রবিবার, ১৬ জুন ২০২৪, ১১:৪২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
মিয়ানমার সীমান্তের পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ বৃষ্টি ও পাহাড়ি ঢলে বাড়ছে সুনামগঞ্জের নদ-নদীর পানি, ডুবছে গ্রাম জাতীয় ঈদগাহে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে ঈদেও মুক্তি নেই গাজার বাসিন্দাদের আ.লীগ সরকার মানুষের কল্যাণে নিরলসভাবে কাজ করছে : পরিবেশমন্ত্রী আজ ‘বিশ্ব বাবা দিবস’ প্রধানমন্ত্রীকে ঈদের শুভেচ্ছা জানালেন মো‌দি চাঁদপুরে অর্ধশত গ্রামে উদযাপিত হচ্ছে ঈদুল আজহা কোরবানির পশুর গাড়ি আটকে চাঁদাবাজি : ৫ পুলিশ সদস্য বরখাস্ত আড়াই লাখ মানুষকে ফিরিয়ে দিলো সৌদি আরব ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের যানজট এখনো কমেনি রাঙ্গামাটিতে ব্জ্রপাতে নিহত ৪ টাঙ্গাইলে জোড়া খুন; জড়িতদের ফাঁসির দাবিতে মানববন্ধন সরে গেছে মিয়ানমারের যুদ্ধজাহাজ, বিস্ফোরণের শব্দও আসছে না যেকোনও সময় পড়ে যেতে পারে মোদি সরকার: খাড়গে নৌপথে নিরাপত্তা নিশ্চিতে গুরুত্বপূর্ণ পয়েন্টে কোস্টগার্ডের টহল তিস্তা তীরবর্তী নিম্নাঞ্চল প্লাবিত, ডুবে গেছে ফসলি জমি শাহ্জালাল ইসলামী ব্যাংকের নির্বাহী কমিটির ৮৭৬তম সভা অনুষ্ঠিত ডরিনের পাশে যারা ছিলেন তাদের বিরুদ্ধে জড়িত থাকার অভিযোগ ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়নে ১৩ নির্দেশনা

ভোটে ইসির একরাশ ‘ব্যর্থতা’ দেখাল টিআইবি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ১৫ জানুয়ারী, ২০১৯
  • ২৩৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: সব নিবন্ধিত রাজনৈতিক দল অংশ নেয়ায় একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে অংশগ্রহণমূলক আখ্যা দিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

তবে দুর্নীতিবিরোধী আন্তর্জাতিক এই সংস্থার বাংলাদেশ চ্যাপ্টার মনে করে, এবারের নির্বাচনকে অংশগ্রহণমূলক বলা গেলেও তা কোনোভাবেই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ বলার সুযোগ নেই।

মঙ্গলবার সকালে ধানমন্ডির মাইডাস সেন্টারের নিজস্ব কার্যালয়ে ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রক্রিয়া পর্যালোচনা’ শীর্ষক প্রতিবেদন প্রকাশের সংবাদ সম্মেলনে এসব মতামত ব্যক্ত করে টিআইবি।

সংবাদ সম্মেলনে টিআইবির চেয়ারপারসন সুলতানা কামাল, নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান প্রমুখ বক্তৃতা করেন।

টিআইবি এবারের নির্বাচনে দ্বৈবচয়নের ভিত্তিতে ৪৫টি জেলার ৫০টি আসনের নির্বাচন বিষয়ে গবেষণা করে। তারই আলোকে সংবাদ সম্মেলনে প্রতিবেদন তুলে ধরা হয়।

প্রতিবেদনে একাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করতে নির্বাচন কমিশনের (ইসি) একরাশ ব্যর্থতা সামনে এনেছে টিআইবি।

তাদের ভাষ্যে, নির্বাচন পর্যালোচনায় দেখা গেছে— নির্বাচন কমিশন অনেক ক্ষেত্রে যথাযথ ভূমিকা পালন করতে সমর্থন হয়নি। তারা নির্বাচনে সব দলের অংশগ্রহণ নিশ্চিত করার জন্য সক্রিয় কোনো উদ্যোগ নেয়নি। সবার জন্য সভা-সমাবেশ করার সমান সুযোগ নিশ্চিত করার ক্ষেত্রেও তেমন কোনো ভূমিকা পালন করেনি।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, নির্বাচনে বিরোধী দলের নেতাকর্মী দমনে সরকারের ভূমিকার পরিপ্রেক্ষিতে অবস্থান নেয়ার ক্ষেত্রে নির্বাচন কমিশন নীরবতা পালন করেছে বা ক্ষেত্র বিশেষে অস্বীকার করেছে। সব দল ও প্রার্থীর প্রচারণার সমান সুযোগ নিশ্চিত করতে পারেনি এবং একইসঙ্গে সব দলের প্রার্থী ও নেতাকর্মীদের নিরাপত্তাও দিতে পারেনি নির্বাচন কমিশন।

টিআইবি বলছে, নির্বাচনী অনিয়ম ও আচরণবিধি লঙ্ঘনের ক্ষেত্রে বিশেষ করে সরকারি দলের প্রার্থী ও নেতাকর্মীদের বিরুদ্ধে নির্বাচন কমিশন উল্লেখযোগ্য কোনো ব্যবস্থা নেয়ার উদাহরণ তৈরি করতে পারেনি। ফলে নির্বাচন কমিশন যেমন সব দল ও প্রার্থীর জন্য লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করতে পারেনি; আবার লেভেল প্লেয়িং ফিল্ড আছে কি না, তা নিয়েও কমিশনারদের মধ্যে মতবিরোধ প্রকাশ পেয়েছে, যাতে নির্বাচন কমিশনের প্রতি মানুষের আস্থার ঘাটতি তৈরি করেছে।

বাংলা৭১নিউজ/জেড এইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com