শনিবার, ২২ জুন ২০২৪, ০২:২৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
পুতিনকে একজোড়া কুকুর দিলেন কিম জং উন মৌলভীবাজারে বন্যার পানি কেড়ে নিলো দুই প্রাণ বজ্রপাতে প্রাণ গেল শিশুসহ দুইজনের ‘হায়াত-মউত আল্লাহর হাতে’, শ্রমিকদের মৃত্যু প্রসঙ্গে প্রতিমন্ত্রী প্রধানমন্ত্রীর সঙ্গে বিদায়ী সেনাবাহিনী প্রধানের সৌজন্য সাক্ষাৎ সাইলোর মতো খাদ্যভাণ্ডার ছিল বলেই করোনা-যুদ্ধ অতিক্রম করতে পেরেছি ৮ জুলাই পর্যন্ত স্থগিত সিলেট বোর্ডের এইচএসসি পরীক্ষা এখনো আছাদুজ্জামানের বিরুদ্ধে অভিযোগ উত্থাপন হয়নি: স্বরাষ্ট্রমন্ত্রী কুড়িগ্রামে তিস্তার তীরে তীব্র ভাঙন বন্যায় মিঠামইন সড়ক দায়ী হলে সেখানে পানি পারাপারের ব্যবস্থা করবে সরকার যৌথ সভায় বসেছে আওয়ামী লীগ রোহিঙ্গা সংকটের সবচেয়ে ভুক্তভোগী বাংলাদেশ: ফখরুল ইরানের রেভল্যুশনারি গার্ডকে ‘সন্ত্রাসী সংগঠন’ ঘোষণা করলো কানাডা ভারতের সঙ্গে বৈরিতা করে বিএনপি দেশের ক্ষতি করেছে: কাদের বাজেট পাস হয়নি, অনেক কিছু পুনর্বিবেচনা করা সম্ভব : অর্থমন্ত্রী ক্যাশ কালেকশনে বিকাশের বি২বি সলিউশন ব্যবহার করবে সিঙ্গার সুপার এইটে টাইগার ওপেনারদের ‘অগ্নিপরীক্ষা’ ভারতে বিষাক্ত মদপানে ৩৭ জনের মৃত্যু বিপিসির ৯ বছরে মুনাফা ৫৭ হাজার ৩৮৮ কোটি টাকা মুসলিম ছেলেকে বিয়ে নিয়ে চর্চা: সোনাক্ষীর বাবা বললেন, ‘খামোশ’

ভাষাসৈনিক সৈয়দ আব্দুল হান্নান আর নেই

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ৮ জানুয়ারী, ২০১৯
  • ১২৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,শেরপুর প্রতিনিধি: শেরপুরের ভাষাসৈনিক ও বিশিষ্ট শিক্ষাবিদ সৈয়দ আব্দুল হান্নান (৮৭) মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মঙ্গলবার ভোরে রাজধানী ঢাকার সিটি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলে, তিন মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

মঙ্গলবার বিকেল সাড়ে ৪টায় শেরপুর পৌর ঈদগাহ মাঠে জানাজা শেষে ভাষাসৈনিক সৈয়দ আব্দুল হান্নানের মরদেহ শহরের মধ্যশেরি এলাকায় পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

ভাষাসৈনিক সৈয়দ আব্দুল হান্নানের মৃত্যুতে সংসদ সদস্য আতিউর রহমান আতিক, জেলা পরিষদ চেয়ারম্যান হুমায়ুন কবীর রুমান, পৌর মেয়র গোলাম মোহাম্মদ কিবরিয়া লিটন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ছানুয়ার হোসেন ছানুসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক নেতৃবৃন্দ গভীর শোক প্রকাশ করেছেন।

পারিবারিক সূত্রে জানা যায়, ভাষা সংগ্রামী ও প্রথিতযশা শিক্ষাবিদ হিসেবে সৈয়দ আব্দুল হান্নান শেরপুরের একজন সর্বজন শ্রদ্ধেয় ব্যক্তিত্ব। স্থানীয়ভাবে যিনি ‘হান্নান স্যার’ হিসেবে সমধিক পরিচিত।

সৈয়দ আব্দুল হান্নান ১৯৩২ সালে ২৫ ডিসেম্বর শেরপুরে জন্ম গ্রহন করেন। বাবা সৈয়দ আব্দুল হালিম, মা রাবেয়া খাতুন। ১৯৫২ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষের ছাত্র থাকা অবস্থায় ভাষা আন্দোলনে জড়িয়ে পড়েন। সে সময় বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষার দাবিতে মিছিল চলাকালে তিনি ও পরে তার বড় ভাই ছাত্রনেতা সৈয়দ আব্দুস সাত্তার গ্রেফতার হন।

১৯৫২ সালে বগুড়ার আজিজুল হক কলেজ থেকে তিনি আইএসসি পাস করে ওই বছরই ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তিনি ১৯৫৬ সালে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ে মাস্টার্স এবং ১৯৬৪ সালে এলএলবি পাস করেন। তিনি ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট, ১৯৬৯ সালের গণঅভ্যুথান এবং ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের একজন সংগঠক ছিলেন। মুক্তিযুদ্ধ চলাকালে শেরপুরের বুদ্ধিজীবী ও মুক্তিযোদ্ধাদের নানাভাবে সহায়তা করার অপরাধে তাকে তিন বার গ্রেফতার করে প্রায় ৪ মাস জেলে রাখা হয়।

বাংলা৭১নিউজ/এন এইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com