সোমবার, ১৭ জুন ২০২৪, ১২:২২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দেশবাসীকে ঈদের শুভেচ্ছা রাষ্ট্রপতির কোরবানির গরু ছিটকে নদীতে, আনতে গিয়ে ডুবে প্রাণ গেলো কৃষকের সীতাকুণ্ডে গঙ্গাস্নানে নেমে দুই শিশুর মৃত্যু শেষ দিনে গরু কিনতে ক্রেতাদের ঢল, দামও বেশি ব্যবসায়ীর চুরি যাওয়া ৪৬ লাখ টাকা উদ্ধার করল পুলিশ সেন্টমার্টিন ইস্যুতে সরকারের পদত্যাগ করা উচিত: মির্জা ফখরুল রাস্তার ওপর তিস্তার পানি, যোগাযোগবিচ্ছিন্ন সিকিম-কালিম্পং বরিশালের সড়কে ঝরল ৪ প্রাণ গাজার দক্ষিণাঞ্চলে ‘কৌশলগত বিরতি’ ঘোষণা ইসরায়েলের সেন্টমার্টিন নিয়ে ফখরুলের বক্তব্য দায়িত্বজ্ঞানহীন: কাদের ৬ ঘণ্টায় বর্জ্য ব্যবস্থাপনায় প্রস্তুত ডিএনসিসি এক রাতের ব্যবধানে আদার দাম কেজিতে বাড়লো ১২০ টাকা মক্কায় হিটস্ট্রোকে ৬ হজযাত্রীর মৃত্যু মিয়ানমারের আগ্রাসী জান্তার সামনে আ.লীগ সরকার নির্বিকার : রিজভী আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি : প্রধানমন্ত্রী শেষ সময়েও চাহিদায় ‘ছোট গরু’, বড় গরুর পাইকার বললেন ‘টেনশনে আছি’ ঈদের দিন কেমন থাকবে দেশের আবহাওয়া রাখাইনের নিয়ন্ত্রণ হারানোর পথে মিয়ানমার সেনাবাহিনী বঙ্গভবনে রাষ্ট্রপতির শুভেচ্ছা বিনিময় সোমবার বরিশালে গ্যাস সিলিন্ডারবোঝাই ট্রাকে বাসের ধাক্কা, নিহত ২

‘মধ্যপ্রাচ্যে ইরানই কেবল স্যাটেলাইট লাঞ্চার তৈরি করছে’

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ১৫ জানুয়ারী, ২০১৯
  • ১৩৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: মধ্যপ্রাচ্য অঞ্চলে একমাত্র ইসলামি প্রজাতন্ত্র ইরানই সক্রিয়ভাবে স্যাটেলাইট লাঞ্চার তৈরি করছে। যখন ইরান নতুন করে মহাকাশে দুটি স্যাটেলাইট পাঠানোর প্রস্তুতি নিচ্ছে তখন ইরানের মহাকাশ গবেষণা সংস্থার প্রধানের উপদেষ্টা সাইয়্যেদ হোসেইনি মুসাভি একথা বললেন।

একটি টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে তিনি আরো জানান, ইরান শিগগিরি ‘পাইয়াম’ (বার্তা) এবং ‘দোস্তি’ (বন্ধুত্ব) নামে দুটি স্যাটেলাইট মহাকাশে পাঠাবে। এসব স্যাটেলাইটের মাধ্যমে ইরানের বিজ্ঞান ও প্রযুক্তি খাতের বিশাল উন্নয়নের প্রমাণ মিলবে। তিনি জানান, এ দুটি স্যাটেলাইট সম্পূর্ণভাবে দেশীয় প্রযুক্তিতে ইরানি গবেষকরা তৈরি করেছেন এবং এতে কোনো দেশ কোনো রকমের সাহায্য করে নি।

সাইয়্যেদ মুসাভি বলেন, “আনন্দের সঙ্গে জানাতে হয় যে, স্যাটেলাইট প্রযুক্তির ক্ষেত্রে ইরান খুব ভালো অবস্থানে রয়েছে। আমাদের ওপর নিষেধাজ্ঞা থাকার কারণে আমাদের লক্ষ্য হচ্ছে এক্ষেত্রে স্বয়ংসম্পূর্ণ হওয়া।” তিনি বলেন, ইরান ছাড়া ইহুদিবাদী ইসরাইলও মধ্যপ্রাচ্যে সক্রিয়ভাবে স্যাটেলাইট প্রযুক্তি নিয়ে কাজ করছে।

বাংলা৭১নিউজ/এসআইবি/সূত্র:পার্সটুডে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com