সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ০৭:৩৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
সমুদ্রপথে হজযাত্রী পাঠানোর প্রস্তাবে সৌদি সরকারের সম্মতি রাব্বী হত্যা মামলায় ঢাবির সাবেক ছাত্রলীগ নেতা গ্রেফতার সেপ্টেম্বরে সড়কে ঝরেছে ৪২৬ প্রাণ, ৪২ শতাংশই মোটরসাইকেলে দুর্নীতি কিছুটা কমেছে, চাঁদাবাজি তেমন একটা কমেনি হাইকোর্টে আপিল শুনানির উদ্যোগ নেওয়া হচ্ছে: অ্যাটর্নি জেনারেল নেত্রকোণায় ভেঙে গেছে বেড়িবাঁধ, ৪টি ইউনিয়নে কংসের পানি চিকিৎসাশাস্ত্রে নোবেল পেলেন যুক্তরাষ্ট্রের ২ বিজ্ঞানী দুর্গাপূজায় স্কুল-কলেজ টানা ১১ দিন ছুটি ৮ দিনের রিমান্ডে সাবেক এমপি শিউলি আজাদ উন্নয়নে অবদানের স্বীকৃতি চায় এনজিওগুলো: দেবপ্রিয় চার্জ দ্য অ্যাফেয়ার্স আসিফ রহমানের সঙ্গে গোলাম পরওয়ারের সাক্ষাৎ প্রধান উপদেষ্টার সভাপতিত্বে একনেক সভা অনুষ্ঠিত ম্যাক্রোঁর অস্ত্র সরবরাহ বন্ধের আহ্বানে চটেছেন নেতানিয়াহু কোটা উঠিয়ে লটারির মাধ্যমে রাজউকের প্লট বরাদ্দের প্রস্তাব গণপূর্ত উপদেষ্টার সাবেক মন্ত্রী সাবের হোসেনকে ১০ দিনের রিমান্ডে চায় পুলিশ চৌধুরী নাফিজ সরাফতের দেশত্যাগে নিষেধাজ্ঞা আমি কোনো দুর্নীতি করিনি : মাদকের ডিজি শুধু মেগা প্রজেক্ট নয়, সবুজায়ন বাড়াতে হবে : পরিবেশ উপদেষ্টা বিশ্বের প্রভাবশালী মুসলিমের তালিকায় ড. মুহাম্মদ ইউনূস সাইফুজ্জামান চৌধুরী ও তার স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা

ভারতে করোনা টিকার ১০ কোটি ডোজ নষ্ট

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় শুক্রবার, ২১ অক্টোবর, ২০২২
  • ১৬ বার পড়া হয়েছে

ভারতের টিকা উ‍ৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউট জানিয়েছে, মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর করোনাভাইরাসের টিকার ১০ কোটি ডোজ নষ্ট করে দেওয়া হয়েছে।  

বিবিসি জানিয়েছে, সেরাম ইনস্টিটিউট গত বছরের ডিসেম্বরেই টিকা উৎপাদন বন্ধ করে দিয়েছে। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আদর পুনাওয়ালা জানিয়েছেন, চাহিদার স্বল্পতার কারণে এটি করা হয়েছে।  

বিশ্বের বৃহত্তম টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠানটি জানিয়েছে, ভারতীয়দের দেওয়া করোনা টিকার মধ্যে ৯০ শতাংশের বেশি কোভিশিল্ড।

দেশটি দুই বিলিয়ন ডোজ করোনা টিকা দেওয়ার তথ্য দিয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যানুসারে, ভারতের অন্তত ৭০ শতাংশ নাগরিক কমপক্ষে দুটি করে টিকা নিয়েছেন। চলতি বছরের জানুয়ারিতে ভারত বুস্টার ডোজ দেওয়া শুরু করে। প্রথমে স্বাস্থ্যকর্মী ও সম্মুখসারির লোকদের দেওয়া হয়। এছাড়া যাদের বয়স ৬০ বছরের বেশি, তাদেরও বুস্টার ডোজের আওতায় নিয়ে আসা হয়।  

এরপর গত জুলাই মাসে বিনামূল্যে বুস্টার ডোজ দেওয়া শুরু হয় সকল প্রাপ্তবয়স্কদের। ভারত সরকার এটিকে দেশটির স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে ৭৫ দিনের কার্যক্রম হিসেবে প্রচার করে।

কিন্তু বুস্টার ডোজ নেওয়ার প্রতি মানুষের অনীহার কারণে কোটি কোটি টিকা রয়ে গেছে গুদামে। মেয়াদ ফুরিয়ে যাওয়ার কারণে এই টিকা এখন ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে।

বৃহস্পতিবার এক অনুষ্ঠানে আদর পুনাওয়ালা বলেন, ২০২১ সালের ডিসেম্বর থেকে আমরা কোভিশিল্ডের উৎপাদন বন্ধ করে দিয়েছি। বুস্টার টিকার কোনো চাহিদা নেই। মানুষ এখন করোনার ব্যাপারে বিরক্ত। সত্যি বলতে, আমি নিজেও বিরক্ত। ১০ কোটি কোভিশিল্ড টিকা এরই মধ্যে নষ্ট হয়ে গেছে।

তিনি আরও বলেন, প্রথম দুই ডোজ নেওয়ার ক্ষেত্রে সাধারণ মানুষের যে আগ্রহ ছিল, তা বুস্টার ডোজের ক্ষেত্রে দেখা যায়নি।

সূত্র: বিবিসি।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com