানের অর্থ আটকের যে নির্দেশ দিয়েছে তা সম্পূর্ণ অবৈধ এবং ইরান ১৯৮৩ সালে লেবাননে মার্কিন সেনাদের ওপর হামলার সঙ্গে কোনোভাবেই জড়িত নয়।

তিনি বলেন, মার্কিন সেনারা লেবাননে কী করছিল তা পরিষ্কার নয় এবং ওই হামলার সঙ্গে ইরানের কী সম্পর্ক তাও পরিষ্কার নয়। প্রেসিডেন্ট রুহানি অঙ্গীকার ব্যক্ত করে বলেন, ইরান এ ইস্যুতে কখনো চুপ করে থাকবে না এবং যতক্ষণ ইরানের অর্থ ফিরে না আসবে ততক্ষণ আইনি লড়াই চলবে।

গত ২০ এপ্রিল আমেরিকার সুপ্রিম কোর্ট ইরানের ২০০ কোটি ডলার জব্দ করার জন্য ওবামা প্রশাসনকে নির্দেশ দিয়েছে। মার্কিন আদালত বলেছে, জব্দ করা ইরানি অর্থ ১৯৮৩ সালে লেবাননে মার্কিন মেরিন সেনাদের ক্যাম্পে সংঘটিত বোমা হামলায় নিহত পরিবার-পরিজনকে দিতে হবে।

এছাড়া, আরো কিছু হামলায় মার্কিন সেনা নিহত হওয়ার জন্য ইরানকে দায়ী করা হয়। তবে, ইরান এসব হামলায় নিজের জড়িত থাকার কথা সবসময় নাকচ করে আসছে।

আমেরিকায় যে অর্থ জব্দ করা হয়েছে তার মূল মালিক ইরানের কেন্দ্রীয় ব্যাংক। মার্কিন নিষেধাজ্ঞার আওতায় ইরানের এ অর্থ আটক করা হয়েছিল।

বাংলা৭১নিউজ/সূত্র:পার্সটুডে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com